পিঁপড়ের উপদ্রবে নাজেহাল! ব্যবহার করুন এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস, মাত্র ৫ মিনিটেই পিঁপড়ে হবে উধাও

নিজস্ব প্রতিবেদন: আমাদের সকলের বাড়িতেই কিন্তু একটা সমস্যার অন্যতম নাম হলো পিঁপড়ে। চিনির বয়ামে হোক বা বাড়িতে আনা মিষ্টির মধ্যে,দেওয়ালের আনাচে-কানাচে প্রভৃতি জায়গাতে কিন্তু আচমকাই অনেক সময় পিঁপড়ের আগমন বেড়ে যাওয়ার জন্য আমাদের অসুবিধা হয়। নানান রকম পদ্ধতি অবলম্বন করলেও এই পিঁপড়ে দূর করার স্থায়ী সমাধান কিছুতেই পাওয়া যায় না।। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই এমন কয়েকটি টিপস সম্পর্কে আলোচনা করতে চলেছি যেগুলোর মাধ্যমে বাড়ি থেকে খুব সহজেই এই পিঁপড়ের উপদ্রব আপনারা হাঁটিয়ে ফেলতে পারবেন।

পিঁপড়ার উপদ্রব দূর করার জন্য কি করবেন?

১) প্রথম পদ্ধতিতে আপনাদের কিছুটা পরিমাণ লবঙ্গ দারচিনি আর গোলমরিচ নিয়ে নিতে হবে। শুকনো খোলায় কয়েক সেকেন্ড এগুলোকে ভেজে নেওয়ার পর পাউডার তৈরি করে ফেলুন।যে সমস্ত জায়গায় পিঁপড়ের উপদ্রব বেড়ে গিয়েছে সেখানে এই মিশ্রণটা ছড়িয়ে দেবেন। দেখবেন চিরতরে আপনার বাড়ি থেকে পিঁপড়ে বিদায় নিয়েছে।

২) চিনির কৌটাতে পিঁপড়ে চলে আসা খুব সাধারণ ব্যাপার। এই সমস্যা থেকে বাঁচতে চিনির বয়াম বা কৌটোর মধ্যে আপনারা দুটো তেজপাতা রেখে দিতে পারেন। তেজপাতার ঝাঁঝালো গন্ধের কারণে আর কোনোভাবেই বয়ামে পিঁপড়ে প্রবেশ করতে পারবে না। লবঙ্গ দিলেও এই কাজটা হতে পারে।

৩) শুধুমাত্র তেজপাতার ব্যবহার করেও কিন্তু আপনারা বাড়িতে পিঁপড়ের উপদ্রব অনেকটা কমিয়ে ফেলতে পারেন। তার জন্য শুকনো খোলায় তেজপাতা কিছুক্ষণ ভেজে নিয়ে হাত দিয়ে গুঁড়ো করে নেবেন। এইগুলো পিঁপড়ের প্রবেশ পথ বা যেখানে সে সব থেকে বেশি চলাচল করে থাকে, ওখানে ছড়িয়ে দেবেন।

৪)যে সমস্ত জায়গায় অত্যন্ত বেশি পরিমাণে পিঁপড়ে হচ্ছে সেখানে ছোট টুকরো করে কাটা লেবুর রস অল্প ছড়িয়ে দিন। লেবুর গন্ধ পিপড়ে একেবারেই সহ্য করতে পারেনা। তাই এটি আর আপনার বাড়িতে আসবে না।

৫) আমাদের বাড়িতে অনেক জায়গাতেই কিন্তু পিঁপড়ের গর্ত হয়ে থাকে। লক্ষ্য করে দেখবেন এই গর্ত থেকে লাখ লাখ পিঁপড়ে বেরিয়ে আমাদের বাড়িতে বাসা বেঁধে নেয়। এই সমস্যা থেকে বাঁচতে গর্তের মুখে সামান্য পরিমাণে হলুদের গুড়ো দিয়ে দেবেন। মুহূর্তের মধ্যেই কিন্তু পিঁপড়ের উপদ্রব সেই জায়গা থেকে সরে যাবে এবং আপনিও রেহাই পাবেন।

৬) এই পদ্ধতিতে চিনি গুড়ো করে তার মধ্যে কিছুটা বেকিং সোডা মিশিয়ে নেবেন। যে সমস্ত জায়গায় বাড়িতে পিঁপড়ের উপদ্রব সব থেকে বেশি হচ্ছে ওখানে এই মিশ্রণটা ছড়িয়ে দেবেন। চিনির লোভে পিঁপড়ে আসলেও খাবার সোডার প্রভাবে আক্রান্ত হবে এবং আপনার বাড়ি থেকে বিদায় নেবে।

৭) রান্নাঘরে পিঁপড়ের উপদ্রব একদম কমিয়ে দিতে চাইলে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। তার জন্য একটু হালকা গরম জল নিয়ে এতে সামান্য ভিনেগার যোগ করুন। ভিনেগার মেশানো এই জলের মধ্যে একটা সুতির কাপড় ভিজিয়ে দিন। তারপর এই সুতির কাপড় দিয়ে রান্না ঘরের কিচেন স্ল্যাব সহ অন্যান্য অংশ মুছে ফেলুন। ব্যাস তাহলেই আর কোনভাবে পিঁপড়ে আসবে না।

৮) বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার বা ঠাকুর ঘরে থাকা নকুল দানা বাতাসা প্রকৃতির মধ্যে সবথেকে বেশি পিঁপড়ের উপদ্রব হয়ে থাকে। এই সমস্যা থেকে বাঁচতে আশেপাশে এক টুকরো কর্পূর বা কর্পূরের গুড়ো রেখে দিতে পারেন। কর্পূরের গন্ধে কিন্তু কোনোভাবেই আর পিঁপড়ে আপনার বাড়িতে আসবে না।

Back to top button