বাড়ির ছাদে বা উঠোনে প্লাস্টিকের বালতিতেই এই সহজ ঘরোয়া উপায়ে করুন আলু চাষ, অল্পদিনেই হবে প্রচুর ফলন

নিজস্ব প্রতিবেদন: আলু এমন একটি সবজি যা যে কোন তড়িতরকারি দিয়েই কিন্তু রান্না করা হয়ে থাকে। আলু দিয়ে যেমন প্রচুর শুধু পদ তৈরি করা যায় ঠিক তেমনভাবে অনেক রান্নাতে কিন্তু এটা ব্যবহার করা হয়। আলু সেদ্ধ থেকে শুরু করে তরকারি, আলুর দম অথবা মাছ বা মাংসে আলুর ঝোল সবকিছুই কিন্তু আমাদের অত্যন্ত পছন্দের খাবার। সাধারণত বাজার থেকে আমরা এই সবজিটি কিনে খেয়ে থাকি। খুব সহজেই কিন্তু বাড়িতে এই আলু চাষ করা যেতে পারে। আজকের এই প্রতিবেদনে আপনাদের সাথে আলু চাষের একটি বিশেষ পদ্ধতির শেয়ার করে নেব। যদি আপনিও এই চাষে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি ভুল করেও মিস করবেন না।

প্রথমেই কিছু পরিণত ভালো মানের আলু সংগ্রহ করে নিন। একটা ট্রের মধ্যে কিছুটা মাটি নিয়ে তার মধ্যে এগুলোকে রাখুন। মাটিতে এই আলুগুলো রোপন করে দেওয়ার পর আলুর উপরে কিন্তু মাটি দিয়ে লেয়ার তৈরি করে দেবেন। হালকা করে জলের ছিটা দেবেন এবং মোটামুটি পাঁচ দিন পর্যন্ত অপেক্ষা করুন। নির্ধারিত সময়ের পরে কিন্তু আলু গুলো বের করে আপনারা দেখতে পারবেন এখান থেকে মূল বা শিকড় বেরিয়ে গিয়েছে। এগুলোকে বাইরে বের করে নিয়ে এসে ভালো করে ধুয়ে ফেলুন। এবার একটা বড় প্লাস্টিকের রঙের বালতি নিয়ে নিন এবং এর চারধারে ড্রিল দিয়ে ফুটো করে ফেলুন।

এভাবে মোটামুটি ছয় থেকে সাতটি বালতি আপনাদের ছিদ্র করে নিতে হবে। এবার আপনাদের প্রত্যেকটা বালতির মধ্যে হানিকম্প চারকোল নিয়ে নিতে হবে। তারপর প্রত্যেকটা বালতি মোটামুটি অর্ধেক পর্যন্ত মাটি দিয়ে পূরণ করে দেবেন। আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু কিচেন ওয়েস্ট অর্থাৎ ফলমূল বা সবজির খোসা থাকে সেগুলোকে সংগ্রহ করে এই মাটিতে মিশিয়ে দিন। কিচেন ওয়েস্ট দেওয়ার পর এর উপরে আরো কিছু পরিমাণ মাটি দিয়ে লেয়ার তৈরি করে দেবেন। এবার কিছুটা পরিমাণ অ্যান্টাগোনিস্ট মাশরুম আপনাদের এর ওপরে ছড়িয়ে দিতে হবে। ভালোভাবে মিডিয়া মিশিয়ে নেওয়ার পরে এর মধ্যে আলু গুলোকে রোপন করে দিতে হবে।। পরবর্তী কয়েক দিনের মধ্যেই সঠিকভাবে জল দিলে এবং যত্ন করলে দেখবেন চারা বেরিয়ে গিয়েছে।

এবার গাছ যখন ধীরে ধীরে বড় হতে শুরু করবে তখন আপনাদের কিছুটা পরিমাণ খড় নিয়ে প্রত্যেকটা বালতিতে ঘিরে দিতে হবে যাতে ভেতরের ময়েশ্চার বজায় থাকে। মোটামুটি দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই কিন্তু গাছ আরো পরিণত হয়ে উঠবে সেই সময় এর মধ্যে সয়েল বেস দেবেন এবং ভালোভাবে যত্ন করা শুরু করবেন। গাছ এরপর যখন আরো পরিণত হয়ে যাবে তখন আপনাদের একটি লাঠি আর সুতোর সাহায্যে মাচা বেঁধে দিতে হবে যাতে ভালোভাবে সাপোর্ট পায়।।

এবার একটা পাত্রের মধ্যে দুটি ডিম ফেটিয়ে ব্লেন্ড করে নিন । একটা জলপূর্ণ কন্টেনার এর মধ্যে এই ডিম গুলোকে ঢালুন এবং ভালোভাবে মিশিয়ে নিন। মোটামুটি দশ সপ্তাহের মধ্যেই কিন্তু আপনার আলু ফলে যাবে এবং সেটা ব্যবহারের উপযোগী হয়ে যাবে। সঠিকভাবে যদি আপনারা স্টেপ বাই স্টেপ পদ্ধতি করতে পারেন তাহলে কিন্তু আর আলুর ফলন নিয়ে আপনাদের চিন্তা করতে হবে না।

Back to top button