লেবুর মধ্যে ন্যাপথলিন দিলে কি হয় জানেন! ঘটবে দারুণ ম্যাজিক, অধিকাংশ গৃহিণীরই অজানা এই গোপন ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু বিভিন্ন ধরনের পোকামাকড় যেমন আরশোলা, টিকটিকি মাছি প্রভৃতির উপদ্রব লক্ষ্য করা যায়। গৃহস্থ বাড়িতে এই ধরনের পোকামাকড়ের উপদ্রব খুব স্বাভাবিক হলেও এগুলি ব্যাপক পরিমাণে রোগ জীবাণু বহন করে নিয়ে আসে। বিশেষ করে বাড়িতে বাচ্চা থাকলে তো আর কথাই নেই। বাচ্চারা অনেক সময় মেঝেতে বসে থাকে বা হামাগুড়ি দিতে পছন্দ করে। এই অবস্থায় যদি ভালোভাবে ফ্লোর বা মেঝে পরিষ্কার না করা হয় সেক্ষেত্রে কিন্তু অনেক সমস্যা লক্ষ্য করা যায়।

এর জন্য আপনারা বিভিন্ন নামিদামি কোম্পানির ফিনাইল আর অন্যান্য দ্রবণ ব্যবহার করে থাকেন। তবে কোন কারনে সে সমস্ত কিছু হাতের কাছে না থাকলেও বাড়িতে সহজে আপনারা কিন্তু একটা দ্রবণ বা ফিনাইল তৈরি করে নিতে পারেন। শুধুমাত্র কয়েকটি লেবুর সাহায্যে আপনারা এই কাজটি করতে পারবেন। আর এই দ্রবণটা এতটাই কার্যকরী হবে যে কোন রকমের পোকামাকড়ের উপদ্রব বা জীবাণুর উপদ্রব কিন্তু থাকবে না। চলুন এই দ্রবণ টা কিভাবে তৈরি করবেন সেই প্রসঙ্গে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই দ্রবণটা তৈরি করার জন্য একটা পাত্রের মধ্যে কয়টা লেবু নিয়ে সেগুলো স্লাইস করে কেটে ফেলুন। তারপর এই লেবুর স্লাইস গুলোকে মিক্সার গ্রাইন্ডার এর মধ্যে নিয়ে মোটামুটি ব্লেন্ড করার জন্য যতটুকু জল প্রয়োজন হবে দিয়ে দিন। লেবুর এই মিশ্রণটা গ্রাইন্ড হয়ে গেলে এটাকে একটা অন্য পাত্রে নিয়ে ছেঁকে নিতে হবে।

তারপর এই মিশ্রণের মধ্যে আপনাদের তিনটে ন্যাপথলিন গুঁড়ো করে যোগ করতে হবে। যেকোনো বাজারের দোকানে কিন্তু খুব সহজে আপনারা ন্যাপথলিন কিনতে পেয়ে যাবেন। অনেক সময় এটা আমাদের বাড়িতেও উপস্থিত থাকে। এছাড়া আপনাকে এই দ্রবণের মধ্যে দিতে হবে চার চামচ পরিমাণ ভিম লিকুইড এবং দুই চামচ পরিমাণ বেকিং সোডা।

কিছুক্ষণ ভালোভাবে নাড়াচাড়া করে দ্রবণটা মিশিয়ে নিলেই কিন্তু আমাদের আজকের এই ফিনাইল বা মিশ্রণটি তৈরি হয়ে যাবে। যেকোনো বোতলে ভরে এটাকে সংরক্ষণ করে ফেলুন এবং যখন ঘর মুছবেন তখন জলের মধ্যে কিছুটাই মিশ্রণটা দিয়ে দেবেন।। এই মিশ্রণটি ব্যবহার করলে কিন্তু আর অন্য কোন ফিনাইল বা দ্রবণের আপনাদের প্রয়োজন পড়বে না। যে কোনো রকমের পোকামাকড় আপনার বাড়ি থেকে দূর হয়ে যাবে এবং আপনার বাড়ির মেঝে উঠবে একেবারে জীবাণুমুক্ত। সুতরাং এবার থেকে হাতের কাছে প্রয়োজনীয় ফিনাইল বা উপকরণ না থাকলে আপনারা এটা ট্রাই করে দেখতে পারেন।

Back to top button