হুবহু দোকানের মতো বাড়িতেই এই সহজ গোপন ট্রিকসে বানান সুস্বাদু ও নরম তুলতুলে চিকেন বার্বিকিউ

নিজস্ব প্রতিবেদন: শীতকাল মানেই প্রতিদিন নিত্যনতুন রেসিপি। যার মধ্যে চিকেন থাকবে না এমনটা ভাবাই যায় না। কনকনে ঠান্ডার মধ্যে বিভিন্ন চিকেনের রেসিপি কিন্তু খেতে বেশ ভালো লাগে। কষা মাংস থেকে শুরু করে চিকেন তন্দুরি জাতীয় রেসিপি তো আপনারা কম-বেশি সকলেই খেয়েছেন। তবে আজকের প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব বারবিকিউ চিকেনের রেসিপি। খুব সহজেই আপনারা এটা বাড়িতে তৈরি করে নিতে পারবেন এবং অতিরিক্ত কোন খরচের প্রয়োজন হবে না। চলুন তাহলে আর দেরি না করে কিভাবে সহজ পদ্ধতিতে এটা তৈরি করবেন সে প্রসঙ্গে জেনে নেওয়া যাক।

এই রেসিপি তৈরি করার জন্য আপনাদের প্রথমেই পরিমান মতন চিকেনের লেগ পিস নিয়ে তার গায়ে একটু চিরে দিতে হবে। চিকেন বারবিকিউ করতে গেলে খুব সামান্য পরিমাণে আদা,রসুন আর পেঁয়াজ প্রয়োজন হবে। একে একে এগুলোকে শিলনোড়ায় অথবা গ্রাইন্ডারে বেটে ফেলুন। এবার এই আদা রসুন আর পেঁয়াজ বাটাকে আপনাদের মাংসের মধ্যে যোগ করতে হবে।

এবার চিকেনের মধ্যে একে একে আপনাদের দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে লেবুর রস, কিছুটা পরিমাণ টক দই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, স্বাদমতো লবণ এবং কাঁচা সর্ষের তেল। খুব ভালো করে এবার সমস্ত উপকরণ দিয়ে চিকেনের লেগ পিসগুলোকে মাখিয়ে নিন। খেয়াল রাখবেন ভালোভাবে মসলা যেন এর মধ্যে ঢুকে যায়। এবার কিছুক্ষণ এটাকে ঢাকা দিয়ে রাখুন।

এবার একটা তারের জালি আপনাদের নিয়ে নিতে হবে যার মধ্যে একটু তেল মাখিয়ে নেবেন। এবার সেটাকে চুলায় বসিয়ে পরপর চিকেনের লেগ পিসগুলোকে এর উপর চাপিয়ে দিন। ভালো করে উল্টে পাল্টে তেল লাগিয়ে দেবেন যাতে পুরো অংশটাই পুড়ে যায়। ব্যস কিছুক্ষণ পর আপনাদের প্রিয় বারবিকিউ চিকেন তৈরি হয়ে যাবে। সস অথবা ধনেপাতার চাটনির সাহায্যে আপনারা এটা সহজেই পরিবেশন করতে পারেন। খেতে কেমন লাগলো তা জানাতে কিন্তু অবশ্যই ভুলবেন না।

Back to top button