আট থেকে আশি করবে দারুণ পছন্দ! একবার খুব সহজেই এইভাবে বানান দুর্দান্ত স্বাদের গ্রিন চিকেন রেসিপি

নিজস্ব প্রতিবেদন: চিকেন খেতে পছন্দ করেন না এরকম মানুষ হয়তো আমাদের আশেপাশে খুব কমই রয়েছেন। তবে প্রতিনিয়ত একঘেয়ে চিকেন কষা বা চিকেনের ঝোলের রেসিপি না করে কিন্তু আপনারা মাঝে সাজে স্বাদে পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। এক ধরনের রান্না প্রতিনিয়ত খেলে খাবারের প্রতি একটু অনীহা সৃষ্টি হবে এটাই স্বাভাবিক। তাই আজ আমরা আপনাদের সাথে চিকেন রান্নার একটি বিশেষ পদ্ধতির শেয়ার করে নেব। যদি এই পদ্ধতিতে আপনারা রান্না করেন সেক্ষেত্রে কিন্তু বাচ্চা থেকে বড় সকলেই খুব মজা করে খাবে। শীতকালের লাঞ্চে গরম গরম ভাতের সাথে এই রেসিপি জাস্ট জমে যাবে। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের এই রেসিপিটি শুরু করার পদ্ধতি জেনে নেওয়া যাক।

বিশেষ পদ্ধতিতে চিকেন তৈরির রেসিপি:

এই রান্নাটি করার জন্য প্রথমেই মসলা নিয়ে নিতে হবে। মসলা হিসেবে তিনটে এলাচ, তিনটে লবঙ্গ, ১০ থেকে ১২ টি কাজু বাদাম, জয়ত্রী ফুল, ১০ থেকে ১২ টি গোলমরিচ এবং এক টেবিল চামচ শাহী জিরা নিয়ে নিন। এবার একটা গ্রাইন্ডিং জারের মধ্যে মসলাগুলোকে ঢেলে নিন এবং তার সঙ্গে চারটি কাঁচালঙ্কা, এক মুঠো ধনেপাতা, দু টুকরো কাঁচা পেঁপে যোগ করে একটা মিহি পেস্ট তৈরি করে নিন।

এবার গ্যাসে একটা প্যান বসিয়ে চার টেবিল চামচ তেল দিয়ে গরম করে ফেলুন। কিছুটা পরিমাণ পেঁয়াজ কুচি যোগ করে নাড়াচাড়া করতে থাকুন ‌। পেঁয়াজ যখন একটু নরম হয়ে যাবে তখন 8 থেকে 10টি কারি পাতা এতে যোগ করুন যাতে একটা খুব সুন্দর ফ্লেভার তৈরি হয়। এরপর কিছু মসলা এর মধ্যে দিতে হবে যেমন হাফ চা চামচ হলুদ, এক টেবিল চামচ লঙ্কার গুঁড়ো এবং স্বাদমতো লবণ।

এবার ভালো করে আপনাদের মসলা কষিয়ে নিতে হবে। এবার ৫০০ গ্রাম পরিমাণ বোনলেস চিকেন করাইতে যোগ করে দেবেন। গ্যাস হাই ফ্লেমে রেখে পেঁয়াজের সাথে ভালো করে চিকেন মিশিয়ে নিতে হবে। মসলা থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে এতে আদা রসুন বাটা যোগ করে দিন। এবার শুরুতেই যে গ্রীন মসলা পেস্ট আপনারা তৈরি করে রেখেছিলেন সেটাকে রান্নাতে যোগ করে দেবেন। মাংসের সাথে এই মসলাটিকে ভালো করে মেশাতে থাকুন। রান্নার এই পর্যায়ে দুই টেবিল চামচ দই যোগ করে দিন।

এবারে রান্নাটিকে ঢাকনা চাপা দিয়ে সাত থেকে আট মিনিট পর্যন্ত কুক করে নিতে হবে। একটু নাড়াচাড়া করে দিয়ে চার থেকে পাঁচ মিনিট একেবারে লো ফ্লেমে একটু রান্না করে নিন। চিকেন মোটামুটি ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে মসলার একটা কোট তৈরি করার জন্য আপনাদের আরো বেশ কিছুক্ষণ সময় ধরে এটাকে নাড়াচাড়া করে নিতে হবে। সবশেষে কয়েকটি চেরা কাঁচালঙ্কা যোগ করে আরো কিছুক্ষণ মিশিয়ে নিয়ে এই চিকেন এর রেসিপিটি গরম গরম পরিবেশন করুন। ভাত থেকে শুরু করে রুটি পরোটা সবকিছু সাথেই কিন্তু এটা খেতে দুর্দান্ত লাগবে।।

Back to top button