বাজারে গিয়ে কিভাবে চিনবেন টাটকা ইলিশ? জেনে নিন কয়েকটি সহজ ও দুর্দান্ত টিপস

নিজস্ব প্রতিবেদন: আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি টাটকা ইলিশ মাছ চেনার কিছু বিশেষ পদ্ধতি। যদি প্রত্যেকটি পদ্ধতি আপনারা মনোযোগ সহকারে পড়ে ফেলেন তাহলে কিন্তু খুব সহজেই আপনারা টাটকা রুপোলি ইলিশ চিনে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

টাটকা ইলিশ মাছ চেনার বিশেষ কিছু পদ্ধতি:

১) রং পরীক্ষা করে দেখুন:

ইলিশ মাছের গায়ের রং দিয়েই সেটা টাটকা না বাসি ইলিশ আপনারা কিন্তু সহজেই বুঝে যেতে পারবেন। ইলিশ মাছ নদীতেও থাকে আবার সাগরেও থাকে। নদীর ইলিশ সাগরের ইলিশের তুলনায় বেশী উজ্জ্বল হয়। রং যত বেশী উজ্জ্বল হবে তত বোঝা যাবে ইলিশ টাটকা এবং সুস্বাদু। সাধারণত টাটকা ইলিশের রং উজ্জ্বল রুপালী হয়, পাখনা লাল হয়, গায়ে সামান্য গোলাপী আভা থাকে। সুতরাং এবার থেকে ইলিশ মাছ কেনার সময় আপনারা রং ভালোভাবে দেখে নিতে অবশ্যই ভুলবেন না। যদি রংয়ের বৈসাদৃশ্য দেখেন, তাহলে বুঝবেন মাছটি বাসি বা পঁচা।

২) আকার ও ওজন দেখে বোঝার উপায়:

যদি ইলিশ মাছ টাটকা হয়ে থাকে তাহলে কিন্তু এটা অনেকটাই প্রশস্ত অবস্থায় থাকবে। বাসি বা কেমিক্যাল মেশানো আছে কিন্তু একটা চুপসানো ভাব থেকে যায়। পাশাপাশি বাসি ইলিশ মাছ দেখতে যতই বড় লাগুক না কেন ওজন কিন্তু এর অনেকটাই কম হবে। সুতরাং এই বিষয়গুলি ও আপনারা একবার ভালোভাবে যাচাই করে নিতে ভুলবেন না।

৩) কানকোর পরীক্ষা:

ইলিশ মাছ টাটকা কিনা সেটা বোঝার জন্য অবশ্যই আপনারা কানকো পরীক্ষা করে নিতে পারেন। তাজা ইলিশের কানকো তাজা রক্তের মত লাল হয়, এতে পিচ্ছিলতা বা স্লাইমি ভাব থাকে। বাসি ইলিশের কানকো উজ্জ্বল লাল হবে না। এটি সাধারণত ধূসর কিংবা বাদামি বর্ণের হয়ে থাকে। অসাধু ব্যবসায়ীরা কিন্তু মাছ টাটকা দেখানোর জন্য কানকোর মধ্যে লাল রং মিশিয়ে দিয়ে থাকেন। এই ব্যাপারে কিন্তু মাছ কেনার সময় আপনাদেরকে সম্পূর্ণরূপে সতর্ক থাকতে হবে।

৪) মাছের চোখ পরীক্ষা করে বোঝার উপায়:

টাটকা ইলিশ মাছের চোখ স্বচ্ছ, নীল, বা উজ্জ্বল রংয়ের হয়। কিন্তু বাসি ইলিশের চোখে এই সতেজতা পাবেন না৷ মাছ ধরার পর যত সময় যাবে তত চোখ মৃত ও ঘোলাটে রংয়ের হয়। ফরমালিন ব্যবহার করে মাছের শরীর তাজা রাখা গেলেও কোন ভাবে কিন্তু মাছের চোখকে ব্যবসায়ীরা পরিবর্তন করতে পারেন না। তাই মাছ কতটা টাটকা সেটা চোখ দেখে খুব সহজেই বোঝা যেতে পারে। কখনো কখনো মাছ ব্যবসায়ীরা হিমাগারে ইলিশ সংরক্ষণ করে থাকেন। আবার বড় বড় সুপার শপেও ফ্রোজেন ইলিশ মাছ বিক্রি হয়। যদি দেখেন মাছের চোখ ভিতরের দিকে ঢুকে আছে তাহলে বুঝবেন মাছটি ফ্রোজেন।

৫) মাছের মুখের আকৃতি দেখে বোঝার উপায়:

মাছ কেনার সময় সেটা টাটকা কিনা জানার জন্য মুখে আকৃতি দেখেও কিন্তু আপনারা বোঝার চেষ্টা করতে পারেন।।তাজা ইলিশের মুখ সরু থাকবে। মনে রাখবেন, যে ইলিশের মুখ যত সরু সে ইলিশ তত টাটকা এবং খেতে সুস্বাদু। তাই কেনার সময় সরু মুখের ইলিশ কিনবেন। খুব বেশি ভোতা হলে সেই ধরনের ইলিশ মাছ কিন্তু আপনারা কিনবেন না।

৬) মাছের গায়ে হাত দিয়ে বোঝার উপায়:

যে সমস্ত ইলিশ মাছ টাটকা হয়ে থাকে তাদের গা কিন্তু অনেকটাই শক্ত থাকে। যদি মাছ বিক্রেতা বাঁকা অবস্থায় ইলিশ রাখে তাহলে বুঝবেন মাছটি তাজা। বাসি ইলিশ নরম হয়ে যায়, মাছের গায়ে হাত দিয়ে টিপে বুঝতে পারবেন। পাশাপাশি যে ইলিশ মাছটি কিনবেন সেটা হাতে নেওয়ার পর যদি দেখেন মাথা এবং লেজ খুব বেশি ঝুলে গিয়েছে তাহলে আপনারা কিন্তু সহজেই বুঝে নেবেন এই মাছটি একেবারেই টাটকা নয়। এই ধরনের ইলিশ মাছ কেনা থেকে বিরত থাকুন।

৭) মাছের গন্ধ পরীক্ষা করে বোঝার উপায়:

ইলিশ মাছ টাটকা কিনা সেটা কিন্তু মাছের গন্ধ পরীক্ষা করেও বোঝা যেতে পারে।নদীর ইলিশের গন্ধ হয় জলের মত, অনেক সময় সেটি শসার গন্ধের সাথে মিলে যায়। আবার ইলিশ যদি সামুদ্রিক হয় তাহলে গন্ধ সমুদ্রের মত হবে। কিন্তু বাসি-পঁচা ইলিশ মাছ থেকে উদ্ভট, বিকট গন্ধ ছড়াবে। সুতরাং মাছ টাটকা কিনা সেটা চেনার এর থেকে আর সহজ উপায় হতেই পারে না।

৮) ইলিশ মাছ কেনার সময় বিশেষ সর্তকতা:

ইলিশ মাছ কেনার সময়তেও আপনাদেরকে কিন্তু বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।সুপার শপে অনেক সময় ইলিশ মাছ ভাগ হিসেবে বিক্রি হয়। যদি অগে থেকে কেটে রাখা ইলিশ মাছ কিনতে চান তাহলে মাছের রং খেয়াল করুন। তাজা ইলিশের মাংস উজ্জ্বল রংয়ের হবে। রং বিবর্ণ বা ভিন্ন হলে বুঝবেন মাছটি বাসি হয়ে গেছে বা পঁচে গেছে। এমনকি মাছের আশেপাশে যদি ফ্যাকাসে রংয়ের জল থাকে তাহলে কিন্তু ভুল করেও সেই ইলিশ মাছ কিনবেন না। স্বচ্ছ জল থাকলে বুঝবেন ইলিশ মাছ টাটকা সুতরাং সেটা সহজেই আপনারা কিনতে পারেন।

Back to top button