বাড়িতে থাকা যেকোনো গাছে দিন এই একটি ঘরোয়া উপকরণ, মাত্র ১৫দিনেই গাছে আসবে প্রচুর ফুল

নিজস্ব প্রতিবেদন: আমাদের আশেপাশে এমন বহু মানুষ রয়েছেন যারা বাগান করতে ভীষণ পছন্দ করে থাকেন। বিভিন্ন ধরনের ফুল ফল থেকে সবজি সবকিছুই কিন্তু খুব সহজে বাড়ির বাগানেই চাষ করা যায়। তবে তার জন্য অবশ্যই কিছু উপযুক্ত পরিচর্যা প্রয়োজন। আপনারা যারা বাড়িতে বিভিন্ন ফল বা সবজি চাষ করে থাকেন হয়তো অনেক সময়ই নানান ধরনের সমস্যা পড়তে হয়। আপনার বাড়ির বাগানে থাকা মরিচ গাছে কি ফুল ঝরে পড়ে যাচ্ছে? বেগুন, লেবু থেকে শুরু করে অন্যান্য গাছগুলিতে কি ভালো ফলন আসছে না? তাহলে অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি একেবারে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন।

এই পদ্ধতিতে একটা স্টিলের পাত্র এক লিটার পরিমাণ জল নিয়ে সেটা গরম করে ফেলুন। যতক্ষণ পর্যন্ত না জল ফুটে উঠছে গরম করবেন। এবার অন্য একটা স্টিলের পাত্র নিয়ে নিন। সেখানে হাফ লিটার জল ঢেলে প্রায় বড় বাটির এক বাটি পেঁয়াজের খোসা যোগ করুন। অনেকেই কিন্তু বাড়িতে পেঁয়াজ ব্যবহারের পরে সেই খোসা ফেলে দিয়ে থাকেন।

কিন্তু এই খোসার মধ্যে প্রচুর পরিমাণে ফসফরাস সহ নানান পুষ্টি উপাদান থাকে। গাছের জন্য প্রত্যেকটা উপাদানই কিন্তু ভীষণ প্রয়োজনীয়। খেয়াল রাখবেন গরম জলের সাথে যেন পেঁয়াজের খোসা ভালোভাবে মিশে যায়। তারপর এই দ্রবণের মধ্যে আপনাদের যোগ করে দিতে হবে তিন চামচ ডিমের খোসার গুড়ো এবং ১.৫ চামচ চা পাতা। ডিমের খোসা ব্যবহার করলে গাছের ক্যালসিয়ামের ঘাটতি দূর হয়ে যাবে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে করুন – https://youtu.be/EWa8NvSri2M

বেশ কিছুক্ষণ এবার দ্রবণটাকে নাড়াচাড়া করতে থাকুন। বেশিদিন এই দ্রবণটিকে সংরক্ষণ করতে চাইলে আপনাদের নিয়ে নিতে হবে একটি কাগজি লেবু। লেবুটাকে অর্ধেক করে কেটে সামান্য রস এই দ্রবণে যোগ করে দেবেন। লেবুর মধ্যে থাকা সাইট্রিক এসিড দ্রবনটিকে দীর্ঘ সময় সংরক্ষণ করবে আর দুর্গন্ধ হতে দেবে না। এই অবস্থায় ছয় ঘন্টা দ্রবণটাকে রেখে দিন। তারপর নির্ধারিত সময় শেষ হয়ে গেলে একটা অন্য পাত্রের মধ্যে ছাকনির সাহায্যে দ্রবণ টাকে ছেকে আপনারা খুব সহজেই গাছের গোড়ায় ব্যবহার করতে পারেন।। কয়েকদিনের মধ্যেই এই দ্রবণের মধ্যে থাকা উপাদান আপনার গাছে বাম্পার ফলন নিয়ে আসতে সাহায্য করবে।

Back to top button