চুল পড়া বন্ধ হবার পাশাপাশি গজাবে নতুন চুলও! শুধু ঘরেতেই এই একটি দুর্দান্ত জিনিস তৈরি করে লাগান প্রতিদিন

নিজস্ব প্রতিবেদন: শরীরের এবং ত্বকের সৌন্দর্যের মতন চুলের সৌন্দর্য কিন্তু মানুষের জন্য বিশেষভাবে প্রয়োজন। নারী পুরুষ নির্বিশেষে সকলেই চুলের যত্ন করে থাকেন। অনেকেরই অত্যন্ত কম বয়স থেকে চুল পড়ে যাওয়া বা বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। তবে আপনারা চাইলে ঘরোয়া সাধারণ উপকরণ ব্যবহার করে একটি মিশ্রণের মাধ্যমে এই সমস্ত সমস্যার সমাধান কিন্তু কয়েক মুহুর্তের মধ্যেই করতে পারবেন। আজ যে তেলটির সম্পর্কে আপনাদের জানাবো সেটার ব্যবহারে চুল হয়ে উঠবে ঘন কালো এবং অত্যন্ত মজবুত। চলুন আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

এই তেলটি তৈরি করার জন্য আপনাদের নিয়ে নিতে হবে কিছুটা পরিমাণ কালো জিরে এবং কিছুটা পরিমান মেথি। মেথি আর কালোজিরা দুটোই কিন্তু আমাদের প্রত্যেকের বাড়িতে থাকে আর ভীষণ উপকারী। সমান করে মিশিয়ে দেওয়ার পরে শুকনো খোলায় এই দুটো উপকরণকে হালকা করে ভেজে নিন। তারপর একটা অন্য পাত্রে নামিয়ে একটু ঠান্ডা করে ফেলুন। এবার এটাকে মিক্সারে নিয়ে আপনাদের সবার প্রথমেই ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এবার যে উপকরণ আপনাদের প্রয়োজন হবে সেটা হল কারি পাতা। লক্ষ্য করে দেখবেন দক্ষিণ ভারতের মানুষদের চুল অত্যন্ত ঘন হয়ে থাকে। এই রহস্যের পেছনে রয়েছে কারি পাতা। দু রকমের তেল অর্থাৎ নারকেল তেল আর সরষের তেল নিয়ে নিন।

গ্যাসে একটা কড়াই বসিয়ে দুই রকমের তেল মিশিয়ে নিন। এবার তেল যখন একটু গরম হয়ে যাবে তখন কালো জিরে আর মেথির পাউডার টা এর মধ্যে মিশিয়ে দিন। মোট আড়াই চামচ পরিমাণ দেবেন। এবার এর মধ্যে যোগ করে দিতে হবে কিছু কারি পাতা। দেখবেন সাথে সাথেই একটু ফেনা সৃষ্টি হয়েছে যেটা কিছুক্ষণের মধ্যেই কমে যাবে। একদম লো ফ্লেমে এটাকে ১০ মিনিট এভাবে রেখে দিতে হবে। ব্যাস তারপর একটা ছাকনির সাহায্যে এটাকে ছেঁকে নেবেন এবং খুব সহজেই মাথায় ব্যবহার করবেন। স্নান করার বেশ কিছুক্ষণ সময় আগে এটা মাথায় লাগিয়ে নিতে পারেন। তারপর স্নান করার সময় ধুয়ে নিতে পারেন। বেশ কয়েকদিন টানা মাথায় লাগিয়ে রাখলেও কিন্তু ক্ষতি নেই।

Back to top button