ইঁদুরের উপদ্রবে নাজেহাল! চিরতরে মুক্তি পেতে ব্যবহার করুন এই সহজ ও দুর্দান্ত ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কমবেশি বিভিন্ন কীটপতঙ্গের উপদ্রব রয়েছে। এর মধ্যে আমরা সবার প্রথমেই ইঁদুরের কথা বলতে পারি। এটি এমন একটি প্রাণী যা আমাদের ঘর নোংরা করতে বা আমাদের ঘরে বিভিন্ন জিনিস ছড়িয়ে ছিটিয়ে দিতে অত্যন্ত বেশি রকমের সহায়তা করে থাকে। তবে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন এটাকে ঠিক সহায়তা বলা যায় না! মাটির ঘর থেকে শুরু করে যে কোন পাকা বাড়ি সব জায়গাতেই কিন্তু ইঁদুরের উপদ্রব দেখা যায়।

বাড়িতে ইঁদুরের উপদ্রব কমিয়ে আনার জন্য অনেকেই কিন্তু নানান ধরনের ওষুধ বা রাসায়নিক কীটনাশক প্রয়োগ করে থাকেন। তবে দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রেই বাজার চলতি এই ওষুধগুলো বিশেষ কোনো কাজে দেয় না ইদুর তাড়ানোর ক্ষেত্রে। অন্যদিকে রাসায়নিক কীটনাশকের প্রয়োগে কিন্তু বাড়িতে অনেক রকমের সমস্যা হতে পারে যদি ছোট বাচ্চা বা কোন কুকুর বিড়াল থাকে। অনেক রাসায়নিক কীটনাশক কিন্তু শিশুদের জন্য শ্বাসকষ্টের কারণও হতে পারে।

তাই বাজার চলতে এই সমস্ত বিষাক্ত রাসায়নিক ব্যবহার না করে আমাদের উচিত একেবারে ঘরোয়া পদ্ধতিতে বাড়ি থেকে ইদুর তাড়ানোর চেষ্টা করা। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেরকমই কয়েকটি পদ্ধতি নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

ইঁদুর তাড়ানোর বিশেষ কয়েকটি উপায়:

১) লাল লঙ্কার গুঁড়ো:
ইদুর তাড়ানোর জন্য আপনারা খুব সহজেই কিন্তু লাল লঙ্কার গুঁড়ো ব্যবহার করতে পারেন। এই লঙ্কার গুঁড়োর মধ্যে এতটা বেশি পরিমাণে ঝাঁজ থাকে যে ইদুর সেটা সহ্য করতে পারে না। তাই ইঁদুরের প্রবেশ পথে বা যে পথে ইঁদুরের আনাগোনা সব থেকে বেশি সেখানে যদি আপনি কিছুটা পরিমাণে লাল লঙ্কার গুঁড়ো ছড়িয়ে রাখতে পারেন তাহলে কিন্তু আর আপনাকে ইঁদুরের উপদ্রবের মুখোমুখি হতে হবে না।

২) লবঙ্গের ব্যবহার:
লঙ্কার গুঁড়োর মতন লবঙ্গের গন্ধও কিন্তু ইঁদুর একেবারেই সহ্য করতে পারে না। কোনায় বা ইঁদুর আসা-যাওয়া করার জায়গায় যদি আপনারা কাপড়ে মুড়ে লবঙ্গ রেখে দিতে পারেন তাহলে খুব সহজেই কিন্তু দেখবেন এর উৎপাত একেবারে কমে গিয়েছে।

৩)পিপারমেন্টের ব্যবহার:

পিপারমিন্ট তেলে তুলো ডুবিয়ে রেখে তুলোগুলো ছোট ছোট বল করে ঘরের কোনায় রেখে দেওয়া যেতে পারে। পিপারমিন্টের গন্ধ ইঁদুর তাড়াতে খুবই উপযোগী। তাই রাসায়নিক কীটনাশকের বদলে কিন্তু আপনারা অবশ্যই উপরের দুটি পদ্ধতি ছাড়াও এটা ট্রাই করে দেখতে পারেন।

৪) বেকিং পাউডার:
আজকের প্রতিবেদনের সব শেষে ইঁদুর তাড়াতে আমরা যে সব থেকে উপযোগী জিনিসটির কথা বলব সেটি হল বেকিং পাউডার। যে পথে ইদুর বাড়িতে প্রবেশ করে বা আসা-যাওয়া করে সেখানে যদি আপনারা লঙ্কার গুঁড়ো বা লবঙ্গের মতন কিছুটা পরিমাণে বেকিং পাউডার ছড়িয়ে ভালো করে রেখে দিতে পারেন তাহলে দেখবেন আর কখনোই আপনার বাড়িতে ইদুর প্রবেশ করবে না। চেষ্টা করবেন রাত্রে শোয়ার আগে এই কাজটি করার। সকালে উঠে ভালো করে ঘর ঝাড় দিয়ে দেবেন তাহলেই আর কোন রকমের সমস্যা হবে না।

Back to top button