বাড়ির ছাদে বা উঠোনে থাকা গাছের গোড়ায় রোজ দিন এই একটি ঘরোয়া উপকরণ, গাছ হবে আগের থেকে ঘন ও সবুজ

নিজস্ব প্রতিবেদন: হিন্দু ধর্মাবলম্বী প্রত্যেক মানুষের বাড়িতেই কিন্তু তুলসী গাছের প্রতিষ্ঠা রয়েছে। এই গাছকে যেমন অনেকেই পুজো করে থাকেন ঠিক তেমনভাবেই বহু মানুষ কিন্তু বাড়িতে এই গাছ লাগিয়ে থাকেন বিভিন্ন রোগ ব্যাধির হাত থেকে রেহাই পাওয়ার জন্য। সর্দি কাশি থেকে শুরু করে অনেক শারীরিক সমস্যার উপশমে এই তুলসী পাতার ব্যাপক ভূমিকা রয়েছে।

তবে বাড়িতে গাছ লাগানোর কিছু দিনের মধ্যেই বহু মানুষ অভিযোগ করেন অল্প কয়েকদিন এই তুলসী গাছ হয় শুকিয়ে যায় অথবা পাতা হলুদ হয়ে যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই সমস্যারই একটি সমাধান আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। আজকের টিপস যদি আপনারা স্টেপ বাই স্টেপ ফলো করেন সেক্ষেত্রে কখনোই তুলসী গাছের বৃদ্ধি নিয়ে আপনাদের চিন্তা করতে হবে না। সব সময় আপনাদের গাছ একেবারে সবুজ আর সতেজ থাকবে।

লক্ষ্য করে দেখবেন যখন তুলসী গাছের উপরের অংশে খুব বেশি মঞ্জরী চলে আসে তখন কিন্তু ধীরে ধীরে গাছ খারাপ হতে শুরু করে। সেই ক্ষেত্রে একটা নির্দিষ্ট সময়ের পর এই মঞ্জরী গুলোকে কিন্তু আপনাদের কাটিং করে সরিয়ে দিতে হবে। যদি কোন কারনে আপনার তুলসী গাছের বৃদ্ধি ভালোভাবে না হয়ে থাকে সেক্ষেত্রে সবার প্রথমেই অতিরিক্ত জল প্রয়োগ করা গাছে বন্ধ করতে হবে।

অনেকেই প্রত্যেক দিন তুলসী গাছে জল দিয়ে থাকেন যা একেবারেই উচিত নয়। এবার গাছের গোড়া আপনাদের একটু আলগা করে দিতে হবে যাতে এর মধ্যে ভালোভাবে বায়ু চলাচল হতে পারে। খেয়াল রাখবেন গাছের গোড়ায় যেন কোনো রকম ভাবে ফাঙ্গাস সৃষ্টি না হয় সেক্ষেত্রেও কিন্তু গাছের পাতা ধীরে ধীরে হলুদ হয়ে গাছ শুকিয়ে যেতে পারে।

তুলসী গাছের সার হিসেবে আপনারা ভার্মি কম্পোস্ট অথবা গোবরের খোল ব্যবহার করতে পারেন। যদি ১০ ইঞ্চির তবে আপনাদের গাছ থেকে থাকে তাহলে এক মুঠো পরিমাণে ভার্মি কম্পোস্ট ব্যবহার করতে হবে। সার দেওয়ার পরে উপরে একটা অবশ্যই মাটির লেয়ার তৈরি করে দেবেন যাতে এগুলো বেরিয়ে না যায়। যদি কোনো কারণে তুলসী গাছের পাতা খুব বেশি হলুদ হয়ে গিয়ে থাকে সেক্ষেত্রেও আপনাদের একটি পদ্ধতি অনুসরণ করতে হবে। বাজারের যেকোন সারের দোকানে গিয়ে আপনারা এপসম সল্ট কিনতে পারেন।

এই সল্ট দুরকম ভাবে তুলসী গাছে আপনারা ব্যবহার করতে পারবেন। গাছের গোড়া থেকে সামান্য দূরত্ব বজায় রেখে আপনারা যেমন এই এপসম সল্ট ছড়িয়ে দিতে পারেন ঠিক তেমনভাবেই একটি দ্রবণ তৈরি করেও কিন্তু এটাকে ব্যবহার করতে পারেন।। যত্ন সহকারে যদি আপনারা এভাবে তুলসী গাছ বাড়িতে রাখতে পারেন তাহলে কিন্তু কখনোই এটা শুকিয়ে যাবে না বা পাতা হলুদ হয়ে যাবে না। সব সময় গাছের পাতা সবুজ আর সতেজ অবস্থায় থাকবে। কেমন লাগলো আজকের এই বিশেষ প্রতিবেদন অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button