কনকনে ঠাণ্ডায় এঁটো বাসন ধুতে খুব বিরক্তি লাগে! এবার থেকে মেনে চলুন এই দুর্দান্ত কার্যকরী টিপস, ধোয়া হবে আগের থেকে অনেক সহজ

নিজস্ব প্রতিবেদন: শীতকালীন সময়ের বাসন ধোয়া বা বাসন থেকে জেদি দাগ তুলতে গিয়ে কিন্তু আমরা প্রচুর সমস্যার মুখোমুখি হয়ে থাকি। আসলে এই সময় মানুষের এতটাই আলস্য বোধ হয় যে দীর্ঘ সময় ধরে ঘষামাজার ইচ্ছে করেনা। এবার খাবার পরে বা রান্না করার পরে বাসন তো না ধুলেই নয়! আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই আমরা এমন কিছু ট্রিকস শেয়ার করে নিতে চলেছি যাতে খুব সহজেই আপনারা শীতকালে বাসন ধোয়ার কাজটা সেরে ফেলতে পারবেন। চলুন আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

বাসন পরিষ্কার করার প্রথম ধাপ:
যেকোনো বাসন ধোয়ার আগেই আপনাদের প্রথমে গ্লাভস পরিধান করে নিতে হবে। বাজারের যে কোন দোকানেই আপনারা চট করে এই গ্লাভস পেয়ে যাবেন অত্যন্ত কম দামের মধ্যে। গ্লাভস ব্যবহার করলে শীতের রাতেও আরামসে আপনি বাসন ধুয়ে নিতে পারবেন ঠাণ্ডা লাগার ভয় ছাড়াই। তাছাড়া আজকাল বাসন মাজার জন্য এমন গ্লাভসও আছে যাতে করে জালির প্রয়োজন হয় না। এই গ্লাভস এর সাহায্যে সহজে বাসন মেজে নেওয়া যেতে পারে।

গরম জলে বাসন ডুবিয়ে রাখুন:
বাসন ধোয়ার জন্য এই সময় আপনারা গরম জল ব্যবহার করতে পারেন।গরম জল শুধু পাত্রে জমে থাকা চর্বিই সহজে দূর করবে না, ঠান্ডা লাগার অনুভূতিও কমিয়ে দেবে। নিজের জন্য এই হ্যাকটি করতে সমস্ত নোংরা বাসন একটি গামলায় রাখুন এবং গরম জল দিন ও কিছুক্ষণ রেখে দিন। এরপর চটজলদি স্ক্রাবার ব্যবহার করে হালকা ঘষেই বাসন গুলোকে পরিষ্কার করে ফেলুন। যেমন সময় কম লাগবে ঠিক তেমনভাবেই আর কষ্ট হবে না।

শীতের দিনে পোড়া বাসন পরিষ্কার করার উপায়:

অসাবধানতার কারণে শীতের দিনে যদি কোন বাসন পুড়ে গিয়ে থাকে সেক্ষেত্রে খুব সহজেই সেটা লবণ ব্যবহার করে আপনারা কয়েক মিনিটের মধ্যে পরিষ্কার করে ফেলতে পারেন। স্ক্রাবার এর মধ্যে কিছুটা পরিমাণ লবণ আর সাধারণ বাসন মাজার সাবান নিয়ে নেবেন দিয়ে দুই থেকে তিন মিনিট বাসন ঘষে নিলে কিন্তু দেখবেন সমস্ত পোড়া দাগ উঠে গিয়েছে। টিপসটি কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।।

স্ক্রাবিং ছাড়া বাসন ধোয়ার উপায়:
কম-বেশি আজকাল অনেকের বাড়িতেই সিঙ্ক বসানো রয়েছে। প্রথমেই এর মুখটা আপনাদের এই পদ্ধতির জন্য বন্ধ করে দিতে হবে। তারপর সিঙ্কে থাকা পাত্রে ২ চা চামচ বেকিং সোডা, ভিনেগার, লেবু ও একটু বেশি করে জল দিয়ে দিনদিন। এরমধ্যে বেশ কিছুক্ষণ সময় বাসনগুলোকে চুবিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিলেই দেখবেন এগুলো একদম চকচকে হয়ে গেছে আর কোনরকম ঘষামাজার দরকার পড়ছে না।।

Back to top button