মধ্যবিত্তদের জন্য সুখবর! সোনার দামে ঘটলো বড়সড় পতন, জানেন ১০ গ্রাম সোনার বর্তমান মূল্য কত?

নিজস্ব প্রতিবেদন: নতুন বছর শুরু প্রাক্কালে আবারও ঊর্ধ্বমুখী হয়ে উঠল হলুদ ধাতুর দাম। বিয়ের মরশুমে বিগত কয়েক দিন ধরেই দামের উত্থান পতন লক্ষ্য করা যাচ্ছিল। তবে নতুন বছর শুরুর আগেই যে দাম বেড়ে যাবে সেটা হয়তো ব্যবসায়ীদের ধারণার মধ্যে ছিল না। সাধারণত বছরের অন্যান্য সময়ের তুলনায় বিয়ের বাজারে কিন্তু প্রচুর পরিমাণে সোনার গয়নার প্রয়োজন হয়ে থাকে। ধনী থেকে গরিব সকলেই কিন্তু এই সময়ে সোনার দোকানে ভিড় জমিয়ে ফেলেছেন।আজকের দিনে দাঁড়িয়ে সোনার দাম কত যাচ্ছে সেটা জানতে নিশ্চই মন চাইছে? চলুন সময় নষ্ট না করে দেখে নেওয়া যাক।

১) আজ কলকাতার বাজারে ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৫০,৬০০ টাকা। কিন্তু গতকাল এই দাম ছিল অনেকটাই কম অর্থাৎ ৫০,৩৫০ টাকা। সুতরাং একদিনের মধ্যেই ২৫০ টাকা বৃদ্ধি পেয়েছে হলুদ ধাতুর দাম।অন্যদিকে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫৫,২০০ টাকা। যা গতকাল ছিল ৫৪,৯৩০ টাকা। গয়না তৈরি করতে গেলে জি এস টি এবং মেকিং চার্জের উপর ভিত্তি করে আরো কিছু উপরের অর্থ কিন্তু আপনাদের প্রয়োজন হবে। সুতরাং সমস্ত দিক বিবেচনা করেই কিন্তু আপনারা গহনা কিনতে বা তৈরি করতে যাবেন।

২) সোনার দামে বড়সড় পরিবর্তন আসলেও এদিন রুপোলি ধাতুর দামে কোন রকমের পরিবর্তন লক্ষ্য করা যায়নি।রুপোর দাম একই আছে। রবিবারের বাজার দর অনুযায়ী ১ কেজি রুপোর দাম ৭১,৩০০ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য লকডাউন চলাকালীন রেকর্ড সোনার দাম ৫৬ হাজার ২০০ টাকার ঘরে চলে গিয়েছিল। এখন সেই জায়গায় দাম স্থির না থাকলেও যেভাবে দিন প্রতিদিন বিয়ের মরসুমের দাম বেড়ে চলেছে তাদের মধ্যবিত্ত সাধারণ মানুষ যে প্রচন্ড সমস্যার মুখোমুখি হচ্ছেন তাতে কোন সন্দেহ নেই। এইভাবে দাম বাড়তে থাকলে ব্যবসার কি হবে সে কথা ভেবে ও মাথায় হাত পড়ে গিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের। এই প্রসঙ্গে আপনাদের কি মতামত তা আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করে নিতে পারেন।

Back to top button