মুখে দেওয়ার সাথে সাথেই মিলিয়ে যাবে! খুব সহজ এই ঘরোয়া উপায়ে একবার বানিয়ে দেখুন সুজির টেস্টি মালাই পিঠা

নিজস্ব প্রতিবেদন: শীতকাল প্রায় চলে এসেছে। এইসময় প্রত্যেক বাড়িতেই কিন্তু নিত্যনতুন পিঠে রান্না করা হয়ে থাকে। বাচ্চা থেকে শুরু করে বড় এই পিঠে খেতে কিন্তু সকলেই পছন্দ করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনেও আমরা আপনাদের সাথে একটি নতুন ধরনের পিঠের রেসিপি শেয়ার করে নেব। রেসিপিটি হল সুজির মালাই পিঠা। এটা খেতে এতটাই সুস্বাদু যে আপনারা কল্পনাও করতে পারবেন না। তাহলে আর সময় নষ্ট না করে রেসিপিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

সুজির মালাই পিঠের রেসিপি:

১) গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে এক চা চামচ ঘি দিয়ে দিন।  গরম হয়ে গেলে তাতে যোগ করুন একটা তেজপাতা আর দুটো এলাচ। এবার এতে দিয়ে দিন মেজারমেন্ট কাপের এক কাপ পরিমাণে সুজি। স্প্যাচুলা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে সুজি ভালো করে ভেজে নিন। সুজি থেকে একটা সুন্দর গন্ধ বেরতে শুরু করলে ২ টেবিল চামচ চিনি আর সামান্য পরিমাণে লবণ এতে দিয়ে দিন।

চিনি আর লবণ সুজির সাথে মিশিয়ে নেওয়ার পর মেজারমেন্ট কাপের এক কাপ পরিমাণ দুধ যোগ করুন। এই পর্যায়ে যেন গ্যাসের আঁচ একেবারে লো থাকে। ভালো করে নাড়াচাড়া করে দুধের মধ্যে সুজি সেদ্ধ করে নিন। যখন কিছুক্ষণের মধ্যেই সুজি দুধের সঙ্গে মিশে যাওয়ার পর ঘন হতে শুরু করবে তখন ক্রমাগত নাড়াচাড়া করতে থাকবেন।

২) দ্বিতীয় ধাপে এই সুজিটাকে একটা প্লেটে নামিয়ে নিন এবং ঠান্ডা করে ফেলুন। এবার আপনাদের মালাই তৈরির প্রস্তুতি শুরু করতে হবে। গ্যাসে আবারো একটা প্যান বসিয়ে তাতে তিন টেবিল চামচ চিনি দিয়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে চিনি গলে যায়। চিনি গলে ক্যারামেলে পরিণত হয়ে গেলে মেজারমেন্ট কাপের দুই কাপ পরিমাণ তরল দুধ এতে যোগ করুন। সামান্য গুঁড়ো দুধ যোগ করুন।

এবার তেজপাতা আর সবুজ এলাচ দিয়ে দিন। সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নেওয়ার পর এক চা চামচ ঘি দিয়ে দিন। সমস্ত উপকরণ আরো একবার ভালো করে মেশান এবং এতে আবারও কিছুটা পরিমাণে কনডেন্স মিল্ক যোগ করুন। কিছুক্ষণ সময় এবার জাল করে নিলেই মালাইতে বলক চলে আসবে। একটু ঘন হওয়া অবধি অপেক্ষা করুন। গ্যাস থেকে এটাকে নামিয়ে একপাশে রাখুন।

৩) পিঠে তৈরি করার জন্য আগে থেকে যে সুজির ডো আপনারা তৈরি করে রেখেছিলেন, সেটার হালকা গরম অবস্থাতেই ডিমের কুসুম এবং সামান্য গুঁড়ো দুধ দিয়ে দিন। হাত দিয়ে কিছুক্ষণ মথে নেওয়ার পর পিঠের জন্য একটা নরম ডো তৈরি করুন। এবার পিঠে তৈরীর জন্য ওই ডো থেকে কিছুটা অংশ বের করে গোল বা চ্যাপ্টা করে শেপ দিয়ে দিন। চামচের মাথায় সামান্য ঘি লাগিয়ে পিঠের উপরে ডিজাইন করেও নিতে পারেন।

বাজারে পিঠে তৈরীর অনেক ছাচ কিনতে পাওয়া যায় তার সাহায্যেও ডিজাইন করতে পারেন। এবার গ্যাস মিডিয়ামে রেখে প্যানে পরিমাণ মতন তেল দিয়ে গরম করে নেবেন এবং তাতে এই পিঠে গুলিকে ভেজে নিন। পিঠে ভালো করে দুই দিক ভাজা হয়ে গেলে মালাইতে ডুবিয়ে দিন এবং কিছুটা মালাই টেনে নেওয়ার পর এটাকে পরিবেশন করুন। রসে টইটুম্বুর সুজির এই মালাই পিঠা আপনাদের খেতে কেমন লাগলো তা অবশ্যই আমাদের জানাতে ভুলবেন না।

Back to top button