লেবুগাছে দিন এই একটি জিনিস, সারাবছর ধরে পান প্রচুর ফলন

নিজস্ব প্রতিবেদন: গাছ লাগানোর শখ কমবেশি অনেকের মধ্যেই কিন্তু রয়েছে। তবে বাড়িতে শুধুমাত্র গাছ লাগানো নয় তার পরিচর্যা করাটাও কিন্তু ভীষণভাবে প্রয়োজন। কারণ গাছ কোনোমতেই সঠিক পরিচর্যা ছাড়া বেড়ে উঠতে পারে না। ফলের মধ্যে একটি অন্যতম ফল হলো লেবু। তবে এর ক্ষেত্রে যে সমস্যা সব থেকে বেশি দেখা যায় তা হল ফলন ভালোভাবে হয় না।

যদি আপনার বাড়ির লেবু গাছেও এই জাতীয় সমস্যা দেখা যায় তাহলে অবশ্যই আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি একেবারে মনোযোগ সহকারে করুন। যারা সারা বছর ধরে এই লেবু গাছে ভালো ফলন পেতে চান তাদের জন্য এই প্রতিবেদনে থাকছে বিশেষ কিছু টিপস। চলুন আর সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক।

লেবু গাছের ফলন বাড়ানোর জন্য বিশেষ কিছু টিপস:

১) লেবু গাছের মধ্যে যদি কোন লেবু থেকে যায় সেটাকে অবশ্যই গাছ থেকে ছিড়ে ফেলে দিন। সেগুলো নয়তো খাওয়ার উপযোগী থাকবে না আবার গাছের বৃদ্ধি ও ব্যাহত করে দেবে।

২) লেবু গাছের মধ্যে যদি কোন রকম শুকিয়ে যাওয়া পাতা অথবা রোগাক্রান্ত পাতা থেকে থাকে সেটা কেউ আপনাদের আলাদা করে ছেঁটে ফেলতে হবে।

৩) অনেক সময় গাছে ধুলোবালি ময়লা জমে যাওয়ার কারণে কিন্তু গাছের বৃদ্ধি বা ফলন ভালোভাবে হয় না। তাই গাছে যদি আপনারা তাড়াতাড়ি ভালো ফুল নিয়ে আসতে চান সেক্ষেত্রে অবশ্যই সময়মতো গাছ ভালো করে স্প্রে করে জল দিয়ে ধুয়ে নিতে হবে।

৪) কখনোই লেবু গাছের গোড়ায় ভুল করেও অতিরিক্ত সার দেবেন না। গবেষণার মাধ্যমে জানা গেছে এর কারণে অনেক সময় গাছে ফুল আস্তে কিন্তু সমস্যার সৃষ্টি হয়।

৫) যখন গাছের সার দেবেন তখন গোড়ার মাটি ভালো করে আলগা করে খুড়ে নেবেন।এক মুঠো হাড়ের গুঁড়ো এবং লাল পটাশ গাছের গোড়ার থেকে দূর করে ছড়িয়ে দিতে পারেন। তারপর গাছের গোড়ার মাটি ভালো করে জল দিয়ে ভিজিয়ে দিতে হবে। এতে গাছ পোকামাকড়ের আক্রমণ থেকে দূরে থাকবে এবং ভালো ফলন দেবে।

৬) সবশেষে আমরা যে পরিচর্যাটির কথা বলব তা মোটামুটি 15 দিন অন্তর করলেই হবে। তার জন্য পেস্টিসাইড ও ফাঙ্গিসাইড বাজার থেকে কিনে এনে আপনার পছন্দ মতো জলের সাথে মিশিয়ে বিকেল বেলায় সময় করে গাছের উপর দিয়ে দেবেন। সারা বছর ধরেই গাছ আপনাকে ফল দেবে।

Back to top button