রান্নাঘরে থাকা উপকরণ দিয়ে এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে নিন জয়নগরের মোয়া, খেতে হবে এতো টেস্টি যে বলবেন দারুণ

নিজস্ব প্রতিবেদন: শীতকালের একটি অত্যন্ত লোভনীয় খাবারের মধ্যে রয়েছে জয়নগরের মোয়া। যে কোন মিষ্টির দোকানেই আপনারা খুব সহজে এটা কিনতে পেয়ে যাবেন। তবে সেখানে অতিরিক্ত কোন খরচ না করে এটা বাড়িতেই কিন্তু তৈরি করে নিতে পারেন। আজকে আপনাদের সাথে জয়নগরের মোয়া বানানোর পদ্ধতি একদম সহজে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে শেয়ার করে নেব। গৃহিণীরা যারা এই রেসিপি তৈরি করতে চান অবশ্যই আমাদের প্রতিবেদনটি শেয়ার করে নেবেন এবং কেমন লাগলো তা জানাতে ভুলবেন না।

জয়নগরের মোয়া বানানোর জন্য প্রথমেই গ্যাসে একটা কড়াই বসিয়ে ফেলুন। এবার মেজারমেন্ট কাপের পরিমাপ করে আপনাদের নলেন গুড় এতে দিয়ে দিতে হবে। শীতকালে যে কোন দোকানেই খুব সহজে আপনারা নলেন গুড় পেয়ে যাবেন। যতটা পরিমাণে আপনারা গুড় নিয়েছেন ঠিক ততটাই এবার জল দিয়ে দেবেন। গুড়ের সাথে জল এবার খুব ভালো করে আপনাদের মিশিয়ে নিতে হবে।

গ্যাসের ফ্ল্যেম একেবারে হাই করে মিশ্রণটাকে মিনিটখানেক সময় ধরে ফুটিয়ে নিন। গ্যাস অফ করে মিশ্রণটাকে একটা সাইডে রেখে দিন। তারপর আবারো গ্যাসে অন্য একটা প্যান বসিয়ে ফেলুন। তারপর মেজারমেন্ট কাপের এক কাপ নলেন গুড় এই প্যানের মধ্যেও আপনাদের দিয়ে দিতে হবে। গ্যাসের ফ্লেম বাড়িয়ে এই নলেন গুড় বেশ ভালো করে ফুটিয়ে নেবেন।কিছুক্ষণ ফুটিয়ে নিলেই এটা সিরায় পরিণত হয়ে যাবে। এবার গ্যাসের আঁচ কমিয়ে কড়াইতে আপনাদের অল্প অল্প করে খই দিয়ে দিতে হবে। খুব ভালো করে এবার গুড়ের শিরার সাথে আপনাদের খই মিশিয়ে নিতে হবে।

গ্যাস অফ করে তিন মিনিটের মতন এই সময় নাড়াচাড়া করে নেবেন। তারপর এটা ঠান্ডা হয়ে গেলে গুড় আর জলের যে মিশ্রণটা তৈরি করে রেখেছিলেন সেটাকে এর উপরে ছড়িয়ে দেবেন। পুরো মিশ্রণটা না দিয়ে হাফের থেকে কিছুটা বেশি ব্যবহার করতে পারেন। ভালোভাবে মিশিয়ে কড়াই এর ঢাকনা বন্ধ করে দিয়ে পাঁচ থেকে ছয় ঘন্টা পর্যন্ত এই অবস্থাতেই ফেলে রাখুন। ৫ থেকে ৬ ঘন্টা এভাবে ফেলে রাখলে মুড়কিগুলো নরম হয়ে যাবে।

আপনারা চাইলে সারারাত রেখে দিতে পারেন। নির্ধারিত সময়ের পর আপনাদের এর মধ্যে পরিমাণ অনুযায়ী গুঁড়ো দুধ অথবা খোয়া ক্ষীর দিয়ে দিতে হবে। এছাড়াও আপনাদের যোগ করতে হবে সামান্য পরিমাণে এলাচ গুঁড়ো এবং ঘি যাতে মোয়ার স্বাদ খেতে খুবই ভালো হয়।। সমস্ত উপকরণ একসঙ্গে কিছুক্ষণ মিশিয়ে নেওয়ার পরে আপনাদের হাতে একটু ঘি ব্রাশ করে মুঠো করে এই মিশ্রণ নিয়ে মোয়া তৈরি করে নিতে হবে। পরিবেশন করার আগে মোয়ার উপরে কিসমিস অথবা কাজুবাদাম দিয়ে দিতে পারেন। তাহলে দেখতে আর খেতে দুটোই ভালো লাগবে।

Back to top button