ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে করুন ঢ্যাঁড়শ চাষ! অল্পদিনেই মিলবে দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: ঢেড়শ বা ভেন্ডি হলো একটি গ্রীষ্মকালীন সবজি। শীতের শেষের দিকে অর্থাৎ ফেব্রুয়ারি মাস নাগাদ এটি রোপন করলে খুব সহজেই গরমকালের শুরুতেই আপনারা কিন্তু ফসল পেয়ে যাবেন। কিভাবে এই ঢেঁড়স আপনারা চাষ করতে পারেন বাড়িতে খুব সহজেই তা নিয়ে আজকের এই বিশেষ প্রতিবেদন আমরা হাজির করেছি। বিস্তারিত জানতে অবশ্যই এটা শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

যেদিন ঢ্যাঁড়শ রোপন করতে চান তার আগের দিন রাতে আপনাদের বীজগুলো ভিজিয়ে রাখতে হবে। ভিজিয়ে রাখার পর জলের উপর উঠে আসা বীজগুলো আপনাদের বাদ দিয়ে দিতে হবে, কারণ সেগুলো খারাপ হয়ে গেছে। এবার আপনাদের একটা গ্রো ব্যাগ নিয়ে ছিদ্র করে নিতে হবে। তারপর মিডিয়া তৈরির জন্য কিছুটা পরিমাণ গোবর সার আর সমপরিমাণ বালি এবং মাটি ব্যবহার করবেন।

আপনারা কিন্তু ভার্মি কম্পোস্ট ও ব্যবহার করতে পারেন। পরিমাণ মতো গ্রো ব্যাগ নিয়ে তাতে মাটি গুলো ভরে ফেলুন। মাটির উপর এক ইঞ্চি গর্ত করে আপনাদের বীজগুলোকে রোপন করে দিতে হবে। রোপন করার পর অবশ্যই জল দিতে ভুলবেন না। এই সময় থেকেই সরাসরি সূর্যের আলোতে আপনাদের গাছগুলো রেখে দিতে হবে। তবে অতিরিক্ত জল যেন মাটি ধরে না রাখে তাহলে কিন্তু বীজ পচে যাবে।

মোটামুটি বীজ রোপন করার ৭ থেকে ১০ দিনের মধ্যেই ছোট ছোট চারা বেরিয়ে আসবে। পরবর্তী ১৮ থেকে ২০ দিনের মধ্যেই চারা গুলো বাড়তে শুরু করবে। সার হিসেবে এই গাছে প্রথম দুই মাস কিন্তু গোবর সার ব্যবহার করবেন। তারপর থেকে প্রতি ১৫ দিন অন্তর খোল পচা জল গাছে দিয়ে যাবেন। এই দুটি উপকরণ থেকেই গাছ তার সমস্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদান সংগ্রহ করে নিতে পারবে। রোপন করার মাস দুয়েকের মধ্যেই কিন্তু আপনারা ফসল পেতে শুরু করবেন।

গ্রো ব্যাগ পুরোপুরি মাটিতে ভর্তি করবেন না কিছুদিন অন্তর অন্তর কিন্তু আপনাদের এই মাটির পরিমাণ গাছ বড় হওয়ার সাথে সাথেই বাড়িয়ে দিতে হবে। জৈব কীটনাশক হিসেবে নিম তেল আপনারাই গাছে ব্যবহার করতে পারেন।১ লিটার জলের মধ্যে কিছুটা পরিমাণ নিম তেল ভালো করে মিশিয়ে নিয়ে গাছের সর্বত্র আপনাদের প্রয়োগ করতে হবে। পরবর্তী কয়েক দিনের মধ্যে গাছ আরো পরিণত হয়ে গেলে আপনারা এনপিকে ১০:২৬:২৬ প্রয়োগ করতে পারেন। তাহলেই ধীরে ধীরে গাছের দ্রুত বৃদ্ধি হবে এবং ফলনে ভরে উঠবে গাছ। টিপসটি কেমন লাগলো তা অবশ্যই কিন্তু জানাতে ভুলবেন না।

Back to top button