ইঁদুরের উপদ্রবে নাজেহাল! বাঁশ দিয়ে ফাঁদ পেতে ইঁদুর মেরে অবাক করলো যুবক, চরম ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু ইঁদুরের উপদ্রব একটা অত্যন্ত বেশি সমস্যার ব্যাপার। আপাতদৃষ্টিতে ছোটখাট এবং নিরীহ মনে হলেও এটা কিন্তু বেশ ক্ষতি করে। নতুন জামা কাপড় কেটে দেওয়া থেকে শুরু করে খাবারের মুখ দেওয়া বা অন্যান্য বিভিন্ন সমস্যা কিন্তু এই ইঁদুরের উপদ্রবে লক্ষ্য করা যায়।যে কোনও খাদ্য খেয়ে বা যে কোনও পরিবেশেই মানিয়ে নিতে পারে ইঁদুর। ১৭০০টি ইঁদুর প্রজাতির মধ্যে ২২টিরও বেশি ইঁদুর প্রজাতি ক্ষতিকারক।

বাজার চলতি বিভিন্ন উপাদানের সাহায্যে এই ইঁদুর ধ্বংস করার চেষ্টা করা হয়। তবে তাতে ঠিক কতটা কাজ হয় সেটা কিন্তু বলা যায় না। কমবেশি আপনারা হয়তো অনেকেই জানেন, ইঁদুরের মলমূত্র, লোম খাদ্য দ্রব্যের সঙ্গে মিশে টাইফয়েড, জন্ডিস, চর্মরোগ, প্লেগ ও ক্রিমিরোগসহ ৬০ ধরনের রোগ হতে পারে। তাই অবশ্যই আমাদের একটি সহজ আর ভালো পদ্ধতি গ্রহণ করা উচিত যাতে এই ইঁদুর ধ্বংস করা যেতে পারে।

অনেক সময় বাড়িতে কখন এবং কোথা দিয়ে ইঁদুরের আগমন হচ্ছে সেটা কিন্তু আমরা বুঝতে পারিনা। তবে একটু চেষ্টা করলেই এ বিষয়ে একটি স্পষ্ট ধারণা তৈরি করা যেতে পারে। তার জন্য অবশ্যই আপনাকে প্রতিবেদনের পরবর্তী অংশে উল্লিখিত বিষয়গুলি মনোযোগ সহকারে পড়ে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক‌। সাধারণত ইদুর কিন্তু বাড়িতে একটা নির্দিষ্ট সময় প্রবেশ করে থাকে।

১) লক্ষ্য করে দেখবেন আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত বাড়িতে ইঁদুরের উপদ্রব খুব একটা থাকে না। এই সময়টা হল ধানের কুশি স্তর থেকে ধানের থোড় হওয়ার সময়। তাই স্বাভাবিকভাবেই এই সময় ততটা ইঁদুরের আগমন হয় না।

২) ফেব্রুয়ারি মার্চ মাসের সময়টাতেও কিন্তু খুব একটা ইঁদুর বাড়িতে লক্ষ্য করতে পারবেন না। এটা হল গমের থোড় হওয়ার আগের সময়।

৩) যেকোনো সবজি বাদাম অথবা আলু ধরার ঠিক আগের মুহূর্ত পর্যন্ত খুব একটা ইঁদুরের উপদ্রব লক্ষ্য করা যায় না।আখের ক্ষেত্রে চারা রোপণের আগে মাটি ও আইলে দমনের আগে ইঁদুর আসার সম্ভাবনা থাকেনা।

দু’রকম পদ্ধতিতে আপনারা এই ইঁদুরের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর মধ্যে প্রথম পদ্ধতিতে আপনাদের ঘর-বাড়ি, জমির আশেপাশের জায়গা, গুদামঘর প্রভৃতি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে যাতে ইঁদুর নিজের বাসা না তৈরি করতে পারে। অন্যদিকে দ্বিতীয় পদ্ধতিতে আপনারা খুব সহজেই একটা বাঁশের সাহায্যে কিন্তু ফাঁদ তৈরি করে ইঁদুর ধরে নিতে পারেন। তার জন্য আমরা প্রতিবেদনের সঙ্গে একটি ভিডিও যোগ করে দিচ্ছি। কিভাবে এই ফাঁদ তৈরি করবেন সেখান থেকে শিখে নিতে পারেন। এটি ইঁদুরের আক্রমণ থেকে আপনাকে বাঁচাতে অনেকটাই সাহায্য করবে।

Back to top button