শুধু লেবু পাতা দিয়ে এই সহজ দুর্দান্ত উপায়ে বাড়িতেই করুন লেবু চাষ, অল্পদিনেই পাবেন অধিক ফলন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন জীবনে সকলেই কিন্তু বিভিন্ন রান্নার কাজ থেকে শুরু করে অনেক কাজেই লেবুর ব্যবহার করে থাকেন। চায়ে বলুন বা ওজন কমাতে অথবা ডালের পাতে সবক্ষেত্রেই লেবু সবার সেরা। কমবেশি সকলেই জানেন লেবুর মধ্যে ভিটামিন সি রয়েছে যা আমাদের শরীরের জন্য ভীষণভাবে উপকারী। অনেকেই কিন্তু আজকাল বাজার থেকে লেবু না কিনে বাড়িতেই গাছ লাগিয়ে থাকেন। তবে গাছ লাগালেই তো হবে না, তার সঠিক পরিচর্যা করাও কিন্তু বিশেষভাবে প্রয়োজন।

আপনারা হয়তো জানেন না লেবু পাতা দিয়েই আপনারা কিন্তু বাড়িতে সহজে লেবু গাছ তৈরি করে নিতে পারেন। চলুন আর সময় নষ্ট না করে এই পদ্ধতি জেনে নেওয়া যাক। বাড়িতে লেবু গাছ তৈরি করার জন্য আপনাদের কয়েকটি পরিণত লেবু পাতা সংগ্রহ করে নিতে হবে। তারপর পাতাগুলিকে ভালো করে পরিষ্কার করে নিন। এবার একটা কাচের গ্লাস নিয়ে আপনাদেরকে তার মধ্যে দুই তৃতীয়াংশ পরিমাণ জল ভরে নিতে হবে। এবার যে লেবু পাতাগুলি নিয়েছিলেন সেগুলির বোটার দিকের অংশ এই গ্লাসের জলে ডুবিয়ে রাখতে হবে।

এই অবস্থায় আপনাদের গ্লাসগুলিকে টানা ৩০ দিন পর্যন্ত কোন ছায়া যুক্ত স্থানে ভালোভাবে রাখতে হবে। মোটামুটি নির্দিষ্ট সময় অতিক্রম করলে আপনারা দেখতে পারবেন এই লেবু পাতা থেকে কিন্তু ধীরে ধীরে মূল বেরোতে শুরু করে দিয়েছে। এবার মোটামুটি ৪৫ দিন পর্যন্ত আপনাদের এই পাতাগুলোকে জলের মধ্যে রেখে দিতে হবে। তারপর আপনাদের দুটি ছিদ্রযুক্ত একটা পাত্র নিয়ে নিতে হবে। এবার সেই ছিদ্রের উপরে দুটি টাইলসের টুকরো রেখে দিন। যাতে এর মধ্যে থেকে উপকরন বাইরে বেরিয়ে যেতে না পারে।

এবার মোটামুটি ১ ইঞ্চি পরিমাণ ফাক রেখে এই পুরো পাত্রটাই কিন্তু আপনাদের ভালো করে চা পাতা দিয়ে ভরতি করে নিতে হবে। এখানে আপনারা মাটির পরিবর্তে চা পাতা ব্যবহার করতে পারেন। তারপর চা পাতার ওপরে মূলযুক্ত পাতাগুলোকে রেখে আরও ব্যবহৃত চা পাতা নিয়ে পাতার মূলগুলোকে ঢেকে দিতে হবে। এরপর বেশ নিয়ম করে জল দিন। তাপমাত্রা সাধারণ অবস্থায় থাকে সেক্ষেত্রে, সপ্তাহে একবার এবং যদি তাপমাত্রা খুব বেশি হয় সে ক্ষেত্রে সপ্তাহে দুদিন আপনাকে কিন্তু জল দিতে হবে। গাছের ফলন আপনারা পরবর্তী কয়েক দিনের মধ্যেই খুব সহজে বুঝতে পেরে যাবেন।

Back to top button