জিলিপি তো অনেকভাবেই খেয়েছেন! একবার এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন কাঁচা আমের দারুণ টেস্টি জিলিপি, স্বাদ লেগে থাকবে মুখে

নিজস্ব প্রতিবেদন: আমরা সকলেই কিন্তু মুখরোচক খাবার খেতে খুব ভালোবাসি। টক, ঝাল, মিষ্টি থেকে শুরু করে সবকিছুই থাকে এই খাদ্যতালিকায়। এই যেমন ধরুন জিলাপি। সুস্বাদু এই খাবারটি কিন্তু বাচ্চা থেকে বড় সকলেই খুব পছন্দ করেন। সাধারণত আমরা দোকান থেকেই বেশিরভাগ জিলাপি কিনে খেয়ে থাকি। তবে বাড়িতে কিন্তু আপনারা চাইলে খুব সহজেই এটি বানিয়ে নিতে পারেন। কিন্তু আজ আমরা আপনাদের সাথে একটু ইউনিক পদ্ধতিতে তৈরি কাঁচা আমের জিলাপির রেসিপি শেয়ার করে নেব। সুস্বাদু এই খাবার বানাতে কিন্তু আপনাদের খুব একটা সময় লাগবে না। চলুন তাহলে এটি বানানোর পদ্ধতি জেনে নেওয়া যাক।

কিভাবে বানাবেন?

জিলাপি বানানোর জন্য আপনাকে প্রথমেই দুটি কাঁচা আম নিয়ে ভালোভাবে ধুয়ে কেটে নিতে হবে। ছোট টুকরো করে এগুলোকে কেটে নিয়ে ব্লেন্ডারে সামান্য পরিমাণ জল ব্যবহার করে ব্লেন্ড করে ফেলুন। এবার আপনাকে কিছুটা পরিমাণ মাসকলাই ডাল নিয়ে চার থেকে পাঁচ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এবার এই ভিজিয়ে রাখার ডালের সঙ্গে ১/৪ জল এবং আমের পেস্ট ২ চামচ যোগ করে দিন। এবার আরো একবার মিশ্রণটাকে ডাল সহ আপনাদের ব্লেন্ড করে নিতে হবে। খেয়াল রাখবেন যেন মিহি পেস্ট তৈরি হয় কারণ দানাদার অবস্থায় থাকলে কিন্তু জিলাপি বানানোর সময় তা ভেঙ্গে যাবে। ২ থেকে ৩ মিনিট এটাকে ভালোভাবে ফেটিয়ে রেখে দিন।

কিছুক্ষণ পর এই মিশ্রণের মধ্যে আপনাকে যোগ করতে হবে ১/২ কাপ ময়দা। অল্প অল্প করে জল দিয়ে ব্যাটার একটু পাতলা করে নিন। মনে রাখবেন ব্যাটারের কনসিসটেন্সি কিন্তু খুব বেশি ঘন বা পাতলা হওয়া যাবেনা। কারণ খুব বেশি ঘন হলে এর মধ্যে সিরা ঢুকবে না। এই মিশ্রণের মধ্যে সামান্য পরিমাণ বেকিং সোডা যোগ করে দিন যাতে জিলাপি মুচমুচে থাকে। সুন্দর রং নিয়ে আসার জন্য গ্রীন ফুড কালার যোগ করতে পারেন। তবে অবশ্যই প্রত্যেকটি উপকরণ যোগ করার পরে ব্যাটার ভালোভাবে ফেটিয়ে নেবেন।

অন্যদিকে গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে দেড় কাপ চিনি এবং এক কাপ জল দিয়ে একটা সিরা তৈরি করে ফেলুন। যতক্ষণ পর্যন্ত না সিরাতে বলক আসছে আপনাকে অপেক্ষা করতে হবে। এবার এর মধ্যে এক টেবিল চামচ লেবুর রস, এক চা চামচ ঘি এবং তিন থেকে চার ফোঁটা গ্রিন ফুড কালার যোগ করে দিন। ব্যাস এটাকে ঢেকে রাখুন আর চুলায় আরো একটা প্ল্যান বসিয়ে কিছুটা পরিমাণ তেল নিয়ে গরম করে নিন।

এবার একটা সসের বোতলের মধ্যে জিলাপির ব্যাটারটাকে ভরে শেপ দিয়ে এই তেলের মধ্যে ধীরে ধীরে ছাড়ুন। ভালো করে ভেজে নিলেই জিলাপি তৈরি হয়ে যাবে।। এবার এটাকে কুসুম গরম সিরার মধ্যে ভিজিয়ে দিতে হবে। তৈরি হয়ে গেল কাঁচা আম দিয়ে সুস্বাদু জিলাপি। মাঝেসাঝেই একটু স্বাদের পরিবর্তন আনার জন্য এটা বাড়িতে বানিয়ে পরিবেশন করতে পারেন।

Back to top button