চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর! সামনের বছর থেকে 1 টি পরীক্ষা দিয়েই পাওয়া যাবে অনেক চাকরি! জেনে নিন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-ব্যাংক রেল বা অন্যান্য যেকোনো ধরনের সরকারি চাকরির পরীক্ষা দিতে গেলে এর আগে আমাদেরকে পৃথক পৃথকভাবে পরীক্ষার জন্য আবেদন করতে হতো এবং পড়াশোনা করতে হতো তবে সম্প্রতি এমনটাই জানানো হয়েছে সরকারের তরফ থেকে যে 2022 সাল থেকে নতুন নিয়ম জারি হতে চলেছে ।

দেশজুড়ে এবং এই নিয়মের আওতায় চাকরিপ্রার্থীদের কে পৃথক পৃথকভাবে সরকারি চাকরির পরীক্ষা দেওয়ার কোনো প্রয়োজন পড়বে না একটি কমন পরীক্ষা দিয়ে প্রথম ধাপ উত্তীর্ণ হতে পারে চাকরিপ্রার্থীরা। এই পরীক্ষা টির নাম হচ্ছে NRACET ।যার পুরো অর্থ হলো ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি কমন এলিজিবিলিটি টেস্ট।

এবার হয়তো আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে এই পরীক্ষার মাধ্যমে আপনি কোন কোন সরকারি চাকরির পরীক্ষা দিতে পারবেন ।সে অর্থ আপনাদেরকে জানিয়ে রাখি যে এই পরীক্ষার মাধ্যমে আপনি রেল ব্যাংক এবং এসএসসি যতগুলি পরীক্ষা রয়েছে সেগুলোর প্রথম ভাগ অতিক্রম করতে পারবেন অর্থাৎ আপনি যদি এই পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে পারেন তাহলে ব্যাংক এবং এসএসসির প্রথম ভাগ অতিক্রম করতে পারবেন অনায়াসে।

এই পরীক্ষায় উত্তীর্ণ হবার সাথে সাথে আপনার একটি স্কোর কার্ড তৈরি হবে। এবং এই স্কোর কার্ডের ভ্যালিডিটি থাকবে তিন বছর ।অর্থাৎ তিন বছর আপনি আপনার প্রাপ্ত নাম্বার ব্যবহার করতে পারবেন উক্ত সরকারি চাকরি গুলিতে আবেদন করার জন্য।

এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে যে আপনি 100 মধ্যে 60% নাম্বার পেয়েছেন বা 70% নাম্বার পেয়েছেন তাহলে আপনি কিভাবে বুঝবেন যে আপনি ব্যাংকে আবেদন করতে পারবেন নাকি রেলের আবেদন করতে পারবেন নাকি এসএসসিতে আবেদন করতে পারবেন ।অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করব আমরা।

ধরুন আপনি পরীক্ষা দিয়েন 100 মধ্যে 60% নাম্বার পেয়েছেন 70% নাম্বার পেয়েছেন সে ক্ষেত্রে যখন কিংবা ব্যাংক কিংবা এসএসসির তখন উল্লেখ করা থাকবে কে NARCET পরীক্ষা যে সমস্ত প্রার্থীরা 60% শতাংশের উপরে নাম্বার পেয়েছে 70% নাম্বার উপরে নাম্বার পেয়েছে।

তারা ব্যাংকের জন্য বা রেলের জন্য বা এসএসসির জন্য আবেদন করতে পারে। সেই অর্থে আপনি বুঝতে পেরে যাবেন যে আপনি কোন ক্ষেত্রে আবেদন করতে পারবেন। আগামী জানুয়ারি মাস থেকে মার্চ মাসের মধ্যে পরীক্ষা কথা জানিয়ে দেবে NRACET

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button