বটি থেকে ছুরি যেকোনো কিছুই ধার দিন শুধুমাত্র লবণ দিয়ে! কিভাবে? জেনে নিন এই গোপন টোটকা

নিজস্ব প্রতিবেদন: আমাদের সকলের বাড়িতেই কিন্তু যেকোনো ছুরি, বটি কিংবা অন্যান্য জিনিসের উপরে মরিচা ধরার সমস্যা বর্তমান। দীর্ঘ সময় জলের মধ্যে থাকলে কিংবা অনেকদিন পর্যন্ত ব্যবহার না করলে অনেক লোহার জিনিসই কিন্তু এভাবে মরচে পড়ে যায়। অনেক ক্ষেত্রেই মরিচা তোলার জন্য আমাদেরকে নানান ধরনের বাজার চলতি জিনিস ব্যবহার করতে দেখা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সেসব জিনিসের সাহায্যে কতটুকু কাজ হয় তা কিন্তু বলা যায় না।। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে সাধারণ লবণ ব্যবহার করে বটি বা চাকু ধার করে নিতে পারবেন সেই সম্বন্ধে আলোচনা করতে চলেছি।

এর জন্য প্রথমেই আমাদের বটি বা চাকুটিকে কিন্তু মরচে থেকে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার করার জন্য প্রথমেই একটি পাত্রের মধ্যে সামান্য পরিমাণে বেকিং সোডা আর ভিনিগার মিশিয়ে নিন। ভিনিগারের জায়গায় চাইলে আপনারা লেবুর রস ব্যবহার করতে পারেন। এবারে এই মিশ্রণটি একটি স্ক্রাবারের মধ্যে লাগিয়ে ভালো করে বটি বা চাকুটির যেসব জায়গায় মরচে রয়েছে সেখানে ঘষতে থাকুন।। দেখবেন মিনিট পাঁচেকের মধ্যেই ধীরে ধীরে বটি বা চাকু পরিষ্কার হয়ে সমস্ত মরচে উঠে যাচ্ছে। এবার আমাদের জেনে নিতে হবে কিভাবে লবণের সাহায্যে এগুলিকে ধার করা যেতে পারে।

বটি বা চাকু ধার করার জন্য প্রথমেই একটি করাইতে বেশি করে লবণ গরম করে নিতে হবে। ভালো করে লবণ গরম করে নেওয়ার পর একটি চামচের সাহায্যে তা বটি বা চাকুর উপরের অংশে রেখে দিন। তারপর একটি স্কচ বাইট বা শক্ত কাপড়ের সাহায্যে বটির উপরে ভালো করে ঘষতে থাকুন। এভাবে বেশ কিছুক্ষণ করার ফলে ঘর্ষণের কারণে ধীরে ধীরে আপনারা লক্ষ্য করবেন বটি বা চাকু সম্পূর্ণরূপে ধার হয়ে যাচ্ছে। এটি কিন্তু অল্প সময়ের মধ্যে এবং একেবারেই কম খরচ একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি।

শুধুমাত্র বেকিং সোডা নয় আপনারা কিন্তু তেজপাতা ব্যবহার করেও বটি বা চাকুর মরচে পরিস্কার করতে পারেন। এই পদ্ধতিতে মরচে তোলার জন্য বটি বা চাকুর মধ্যে কিছুক্ষণ ধরে চুন লাগিয়ে রাখতে হবে। তারপর কাঁচা ডিমের খোসা দানা দানা অবস্থায় রেখে গুড়ো করে একটি তেজপাতার সাহায্যে ভালো করে বটির গায়ে লাগিয়ে ধীরে ধীরে ঘষলে মরচে উঠে যাবে।এই ধরনের আরো বিশেষ টিপস পেতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button