মাথায় উকুনের সমস্যায় জেরবার! রোজ মাথায় লাগান এই গাছের পাতা, উকুন দূর হবে চিরতরে

নিজস্ব প্রতিবেদন: কোন কারনে চুল অপরিষ্কার থাকলে কিন্তু মাথাতে খুশকি এবং উকুন জাতীয় সমস্যা লক্ষ্য করা যায়। নারী পুরুষ নির্বিশেষে সকলের মাথাতেই কিন্তু এই সমস্যা দেখা দেয়। সাধারণত বাজার থেকে বিভিন্ন ধরনের তেল এবং শ্যাম্পু কিনে এই উকুন মারার চেষ্টা হয়ে থাকে। তবে আপনারা হয়তো অনেকেই জানেন না শুধু একটা মাত্র পাতা ব্যবহার করে এই সমস্যার সমাধান করা যেতে পারে।

সেটি হল পুদিনা পাতা। বাড়িতে সহজেই এই পুদিনা গাছ চাষ করা যেতে পারে।পুদিনা পাতা যে টব বা ট্রেতে লাগাবেন সেটি অন্তত ১০ থেকে ১২ ইঞ্চি সাইজের হওয়া উচিত। এছাড়াও এর জন্য বেলে দোঁআশমাটি তৈরি সময় টবের মাটির অর্ধেক পরিমাণ জৈব সার অথবা পচা গোবর বা ভার্মি কম্পোস্ট মিশিয়ে নিতে হবে।

চাষ শুরু করার আগে মাটি টাকে একটু রোদে শুকিয়ে নিন। তারপর কয়েকদিনের মধ্যে পুদিনা পাতার কাটিং নিয়ে নির্দিষ্ট দূরত্বের মধ্যে রোপন করুন। শিকড় তৈরি করার জন্য আপনারা এই কাজে রুটিং হরমোন ব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে রুটিং হরমোন হিসেবে আপনাদের সবথেকে ভালো কাজে আসবে দারুচিনির গুড়া অথবা মধু। এবার প্রতিস্থাপন করার পর নিয়মিত জল দিয়ে আপনাদের সঠিকভাবে সার প্রয়োগ করে গাছ বড় করে তুলতে হবে। এবার পুদিনা পাতার উপকারিতা এবং কিভাবে চুলের সমস্যায় এটাকে ব্যবহার করা যেতে পারে সেই প্রসঙ্গে জেনে নেওয়া যাক।

খুশকি বা উকুনের সমস্যা থাকলে আপনারা খুব সহজেই পুদিনা পাতা ব্যবহার করতে পারেন। তার জন্য জলে পুদিনাপাতা মিশিয়ে সেই জল দিয়ে স্নান করলে খুশকি চলে যাবে ।যাদের মুখে দুর্গন্ধের মত সমস্যা আছে তারা যদি পুদিনা পাতা মিশ্রিত জল দিয়ে কুলকুচি করেন তাহলেও কিন্তু দুর্গন্ধের হাত থেকে রেহাই পেয়ে যাবেন।পুদিনা পাতায় অ্যান্টিবায়োটিক উপাদান আছে। ত্বকের যে কোনো রকম সংক্রমণ ঠেকাতে পুদিনা পাতা ব্যবহার করা যায়। সুতরাং আপনারা নিশ্চিন্তে বাড়িতে এই গাছ চাষ করে এর বিভিন্ন গুনাগুন গ্রহণ করতে পারেন।

Back to top button