দুধ ফুটতে দিলেই উপচে পড়ে যায়? এবার থেকে মেনে চলুন এই ৮টি সহজ ও দুর্দান্ত ট্রিকস, দুধ আর কোনোদিনও উপচে পড়বে না!

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কমবেশি বিভিন্ন কাজে দুধ গরম করা হয়ে থাকে। বাচ্চাদের খাওয়ানো থেকে শুরু করে চা তৈরি বা অন্যান্য কাজে এটি করা হয়। কিন্তু এই দুধ গরম করার সময় প্রায় যে সমস্যাটা দেখা যায় তা হল দুধ উপছে পড়ে যাওয়া। একটু খেয়াল না করলে কিন্তু এই ঘটনাটা হয়ে থাকে। ফলস্বরূপ অনেক সময় কিন্তু দুধ গরম করতে গিয়ে আমাদের গোটা কিচেন কেবিনেটটাই নোংরা হয়ে যায়। তাই গৃহিণীদের এই সমস্যার সমাধান করতে আমরা আজকে নিয়ে চলে এসেছি বিশেষ কয়েকটি টিপস যার সাহায্যে আপনারা দুধ উপচে পড়া থেকে আটকাতে পারবেন। চলুন তাহলে আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

ফুটন্ত দুধ উপচে পড়া ঠেকাতে বিশেষ কিছু টিপস:

১) দুধ গরম করার পাত্রে জল ঢেলে দিন:
যারা নিয়মিত দুধ উপছে পড়ার সমস্যায় ভুগে থাকেন তারা অবশ্যই এই প্রথম টিপসটি ট্রাই করুন। একটি পাত্রে কিছুটা পরিমাণ জল নিয়ে সামান্য সময় ফুটিয়ে নিন। তারপর পাত্রের দুধ যোগ করুন।দুধের পরিমাণের তুলনায় একটি বড় পাত্রে দুধ গরম করার জন্যও বেছে নিতে পারেন। চাইলে দুধ ও জল একসাথে যোগ করুন। তাহলেও কিন্তু কোন রকমের সমস্যা হবে না ‌। অতি অবশ্যই চেষ্টা করবেন গ্যাসের ফ্লেম মিডিয়ামে রাখার।

২) দুধ গরম করার পাত্রের সাইডে মাখন ঘষে নিন:

এই পদ্ধতিতে যে পাত্রে দুধ গরম করবেন তার ওপরের সাইডে মাখন ঘষে নেবেন। তাহলে দুধ গরম করার সময় কোনভাবেই কিন্তু ছিটকে পড়বে না। অবশ্যই এটা অত্যন্ত কার্যকরী একটা টিপস।

৩)কেন্দ্রে একটি কাঠের স্প্যাচুলা বা হাতা রাখতে পারেন:
যে পাত্রে আপনারা দুধ গরম বসাতে চলেছেন তার ঠিক উপরে আপনারা একটা স্প্যাচুলা বা হাতা রেখে দিতে পারেন। এটা পাত্রের একটা সুরক্ষা ভালভ হিসেবে কাজ করবে। তাহলে কোন ভাবেই কিন্তু দুধ ছিটকে এসে বাইরে পড়বে না বা পড়তে গেলেও এটা পাত্রের মধ্যেই আটকে যাবে।

৪)গ্যাসের ফ্লেম কমিয়ে রাখুন:
দুধ গরম করার সময় অতি অবশ্যই গ্যাসের ফ্লেম কমিয়ে রাখার চেষ্টা করবেন। বিশেষ করে দুধে বলক চলে আসলে অবশ্যই আপনাদের এই কাজটি করতে হবে। তাহলে দুধ হয়তো ফুটতে একটু সময় লাগতে পারে কিন্তু কখনোই এটা ছিটকে বাইরে পড়বে না।

৫) পাত্র ঝাঁকিয়ে নেবেন:
দুধ ফুটে উপরে উঠতে শুরু করলে গ্যাস থেকে পাত্র উঠিয়ে হালকা ঝাঁকিয়ে নিতে হয়। এতে করে উপরে উঠে আসা দুধ স্থির হয়ে যায়। অবশ্যই এই কাজটি করার সময় আপনাদের কিন্তু ভালোভাবে সতর্কতা অবলম্বন করতে হবে। নয়তো ঝাঁকুনির সময় দুধ পড়ে যেতে পারে।

৬)দুধের ফোমের উপর জল ছিটিয়ে দেবেন:

যখন দুধে বলক চলে আসবে এবং এটা কিছুটা উপরে উঠতে শুরু করবে, তখন এতে কিছু জল ছিটিয়ে দিন। এটি আপনাকে দুধকে উপচে পড়ার হাত থেকে বাধা দেবে। অবশ্যই অন্য টিপস গুলো কঠিন মনে হলে আপনারা এটা ট্রাই করে দেখতে পারেন।

৭) দুধ গরম করার সময় স্টেনলেস স্টিলের পাত্র ব্যবহার করুন:

আপনারা অনেকেই কিন্তু এই ভুলটা করে থাকেন দুধ গরম করার সময় অন্যান্য অনেক পাত্র ব্যবহার করেন ‌। অবশ্যই আপনাদের স্টেনলেস স্টিলের পাত্র ব্যবহার করতে হবে এই কাজে। স্টেনলেস স্টিলের পাত্রে মিডিয়াম আচে এই দুধ গরম করার কাজটি আপনারা করবেন। তাহলেই কিন্তু চট করে আর দুধ উপচে পড়বে না।

৮) দুবার করে ফুটিয়ে নেবেন:
চেষ্টা করবেন দুবার করে দুধ ফুটিয়ে নেওয়ার। প্রথমবার পাত্রে কিছুটা জল দিয়ে ফুটিয়ে তাতে দুধ মিশিয়ে নিন।একটা বলক এলে গ্যাস অফ করে দিন। আবার ৫ মিনিট পড়ে গ্যাস অন করে আরেকটা বলক আনুন দুধে। এভাবে যদি দুইবার ফুটিয়ে নেন তাহলে দুধ উপচে পড়ার ভয় থাকবে না পাশাপাশি দুধ খুব ভালোভাবে ফুটে যাবে ।খেতেও সুস্বাদু হবে।

Back to top button