হুবহু দোকানের মতো বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন সুস্বাদু ভেজিটেবল চপ, খেলেই বলবেন অসাধারণ!

নিজস্ব প্রতিবেদন: শীতকালে বিকেলের নাস্তায় বিভিন্ন মুখরোচক খাবারের মধ্যে রয়েছে নানান ধরনের তেলেভাজার রেসিপি। যার মধ্যে অন্যতম হলো ভেজিটেবল চপ। সাধারণত এই সমস্ত জিনিস আমরা বাজার থেকে নিয়ে কিনে থাকি। তবে খুব সহজেই এগুলো কিন্তু বাড়িতে তৈরি করে নেওয়া যেতে পারে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা শীতের বিভিন্ন সবজি দিয়ে ভেজিটেবল চপের রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নেব। আশা করছি এই প্রতিবেদনটা আপনাদের অনেকটাই সাহায্য করবে এবং এই রান্নাটি আপনারা উপভোগ করবেন।। চলুন তাহলে আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

নিরামিষ ভেজিটেবল চপের জন্য আপনাদের প্রথমেই একটা স্পেশাল ভাজা মশলা তৈরি করে নিতে হবে। ভাজা মসলার জন্য আপনাদের একে একে নিয়ে নিতে হবে গোটা জিরে, গোটা ধনে, গোটা মৌরি ,গোলমরিচ এবং শুকনো লঙ্কা। একসঙ্গে এই সমস্ত উপকরণকে শুকনো খোলায় ভেজে ফেলুন।

ঠান্ডা করে এটাকে গুঁড়ো করে ফেলুন। তারপর চুলায় একটা কড়াই বসিয়ে কিছুটা পরিমাণ সর্ষের তেল নিয়ে তাতে পাঁচফোড়ন দিন। ভেজিটেবল চপের জন্য এবার আপনাদের ছোট টুকরো করে কাটা বিট, গাজর আর মটরশুটি নিয়ে নিতে হবে। কিছুক্ষণ সবজিগুলোকে নাড়াচাড়া করে নিয়ে আদা বাটা, কাঁচা লঙ্কা কুচি আর লবণ দিয়ে দেবেন। কিছুক্ষণ ঢাকনা চাপা দিয়ে সমস্ত উপকরণ ভেজে নিন।

এবার এই সবজির মধ্যে কিছুটা পরিমাণ সেদ্ধ আলু হাত দিয়ে ভেঙে দিয়ে দেবেন। তারপর এরমধ্যে যোগ করবেন চিনাবাদাম ভাজা, সামান্য পরিমাণে লবণ এবং আগে থেকে ভেজে রাখা স্পেশাল মসলা।স্বাদের ব্যালেন্স করার জন্য সামান্য চিনিও যোগ করতে পারেন। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। ব্যাস ভেজিটেবল চপের জন্য পুর তৈরি হয়ে গেল। এবার একটা অন্য পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ জল নিয়ে ময়দা গুলে নিন। এছাড়াও আরেকটা পাত্রের মধ্যে নিয়ে নিতে হবে কিছুটা পরিমাণে ব্রেডক্রাম্বস।

তারপর এর মধ্যে চালের গুঁড়ো আর ভাজা মসলা দিয়ে মিশিয়ে নেবেন। সবশেষে যে কাজটি আপনাদের করতে হবে তা হলো বিট আর গাজরের পুর নিয়ে প্রথমে গোল একটা শেপ তৈরি করে নেবেন। তারপর একবার ময়দার ব্যাটারে এবং একবার ব্রেডকাম্বসের মধ্যে কোটিং করবেন। দুবার কোটিং করা হয়ে গেলে কড়াইতে তেল গরম করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ভেজিটেবল চপ। স্যালাড দিয়ে গরম গরম আপনারা এটা পরিবেশন করতে পারেন।

Back to top button