আপনার ফ্রিজ কী খুব নোংরা হয়ে গেছে, দুর্গন্ধ বেরোচ্ছে? এই কয়েকটি অসাধারণ ঘরোয়া উপায়ে নিমিষে পরিষ্কার করে ফেলুন ফ্রিজ!

নিজস্ব প্রতিবেদন :- আধুনিক যুগে পা রাখার সাথে সাথে আমাদের জীবনের প্রত্যেকটা কাজও কিন্তু বেশ সহজ হয়ে গিয়েছে। বর্তমান সময়ে রেফ্রিজারেটর আমাদের দৈনন্দিন জীবনের এমন একটা অংশ যাকে ছাড়া চলা প্রায় অসম্ভব। বিভিন্ন রান্নাবান্না সংরক্ষণ করে রাখা থেকে শুরু করে অনেক কাজে ব্যবহার করা হয় রেফ্রিজারেটর। এর মধ্যে একদিকে যেমন সবজি সংরক্ষণ করে রাখা যায় ঠিক তেমনভাবেই কিন্তু যে কোন জিনিস দীর্ঘ সময় ঠান্ডা রাখার ক্ষেত্রেও ফ্রিজের কাজ রয়েছে।

এত কাজে ব্যবহার হওয়ার দরুন খুব স্বাভাবিকভাবেই কিন্তু একটা সময় পর রেফ্রিজারেটর বা ফ্রিজ অত্যন্ত নোংরা হয়ে ওঠে। তাই সপ্তাহে একবার হলেও এটি অবশ্যই পরিষ্কার করা প্রয়োজন। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি কিভাবে খুব সহজ পদ্ধতিতে ফ্রিজ পরিষ্কার করলে কোন সমস্যা হবে না এবং এটি দীর্ঘ সময় পর্যন্ত পরিষ্কার থাকবে। অবশ্যই আপনাকে স্টেপ বাই স্টেপ সমস্ত পদ্ধতি ফলো করতে হবে।

  • সহজ উপায়ের সাহায্যে কিভাবে ফ্রিজ পরিষ্কার করবেন?
  • প্রথম ধাপ:

ফ্রিজ পরিষ্কার করার প্রথম ধাপে আপনাদের প্রথমেই একটি শুকনো কাপড়ের সাহায্যে ভেতরের ট্রে এবং গ্রিলগুলিকে ভালো করে পরিষ্কার করে নিতে হবে এবং কোন ময়লা থাকলে তা আলতো করে ফেলে দিতে হবে। এবারে অত্যন্ত যত্ন সহকারে ভেতরের ট্রে আর গ্রিলগুলিকে ধীরে ধীরে আপনারা খুলে ফেলুন। এগুলি কিন্তু অত্যন্ত সংবেদনশীল হয়ে থাকে তাই সাবধান ভাবে না খুললে ভেঙে যেতে পারে।

তারপরে যেরকম ভাবে বাসন বা অন্যান্য জিনিস পরিষ্কার করেন ঠিক তেমনভাবেই একটি লিকুইড ব্যবহার করে সফট কোন স্ক্রাবারের সাহায্যে এই ট্রেগুলিকে আপনাদের পরিষ্কার করে নিতে হবে।

পরিষ্কার হয়ে গেলে ভালো করে ধুয়ে রোদে বা কোন শুকনো জায়গায় এগুলোকে রেখে দিন যাতে ভালো করে জল শুকিয়ে যায়।

  • দ্বিতীয় ধাপ:

বিভিন্ন ধরনের রান্না করা খাবার এবং শাক সবজি রাখতে গিয়ে কিন্তু আমাদের ফ্রিজের ভেতরে একপ্রকার মিশ্র গন্ধ সৃষ্টি হয়, যা অনেক সময় দুর্গন্ধে পরিণত হয়ে যায়। এখানে যদি আপনারা খাবার রাখেন তাহলে খাবারেও কিন্তু সেই গন্ধ চলে যেতে পারে। তাই ফ্রিজ পরিষ্কার করার সময় আপনাদের কিন্তু সেই গন্ধ কিভাবে দূর করা যেতে পারে সেটাও দেখতে হবে।

এর জন্য সবথেকে উপকারী জিনিস হচ্ছে বেকিং সোডা। কিছুটা পরিমাণে বেকিং সোডা নিয়ে ফ্রিজের ভেতরের বিভিন্ন অংশ যদি ছড়িয়ে দিতে পারেন হালকা করে তাহলে এই গন্ধ কিন্তু বেশিক্ষণ থাকবে না। এবারে আপনাদের ফ্রিজের ভেতরের অংশের কালচে দাগ বা ময়লা পরিষ্কার করার পদ্ধতি সম্পর্কে বলবো। চলুন প্রতিবেদনের পরবর্তী অংশে যাওয়া যাক।

  • অন্তিম ধাপ:

ফ্রিজের ভেতরের কোনো রকমের দাগ ছোপ বা কালচে ভাব পরিস্কার করার জন্য আপনাদের একটা সলিউশন অর্থাৎ দ্রবণ তৈরি করে নিতে হবে। এই দ্রবন তৈরি করার জন্য একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণে বেকিং সোডা, লিকুইড জেল আর ভিনেগার মিশিয়ে নিতে হবে। এই প্রত্যেকটি জিনিসই কিন্তু যেকোনো ধরনের ক্লিনিং এর জন্য অত্যন্ত কার্যকরী।

ভালো করে মিশিয়ে নেওয়ার পরে একটি টুথব্রাশ ব্যবহার করে ফ্রিজের ভেতরের অংশ ভালোভাবে পরিষ্কার করে নিন

সবশেষে একটি নরম ভেজা কাপড় দিয়ে ফ্রিজের ভেতরের আর বাইরের অংশ যদি আপনারা আলতো হাতে মুছে দেন তাহলেই কিন্তু সমস্ত ময়লা আর কালচে ভাব দূর হয়ে যাবে।

অন্ততপক্ষে সপ্তাহে একবার যদি আপনারা এই পদ্ধতিতে ফ্রিজ পরিষ্কার করতে পারেন তাহলে ফ্রিজ সম্পূর্ণ জীবাণুমুক্ত আর পরিষ্কার অবস্থায় থাকবে। আজকের এই বিশেষ টিপসগুলি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না। এই ধরনের কোন উপায় আপনাদের জানা থাকলে সেটা আমাদের সঙ্গে কমেন্ট সেকশনে শেয়ার করে নিতে পারেন।

Back to top button