বিনা খাটনিতে বাড়ির জলের ট্যাংক ও পাইপ কয়েক মিনিটেই হবে পরিষ্কার, শুধু ব্যবহার করুন এই ঘরোয়া একটি জিনিস

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনের কোন কাজ জল ছাড়া হয় না। আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু জলের কানেকশনের জন্য সাধারণত ট্যাংক এবং পাইপলাইনের মাধ্যম ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু দীর্ঘ সময় ধরে আপনি যদি এই ট্যাংক এবং পাইপলাইন পরিষ্কার করতে না পারেন তাহলে কিন্তু জলে থাকা আয়রনের কারণে এগুলো জমাট বেঁধে যায়। ফলস্বরূপ পাইপলাইনের মধ্যে দিয়ে আর জল যেতে পারে না। ময়লা ধরে যাওয়ার কারণেই কিন্তু অনেক সময় কলে জল আসে না আবার আসলেও তাতে কোন রকমের বেগ থাকে না।

আপাতদৃষ্টিতে ট্যাংক পরিষ্কার করাটা কিন্তু ভীষণ ঝামেলার ব্যাপার। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি এমন একটি পদ্ধতি যাতে মোটামুটি অল্প সময়ের মধ্যে আপনারা সহজ প্রক্রিয়ার সাহায্যেই ট্যাংক এবং পাইপলাইন আয়রনের হাত থেকে পরিষ্কার করে নিতে পারবেন।। সুতরাং আপনিও যদি এই সমস্যার ভুক্তভোগী হয়ে থাকেন তাহলে একবার এই সমাধানটি ট্রাই করে দেখুন।

ট্যাংক এবং পাইপলাইন কিভাবে পরিষ্কার করবেন?

ট্যাঙ্ক বা পাইপলাইন পরিষ্কার করার জন্য আপনাদের প্রথমেই ট্যাংকের সাথে পাইপ লাইনের যে ভালব কানেকটেড থাকে সেটা একটু খুলে দেখে নিতে হবে জলের অবস্থা কি রকম রয়েছে। তারপর যেকোনো হার্ডওয়ারের দোকান থেকে আপনাদের পাইপ ক্লিনিং এর জন্য লিকুইড কিনে নিয়ে আসতে হবে। ভাল্বের সাথে যে পাইপ যুক্ত রয়েছে তার মধ্যে এই লিকুইড ঢেলে দেবেন। তারপর সেই অংশের কল টা চালিয়ে আপনাদের কিন্তু ময়লা জল ধীরে ধীরে ট্যাংক থেকে বের করে নিতে হবে। যদি আপনার ট্যাংক খুব বেশি ময়লা হয়ে থাকে সেক্ষেত্রে অবশ্যই কিন্তু মাস্ক বেঁধে কাজ করবেন না হলে সমস্যা হতে পারে।

ধীরে ধীরে সম্পূর্ণ নোংরা জল বেরিয়ে গেলে আপনাদের একটা মইয়ের সাহায্যে এর মধ্যে ঢুকে ডিটারজেন্ট এবং পরিষ্কার জল দিয়ে ভালোভাবে ট্যাংক ঘষে পরিষ্কার করে নিতে হবে। যদি ট্যাংকের নিচের অংশে জল থাকে সেটা কেউ কিন্তু এই পরিষ্কার করার সময় আপনাকে তুলে ফেলে দিতে হবে। কারণ নোংরা জল থেকে গেলে আবার যখন ট্যাংকে নতুন জল ভরা হবে তখন কিন্তু সেই জলটার মধ্যেও এই ময়লা গুলো চলে আসবে।

ব্যাস ভালোভাবে পরিষ্কার করা হয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ট্যাঙ্ক ভরে নিন এবং দেখে নিন যে পাইপ লাইনের সমস্যা দূর হয়ে গিয়েছে কিনা! এটা কিন্তু খুবই সহজ একটা পদ্ধতি। মোটামুটি মাসে একবার যদি আপনারা ট্যাংক পরিষ্কার করেন তাহলে খুব একটা নোংরা হবে না এবং ১৫ মিনিটের মধ্যেই এই কাজটি করে নিতে পারবেন।। মনে রাখবেন নোংরা জল কিন্তু ব্যবহার করা উচিত নয় তা আমাদের শরীরে বিভিন্ন রোগব্যাধির সৃষ্টি করতে পারে। সুতরাং অবশ্যই সময় নিয়ে ট্যাংক এবং পাইপলাইন পরিষ্কারের জন্য এই কাজটি করবেন।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/AdtCqHQuv04

Back to top button