ফ্রিজে সবজি রাখায় শুকিয়ে গেছে! চিন্তা নেই! শুকনো সবজি দিয়েই এইভাবে করুন রান্না, স্বাদ থাকবে একদম পারফেক্ট

নিজস্ব প্রতিবেদন: ব্যস্ততার কারণে বাড়িতে অনেক সময়ই একবারে বেশ কিছুটা পরিমাণে সবজি নিয়ে আসা হয়ে থাকে। সঠিক সময়ে রান্না না হলে কিন্তু এগুলো বেশ শুকিয়ে যায়। শুকনো সবজি রান্না করলে খুব একটা ভালো স্বাদ পাওয়া যায় না।শাক, পালং শাক-বাথুয়া, বাঁধাকপি বা অন্য যেকোন সবজি শুকিয়ে যায় দ্রুত। এই সব সবজি সুস্বাদু করতে সবারই কিছু প্রয়োজনীয় টিপস জেনে নেওয়া উচিত যাতে সবজি ফেলে না দিতে হয়। যারা নতুন গৃহিণী রয়েছেন তাদের জন্য আমাদের আজকের প্রতিবেদনটি কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই এটা মনোযোগ সহকারে পড়ে নিন।

শুকিয়ে যাওয়া সবজি রান্না করার প্রাথমিক কিছু টিপস:

১) তেলের পরিমাণেরর দিকে লক্ষ্য রাখুন:
যদি শাকসবজি কোন কারনে শুকিয়ে যায় সেক্ষেত্রে রান্না করার জন্য একটা ননস্টিক প্যান ব্যবহার করুন।আপনি যদি একটি লোহার প্যানে শুকনো সবজি তৈরি করছেন, তবে তেলের পরিমাণ ঠিক রাখতে হবে যাতে সবজি ঠিকভাবে রান্না করা যায়। তেলের পরিমাণ কম হলে সবজি পুড়তে শুরু করবে এবং স্বাদ নষ্ট হয়ে যাবে। তাই এই ব্যালেন্স বজায় রাখতে আপনারা ননস্টিকের পাত্র ব্যবহার করে দেখতে পারেন।

২) ভাজার কাজ করুন ভালোভাবে
শুকনো সবজি রান্না করার পরে যেহেতু স্বাদ অনেকটাই চলে যায় তাই অবশ্যই ভালোভাবে ভাজা করতে হবে। একেবারে মিডিয়াম ফ্লেমে রেখে এই কাজটা আপনারা করবেন। ভেজে নেওয়া শাকসবজি কিন্তু খুব তাড়াতাড়ি রান্না হয়ে যায়। আবার ভাজার কারণে খেতেও দারুন লাগে।

৩) বেশিক্ষণ রান্না করার দরকার নাই :

অনেকেই শুকনো সবজি বেশ কিছুক্ষণ সময় ধরে ঢাকনা চাপা দিয়ে রান্না করেন। এই ভুলটা কিন্তু একেবারেই করবেন না।এতে সবজির স্বাদ নষ্ট হওয়ার পাশাপাশি সবজি পুড়ে ও ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই রান্না করার সময় এই দিকটা আপনাদের মাথায় রাখতে হবে।

৪) সুক্ষভাবে কাটার কাজ করুন:

সবজি শুকনো হয়ে গেলেও সেটিকে কিভাবে কাটা হচ্ছে তার উপর আপনাদের অবশ্যই নজর দিতে হবে। সব সময় পাতলা এবং সূক্ষ্মভাবে কাটার চেষ্টা করবেন যাতে এর ভেতর অবধি মসলা পৌঁছে যায়। এভাবে কোন রকমের রান্নাবান্না বা তরকারি করলে সেটা খেতেও দুর্দান্ত লাগে।

৫) মসলার ব্যবহারে যত্ন নেবেন:
শুকনো সবজি রান্না করতে গেলে মশলার কিন্তু একটা বিশাল ভূমিকা রয়েছে ‌। যদি ভালোভাবে আপনারা সঠিক পরিমাপ বুঝে মসলার প্রয়োগ না করেন, সে ক্ষেত্রে কিন্তু খাবারের স্বাদ নষ্ট হয়ে যাবে। তাই অবশ্যই কোনো মসলা দেওয়ার আগে ভালোভাবে পরিমাপ বুঝে ব্যবহার করবেন।

Back to top button