বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে তৈরি করুন কেএফসির স্টাইলে সুস্বাদু ও মুচমুচে চিকেন ফ্রাই, খেলে স্বাদ লেগে থাকবে মুখে

নিজস্ব প্রতিবেদন: চিকেন সম্বন্ধিত বিভিন্ন রেসিপি কিন্তু কম-বেশি আপনারা খেতে সকলেই অত্যন্ত পছন্দ করে থাকেন। চিকেন কষা থেকে শুরু করে চিকেন বিরিয়ানি, চিকেন কাবাব থেকে শুরু করে চিকেন ফ্রাই প্রত্যেকটা রেসিপি কিন্তু অত্যন্ত সুস্বাদু আর লোভনীয়। তবে হোটেল বা রেস্টুরেন্টে এই রেসিপিগুলো কিন্তু অত্যন্ত বেশি দামে বিক্রি করা হয়ে থাকে। সঠিক পদ্ধতি না জানার কারণে দারুণ টেস্টি হওয়ার জন্য সাধারণ মানুষকে বেশি দাম দিয়েই এগুলো কিনে খেতে হয়। তবে আজকের এই প্রতিবেদনে খুব সহজেই আমরা কেএফসি স্টাইলে সুস্বাদু ও মুচমুচে চিকেন ফ্রাই এর রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নেব। একবার খেলে কিন্তু বাড়ির সকলে আপনার হাতে চিকেন ফ্রাই বারবার খেতে চাইবে।

প্রয়োজনীয় উপকরণ:
চিকেন লেগ পিস ফ্রাই বানানোর জন্য লেগ পিস ছাড়াও যে সমস্ত উপকরণ গুলো প্রয়োজন হবে তা হল—
১) জিরের গুঁড়ো
২)লঙ্কার গুঁড়ো
৩) লবণ
৪)আদা
৫)রসুন
৬) মরিচ গুঁড়ো
৭)গরম মসলার গুঁড়ো
৮)খাওয়ার সোডা
৯) কর্নফ্লাওয়ার
১০)গুঁড়ো দুধ
১১) দুটো ডিম
১২)হলুদ গুঁড়ো
১৩) ময়দা
১৪)লেবু এবং
১৫) সাদা তেল।

রন্ধন প্রণালী:

প্রথমেই আপনাকে আদা আর রসুন বেটে নিতে হবে। তারপর একে একে প্রত্যেকটা চিকেনের লেগ পিস নিয়ে একটু কাটিং করে নিন যাতে এর মধ্যে মসলা খুব ভালোভাবে প্রবেশ করতে পারে। এবার চিকেন গুলোর মধ্যে আদা রসুন বাটা, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরেগুঁড়ো, গরম মসলার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, লবণ এবং লেবুর রস যোগ করে ভালোভাবে মেখে নিন। লেবুর রস না থাকলে আপনারা ভিনিগারও ব্যবহার করতে পারেন।

খেয়াল রাখবেন চিকেনের প্রত্যেকটা পিসেই যেন ভালোভাবে মশলা মাখিয়ে নেওয়া হয়। ব্যস এবারে ঢাকনা চাপা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার আপনাকে একটা ব্যাটার তৈরি করে নিতে হবে যার জন্য একটা বাটিতে দুধ নিয়ে নিন। এই দুধের সাথে দুটো ডিম আর কিছুটা পরিমাণ লবণ দিয়ে ভালো করে মিশিয়ে ফেলুন। অন্যদিকে আপনাদের কিছু পরিমান টোস্ট বিস্কুট নিয়ে নিতে হবে। সেগুলো ভালো করে গুড়ো করে ব্রেডক্রাম্বস তৈরি করে ফেলুন।

এরমধ্যে কিছুটা পরিমাণ ময়দা, কর্নফ্লাওয়ার আর লবণ যোগ করুন। এছাড়াও দিতে হবে কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো এবং খাবার সোডা । ভালোভাবে এই মিশ্রণটা মাখিয়ে নেওয়ার পরে চিকেনের পিসগুলোকে আপনাদের এই ব্রেডকাম্বসের মিশ্রণের মধ্যে প্রথমে মাখিয়ে নিতে হবে। তারপর ডিম আর দুধের মিশ্রণে মাখিয়ে গরম তেলে ছেড়ে দিন আর ভালো করে ভেজে নিন। এভাবে প্রতিটি লেগ পিস ফ্রাই করে নিলেই কিন্তু তৈরি হয়ে যাবে চিকেন লেগ পিসের ফ্রাই এর রেসিপি। খুব সহজেই আপনারা এটাকে সসের সাথে পরিবেশন করতে পারেন।

Back to top button