বাড়িতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন মাছ রান্না করার স্পেশাল মসলা, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: আমিষ হোক বা নিরামিষ খাবার মসলার ব্যবহারে কিন্তু স্বাদ কয়েকগুণ পর্যন্ত বেড়ে যায়। অনেকেই আজকাল বাজার চলতি বিভিন্ন মসলা রান্নার কাজে ব্যবহার করে থাকেন। আজকাল বাজারে কি না পাওয়া যায়! বিভিন্ন ধরনের গরম মসলা থেকে শুরু করে রসুন পাউডার, আদা পাউডার এমনকি পেঁয়াজ পাউডার পর্যন্ত রয়েছে। তবে আপনারা কি জানেন বাজারের কেনা বিভিন্ন মশলার থেকে বাড়ির তৈরি একটি মসলায় কিন্তু আপনার রান্নাকে একেবারে অতুলনীয় করে তুলতে পারে।

বাজারে আপনি যত দামেরই মসলা কিনুন না কেন স্বাদ এবং গন্ধ সুন্দর করার জন্য এতে কিন্তু নানান ধরনের ভেজাল মেশানো হয়ে থাকে। তাই আপনারা খুব সহজেই বাড়িতে কিন্তু বিশেষ মসলা তৈরি করে রান্নার কাজ করতে পারেন। এর জন্য আপনাদের খুব বেশি খাটাখাটনি করার প্রয়োজন নেই। অত্যন্ত সহজ উপায়ের সাহায্যে কিন্তু মশলা তৈরি করা যাবে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি মাছের মসলা তৈরির পদ্ধতি।

প্রথম ধাপ:

মাছের এই মসলা তৈরি করার জন্য যে সমস্ত উপাদান প্রয়োজন হবে তা হল এক কাপ পরিমাণ আস্ত ধনে, চাল এক চতুর্থাংশ পরিমাণ, মিষ্টি জিরা এক টেবিল চামচ পরিমাণ, এক টেবিল চামচ জিরা এবং রাঁধুনি এক চা চামচ। এই অনুপাতগুলি যদি সঠিকভাবে বজায় রেখে আপনারা মসলা তৈরি করেন তাহলে কিন্তু দারুণ স্বাদ আর গন্ধ হবে।

মসলা তৈরি করার জন্য গ্যাসে একটা প্যান গরম করে নিন। এরপর একে একে এর মধ্যে ধনে, জিরে থেকে শুরু করে অন্যান্য সমস্ত উপকরণ শুকনো খোলায় হালকা করে ভেজে নিন।

দ্বিতীয় ধাপ:

সমস্ত মসলা ভাজা হয়ে গেলে এটাকে আপনারা একটা আলাদা পাত্রে একটু ছড়িয়ে তুলে রাখুন। যতক্ষণ পর্যন্ত না ঠান্ডা হয়ে যাচ্ছে ততক্ষণ অপেক্ষা করতে থাকুন। ঠান্ডা হয়ে গেলে আপনাদের এই উপকরণ গুলিকে ভালো করে মিক্সার গ্রাইন্ডার এ বেটে নিতে হবে। তাহলেই দেখবে একেবারে মিহি পাউডার তৈরি হয়ে গিয়েছে। সবশেষে একটি চালনির সাহায্যে এই মসলাগুলোকে একটু ভালো করে চেলে নিন। মাছ রান্নার সময় যদি আপনি পরিমাণ মতন এই মসলা ব্যবহার করতে পারেন তাহলে কি হচ্ছে সেটা আপনারা না হয় হাতেনাতেই দেখে নেবেন।

প্রসঙ্গত উল্লেখ্য অনেকেই হয়তো জানেন না যে মসলা তৈরির ক্ষেত্রে অনেক সময় চালের গুঁড়ো ব্যবহার করা হয়ে থাকে। এতে কিন্তু অবাক হওয়ার কিছুই নেই। বহুদিন ধরেই এই পদ্ধতি চলে আসছে। তবে আজকাল যেহেতু বেশিরভাগ মানুষই প্যাকেটের মসলার উপর নির্ভরশীল তাই অনেকের ব্যাপারটা জানা থাকে না।।

Back to top button