রুটি বা পরোটার সাথে জমে যাবে জাস্ট! খুব সহজেই এইভাবে বানিয়ে ফেলুন আলু মটরের এই টেস্টি তরকারি

নিজস্ব প্রতিবেদন: প্রতিনিয়ত একঘেয়ে রান্না থেকেই কিন্তু মানুষের খাবারের প্রতি একটা অনীহা তৈরি হয়ে যায়। মাঝেমাঝেই তাই একটু চেষ্টা করে খাবারের স্বাদে পরিবর্তন নিয়ে আসা দরকার। যেমন আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য নিয়ে চলে এসেছি আলু মটরের একটি দুর্দান্ত টেস্টি রেসিপি।

খুব সহজেই এই রেসিপিটা আপনারা বাড়িতে তৈরি করে ফেলতে পারবেন। কিভাবে এই রেসিপিটি তৈরি করবেন এবং কি কি স্টেপ অনুসরণ করতে হবে সবকিছুই প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করে দেবো। চলুন তাহলে সময় নষ্ট না করে শুরু করা যাক আজকের এই বিশেষ প্রতিবেদন।

১) প্রথমেই দুটো আলাদা পাত্রের মধ্যে এক কাপ মটরশুঁটি আর তিনটে আলুকে ডুমো করে কেটে নিয়ে নিন। মসলা বানিয়ে নেওয়ার জন্য একটা বড় সাইজের পেঁয়াজ, একটা বড় টমেটো, এক ইঞ্চি পরিমাণ আদার টুকরো, ১০ থেকে ১২ টা রসুন,২টি কাঁচালঙ্কা আর ধনে পাতা নিয়ে নিন। পেঁয়াজ আর টমেটো কেটে নিয়ে সমস্ত উপকরণ গুলোকে মিক্সিতে দিয়ে বেটে নেবেন।

আরো একটি মসলা বানিয়ে নেওয়ার জন্য একটা ছোট বাটি নিয়ে তার মধ্যে দুই চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো, ২ চামচ ধনে গুঁড়ো, এক চামচের একটু কম জিরা গুঁড়ো এবং সামান্য জল মিশিয়ে নিন। গুঁড়ো মসলার সাথেই জল মিশিয়ে একটা ভালো দেখে মিশ্রণ আপনাকে তৈরি করে নিতে হবে। রান্না শুরু করার অন্ততপক্ষে পাঁচ মিনিট আগে এই কাজটা আপনারা করে রাখবেন।

২) দ্বিতীয় ধাপে আরেকটা বড় সাইজের পেঁয়াজ নিয়ে সেটাকেও মিহি করে কুচিয়ে নিতে হবে। রান্না শুরু করার জন্য গ্যাসে একটা করাই বসিয়ে তাতে চার থেকে পাঁচ টেবিল চামচ সরষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে এতে সামান্য পরিমাণে গোটা জিরে, তেজপাতা আর হিং যোগ করুন। মসলা থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে এর মধ্যে কুচিয়ে রাখা পেঁয়াজ যোগ করে দেবেন।

পেঁয়াজের যখন একটা সুন্দর রং ধরে আসবে তখন গুঁড়ো মসলা আর জলের মিশ্রণ টাকে এর মধ্যে দিয়ে দেবেন। গ্যাসের ফ্লেম কমিয়ে কিছুক্ষণ মসলাটাকে কষিয়ে সুন্দর একটা টেক্সচার তৈরি করে নেবেন। তারপর প্রথমেই যে মসলা বেটে রেখেছিলেন সেটা কেউ রান্নার মধ্যে যোগ করে দেবেন। তারপর গ্যাসের আঁচ বাড়িয়ে আবার আপনাকে মসলা কষিয়ে নিতে হবে। রান্নার এই পর্যায়ে বেশ কিছুটা সময় নিয়ে আপনারা কষানোর কাজটি করবেন যাতে পেঁয়াজ এবং আদা রসুনের কাঁচা গন্ধ সহজেই চলে যায়।

৩) কিছুক্ষণ পর যখন মসলা থেকে তেল ছাড়তে শুরু করে দেবে তখন মসলাটার ঢাকনা খুলে আরো কিছুক্ষণ নাড়াচাড়া করে আগে থেকে ডুমো করে কেটে রাখা আলু এর মধ্যে দিয়ে দিন। সামান্য পরিমাণে লবণ যোগ করে ভালোভাবে নাড়াচাড়া করতে থাকুন। এবার ঢাকা দিয়ে কিছুক্ষণ কম আঁচে রান্না করতে হবে যাতে আলু ভালোভাবে সেদ্ধ হয়ে যায়। মোটামুটি চার মিনিট ঢাকনা চাপা দিয়ে রান্না করে নেওয়ার পর দেখবেন মসলা থেকে সুন্দরভাবে তেল ছেড়ে দিয়েছে।

আলু যখন ৭০ শতাংশ পর্যন্ত রান্না হয়ে যাবে তখন মটরশুটি গুলোকে এর মধ্যে দিয়ে দেবেন। সেদ্ধ করার প্রয়োজন নেই কাঁচা মটরশুঁটি এর মধ্যে যোগ করে দেবেন। এই পর্যায়ে সামান্য পরিমাণে চাট মসলা যোগ করে দেবেন যাতে একটা সুন্দর ফ্লেভার আসে। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করার পর মিক্সি ধুয়ে সামান্য গরম জল যোগ করবেন।

তারপর বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে সমস্ত উপকরণ গুলো সেদ্ধ হওয়ার জন্য অপেক্ষা করুন। কিছুক্ষণ ঢাকনা চাপা দিয়েই কাজটা করতে হবে এবং তারপর এটা খুলে গ্রেভির জন্য পরিমাণ অনুযায়ী জল যোগ করে দেবেন। ব্যাস তারপর আরো তিন থেকে চার মিনিট ফুটিয়ে নিলেই কিন্তু আলু আর মটরের এই রেসিপিটা প্রস্তুত হয়ে যাবে। রুটি বা পরোটার সাথে খুব সহজেই এই দুর্দান্ত রেসিপি আপনারা পরিবেশন করতে পারেন।।

Back to top button