বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে করুন ব্রকলি চাষ, মাত্র কয়েকদিনের মধ্যেই পাবেন দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: ব্রকলি হল এমন একটি সবজি যা খেতে কম বেশি অনেকেই পছন্দ করে থাকেন। কমবেশি অনেকেই কিন্তু এর চাষ বাড়িতে করতে পারেন। ছাদবাগানে প্লাস্টিকের ক্রেট এর মধ্যে ব্রকলি চাষ করা খুবই সহজ। মোটামুটি অক্টোবর মাস নাগাদ কিন্তু নার্সারি গুলোতে আপনারা ব্রকলির চারা পেয়ে যাবেন। কিছুদিন আগে থেকেই এগুলোকে কিনে রাখবেন এবং কোন একটা জায়গায় বা ছোট টবে রেখে সময়মতো জল দেবেন। তারপর পরবর্তী কয়েক দিনের মধ্যে এটাকে চূড়ান্ত প্রতিস্থাপন করতে হবে। চূড়ান্ত প্রতিস্থাপন করার জন্য আপনারা কিভাবে মাটি তৈরি করবেন এবার সেটা জেনে নিন।

ব্রকলি চারা প্রতিস্থাপন করার জন্য আপনাদের ৩০ শতাংশ ভার্মি কম্পোস্ট, ৫০ শতাংশ বাগানের মাটি এবং ২০ শতাংশ কোকোপিটের মিশ্রণ ব্যবহার করতে হবে। এছাড়াও হাড়ের গুঁড়ো শিংকুচি,নিমখোল প্রভৃতি মিশিয়ে নিতে পারেন। এরপর ফল বহন করার প্লাস্টিকের ক্রেট নিয়ে নিন এবং যে মিডিয়া তৈরি করে রেখেছিলেন সেটাকে ক্রেটের মধ্যে দিয়ে দিন।ক্রেটের উপরে আপনারা একটা প্লাস্টিক ভাজ করে দিতে পারেন তবে সেটা যেন অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার জন্য ছিদ্র থাকে সেদিকে নজর রাখবেন। একটি ক্রেটে দুটি করে ব্রকলি চারা আপনারা বসাতে পারবেন। আপনারা যদি চান সেক্ষেত্রে তবেও কিন্তু একই পদ্ধতিতে ব্রকলি চাষ করতে পারেন।

দেখবেন প্রতিস্থাপন করার পরবর্তী কয়েক দিনের মধ্যেই সুন্দরভাবে চারাগুলো বৃদ্ধি পেয়েছে। কিছুদিন পর যখন চারা গুলো অনেকটা বড় হয়ে যাবে তখন একই মাটির মিশ্রণ ক্রেটের মধ্যে দিয়ে পরিমাণটা একটু বাড়িয়ে দিতে হবে। গাছের প্রয়োজন অনুযায়ী অবশ্যই জল দিতে ভুলবেন না। মনে রাখবেন ব্রকলি গাছকে কিন্তু সরাসরি সূর্যের আলোর মধ্যে রাখতে হবে। তাতে গাছের আকার আর স্বাস্থ্য দুটোই খুব ভালো হবে।

এবার আসা যাক কীটনাশক এর প্রসঙ্গে। আপনারা গাছের মধ্যে পোকামাকড়ের হাত থেকে রেহাই পাওয়ার জন্য নিম তেল স্প্রে করতে পারেন। অন্য কোন কীটনাশক প্রয়োগ করার প্রয়োজন নেই। প্রতি ১৫ দিন অন্তর এটাকে ব্যবহার করতে পারেন। যদি বৃষ্টি হয় সে ক্ষেত্রে ফাঙ্গাসের আক্রমণের সম্ভাবনা কিন্তু গাছে বেড়ে যায়।সেক্ষেত্রে অবশ্যই ফাঙ্গাসাইট প্রয়োগ করে দিতে ভুলবেন না। এভাবে খুব সহজেই বাড়িতে আপনারা ব্রকলির চারা বড় করে তুলে চাষ করে ফেলতে পারেন। কেমন লাগলো আজকের এই বিশেষ টিপস অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button