হার মানবে মাছ মাংসের স্বাদও! এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন ফুলকপি ও মুসুর ডালের এই লা জবাব রেসিপি

নিজস্ব প্রতিবেদন: শীতকালের বিভিন্ন পছন্দসই সবজির মধ্যে একেবারে অপরের তালিকায় রয়েছে ফুলকপি।এই সবজিটি দিয়ে নানান ধরনের পদ তৈরি করা যেতে পারে। এই সবজির গুনাগুন সম্পর্কে বলতে গেলেও কিন্তু প্রচুর কথা বলতে হয়। ফুলকপির মধ্যে যে সমস্ত উপাদান গুলি পাওয়া যায় তা হল ভিটামিন ‘বি’, ‘সি’, ‘কে’ ।

এই প্রত্যেকটা উপাদানই কিন্তু আমাদের শরীরের জন্য ভীষণভাবে ভালো। আপনারা হয়তো অনেকেই জানেন না স্তন ক্যান্সারের সমস্যা কমানোর জন্যও এই সবজির অনেক ভূমিকা রয়েছে। তবে প্রতিনিয়ত শীতের সিজনে ফুলকপি খেতে খেতে মানুষের মধ্যে কিন্তু একটা একঘেয়েমি সৃষ্টি হয়। তাই অবশ্যই একটু স্বাদের পরিবর্তন ঘটানো দরকার। আজকে আপনাদের জন্য আমরা তাই নিয়ে চলে এসেছি ফুলকপি আর মসুর ডাল দিয়ে তৈরি একটি রেসিপি। সহজেই অল্প সময়ের মধ্যে এটা বাড়িতে তৈরি করা যাবে।

প্রয়োজনীয় উপকরণ:

১)ফুলকপি
২) মুসুর ডাল
৩)জিরেগুঁড়ো
৪) হলুদ
৫)ধনে গুঁড়ো
৬)লঙ্কা গুঁড়ো
৭)স্বাদমতো লবণ ও চিনি
৮)পেঁয়াজ কুচি
৯)ধনেপাতা কুচি
১০)বেসন
১১)আদা রসুন ও টমেটো
১২)তেজপাতা
১৩)সরষের তেল

কিভাবে রান্নাটি করবেন?

একটা বাটিতে পরিমাণ মতন মসুর ডাল নিয়ে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন ‌। এবার একটা মাঝারি সাইজের ফুলকপি নিয়ে সেটাকে টুকরো করে কেটে গ্রেট করে নেবেন। যে মসুর ডালটা ভিজিয়ে রেখেছিলেন এবার সেটাকে একটা মিক্সিং জারের মধ্যে নিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন।

এবার একটা অন্য বাটিতে গ্রেট করে নেওয়া ফুলকপি, মসুর ডালের পেস্ট এর সঙ্গে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, হলুদ, লঙ্কার গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, জোয়ান, স্বাদ অনুযায়ী লবণ আর বেসন যোগ করে দিন। ভালো করে সমস্ত উপকরণ আপনাদের মিশিয়ে নিতে হবে। এবার ঠিক যেরকম ভাবে মুইঠা তৈরি করে তেমনভাবেই এই মিশ্রণ থেকে কিছুটা পরিমাণ নিয়ে তৈরি করে নিন।

গ্যাসে একটা কড়াই বসিয়ে কিছুটা পরিমাণ তেল গরম করে নিন। এবার গরম তেলের মধ্যে একটু উল্টেপাল্টে মুইঠ্যা গুলোকে ভেজে নিতে হবে।এরপর মিক্সিতে পেঁয়াজ কুচি, আদা, রসুন ও টমেটো দিয়ে পেস্ট তৈরি করে নিন। গ্যাসে আবারো একটি কড়াই বসিয়ে তেল গরম করুন। রান্নার এই পর্যায়ে তেজপাতা, জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ ও টমেটোর পেস্টটা দিয়ে দু-তিন মিনিট মতো ভেজে হলুদ, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, চিনি ও জল দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। মসলা থেকে যখন ধীরে ধীরে তেল ছাড়তে শুরু করবে তখন আগে থেকে ভেজে রাখা আলু আর জল দিয়ে কিছুক্ষণ করবেন।

এবার যে মুইঠাগুলো ছিল সেটাও রান্নাতে যোগ করে মিনিট খানেক সময় কষিয়ে নিন। সামান্য পরিমাণে গরম মশলার গুঁড়ো আর ধনেপাতা কুচি ছড়িয়ে একটু নাড়াচাড়া করে নিলেই কিন্তু অসাধারণ এই রেসিপিটা তৈরি হয়ে যাবে। গরম গরম ভাত অথবা রুটির সাথে আপনারা সহজেই এটা পরিবেশন করতে পারেন। বাড়িতে বানালে খেতে কেমন লাগলো তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Back to top button