এমন রেসিপি খাননি আগে! কাঁচা টমেটো ও ডিম দিয়ে খুব সহজেই বানিয়ে দেখুন এই দুর্দান্ত স্বাদের রান্না

নিজস্ব প্রতিবেদন: মাছ মাংস থেকে শুরু করে নানান ধরনের কমন রেসিপি কিন্তু আপনারা প্রতিদিনই খেয়ে থাকেন। অনেক সময়ে এই একঘেয়ে রান্না খেতে খেতে কিন্তু খাবারের প্রতি অনীহা চলে আসে বাচ্চা থেকে বড় সকলের। আজ তাই আপনাদের জন্য নিয়ে চলে এসেছি একটি বিশেষ ইউনিক রেসিপি যা তৈরি করা হবে কাঁচা টমেটো এবং ডিম দিয়ে। খুব সহজেই কিন্তু এই রেসিপি আপনারা তৈরি করে নিতে পারবেন বাড়িতে। আসুন কিভাবে কি করতে হবে তার বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রথমে আপনাকে পরিমাণ মতন আলু আর কাঁচা টমেটো ভালো করে ধুয়ে টুকরো করে কেটে নিতে হবে। এরপর শিলনোড়ায় শুকনো লঙ্কা আর জিরে নিয়ে বেটে নিন। ঠিক একই রকম ভাবে আদাও বেটে নিতে হবে। তারপর একটা পাত্রে পাঁচটা ডিম ফেটিয়ে নিয়ে নিন এবং তার মধ্যে যোগ করুন হলুদ গুঁড়ো, লবণ এবং জিরে -শুকনো লঙ্কার পেস্ট(১ চামচ), পেঁয়াজকুচি ও কাঁচা লঙ্কার কুচি। ভালোভাবে এটাকে আপনাদের মিশিয়ে নিতে হবে। অন্যদিকে প্রথমেই যে টমেটো কেটে রেখেছিলেন সেটার মধ্য থেকে বীজগুলোকে বের করে নেবেন।

গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে তেল গরম হতে দিন। গরম তেলের মধ্যে পেঁয়াজ আর রসুন দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। ভাজা হয়ে গেলে সেগুলোকে তুলে আরো একটু তেল দিয়ে যে ডিমের পেস্ট তৈরি করে রেখেছিলেন সেটাকে করাইতে দিয়ে দিন। ডিমটা ভাজা হয়ে গেলে এটাকে অন্য একটা পাত্রে তুলে রাখুন। তারপর ওই পাত্রের মধ্যেই আরো কিছুটা পরিমাণ তেল দিয়ে টমেটোগুলো যোগ করে দিন। টমেটো গুলোকে ভাজা হয়ে গেলে অন্য একটা পাত্রে তুলে রাখুন। এবার কড়াইতে গরম তেলের মধ্যে কিছুটা গোটা জিরে , আদা বাটা, সাথে শুকনো লঙ্কা আর জিরে বাটা ও যোগ করে দিতে হবে।

এবার ভালোভাবে মিশিয়ে নিয়ে এর মধ্যে ডুমো করে কাটা আলু আর কিছুটা পরিমাণ জল যোগ করে দিন। নাড়াচাড়া করে টমেটো গুলোকে যোগ করুন এবং প্রথমেই যে পেঁয়াজ আর রসুন ভেজে রেখেছিলেন সেটা কেউ বাটা করে এর মধ্যে যোগ করুন। ভাজা ডিম গুলোকে এর মধ্যে যোগ করে অন্ততপক্ষে ঢাকা চাপা দিয়ে তিন থেকে চার মিনিট ভালোভাবে কুক করে নিন। ব্যাস তারপরে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম ভাতের সাথে রেসিপিটি পরিবেশন করুন। খেতে কেমন লাগলো অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button