গরম ভাতের সাথে জমে যাবে জাস্ট! এই সহজ ঘরোয়া ট্রিকসে ঝটপট রান্না করুন দারুণ টেস্টি বেগুন পাতুরি রেসিপি

নিজস্ব প্রতিবেদন: শীতকালের অন্যতম পছন্দের সবজিগুলির তালিকায় একেবারে উপরের স্থানে রয়েছে বেগুন। বিভিন্ন তরকারিতে এর ব্যবহার ছাড়াও বেগুন ভাজা বা বেগুন পোড়া খেতে কিন্তু এক কথায় অসাধারণ বলা যায়। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই ধরনের কোন রেসিপি নয়, সম্পূর্ণ ইউনিক একটা রান্না আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেল থেকে এক বয়স্কা ঠাম্মা এই রান্নাটি শেয়ার করে নিয়েছেন যা বেশ পছন্দ করেছেন নেট নাগরিকরা। সম্পূর্ণ গ্রাম বাংলার‌ ধাঁচে তৈরি বেগুন পাতুরির রেসিপি আজ আমরা আপনাদের বলবো। চলুন তাহলে আর দেরি না করে প্রতিবেদনটি শুরু করা যাক।

কিভাবে তৈরি করবেন বেগুন পাতুরি ?

বেগুন পাতুরি তৈরি করার জন্য প্রথমেই পরিমাণ মতন বেগুন নিয়ে ভালো করে ধুয়ে সেগুলো লম্বা করে কেটে নেবেন। এবার এক এক করে পেয়াজ আর রসুন আপনাদের একটু ছুলে নিতে হবে। তারপর একটা গ্রেটারের সাহায্যে পেঁয়াজ, টমেটো, আদা এবং রসুনগুলোকে গ্রেট করে নেবেন। মনে রাখবেন এই রান্নাতে বাটার প্রয়োজন পড়ে না।

তাই এভাবে গ্রেট করে নিলেই কাজ হয়ে যাবে। তিন থেকে চারটি কাঁচা লঙ্কা এবং খুব সামান্য ধনেপাতা নিয়ে কুচি করে ফেলুন। প্রথমে যে বেগুনগুলোকে লম্বা করে কেটে রেখেছিলেন সেগুলো লবণ আর হলুদ দিয়ে ভালো করে মেখে ফেলুন। এবার গ্যাসে একটা করাই বসিয়ে দিন।জিরে আর ধনে গুঁড়ো কড়াইতে দিয়ে একটু নাড়াচাড়া করে অন্য একটা পাত্রে নামিয়ে রাখুন। ঠান্ডা হলে পাউডার তৈরি করে নিন।

এবার কড়াইতে কিছুটা পরিমাণ তেল দিয়ে আপনাদের লম্বা করে কেটে রাখা বেগুন গুলোকে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যেই আরো একটু তেল যোগ করে জিরে ফোড়ন এবং গ্রেট করে রাখা পেঁয়াজ দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে এর মধ্যে গ্রেট করে রাখা আদা, রসুন, টমেটো এবং কাঁচা লঙ্কা কুচিও যোগ করে দিন। স্বাদমতো লবণ দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে কাঁচা গন্ধ চলে গেলে এতে ভেজে রাখা বেগুনগুলো যোগ করে আরো বেশ কিছুক্ষন নাড়াচাড়া করে ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ স্বাদের বেগুন পাতুরির রেসিপি। রুটি বা পরোটার সাথে এই রেসিপি কিন্তু খেতে দুর্দান্ত লাগবে।

Back to top button