জানেন গাছের গোড়াতে বাসি ভাত ব্যবহার করলে কি হয়? জানলে আজ থেকেই ট্রাই করবেন আপনিও

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীতে বেঁচে থাকার জন্য গাছ কিন্তু ভীষণভাবে প্রয়োজন। গ্লোবাল ওয়ার্মিং এর যুগে আশা করছি অনেকেই হয়তো এই কথা বেশ স্পষ্টভাবেই উপলব্ধি করতে পারছেন। গাছ থেকে যে শুধু বেঁচে থাকার অক্সিজেন পাওয়া যায় এমনটাই নয়, নানান ধরনের ফুল ফল থেকে শুরু করে ওষুধও পাওয়া যায়। পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা কতখানি তা হয়তো আর আপনাদের আলাদা করে বলার প্রয়োজন নেই। আজকাল অনেকেই কিন্তু বাড়ির বাগানে ঘোলা জমিতে অথবা টবে বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকেন।

একদিকে যেমন ফুল গাছ সৌন্দর্য বৃদ্ধিতে কাজে লাগে ঠিক তেমনভাবেই বিভিন্ন ফলমূল বা পাতাবাহারের গাছও কিন্তু আমাদের বাড়িতে থাকে। লক্ষ্য করে দেখবেন বাড়িতে যে সমস্ত ফলমূল বা সবজির গাছ লাগানো হয়ে থাকে তাতে যখন বাজারের জৈব বা রাসায়নিক সার প্রয়োগ করা হয় তখন কিন্তু খুব একটা ফলাফল পাওয়া যায় না। এদিকে গাছের যত্ন না করা হলে গাছ ঠিকঠাক বাড়বে না এটাও খুব স্বাভাবিক।

অতএব কি করনীয়? আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে গাছের ফলন বাড়ানোর জন্য দারুন একটি টিপস শেয়ার করতে চলেছি।এর জন্য আপনাদের গাছের গোড়ায় বাসি ভাত প্রয়োগ করতে হবে। এটা শুধুমাত্র ফলন বাড়ানোর কাজে নয় গাছ সংক্রান্ত অনেক সমস্যা দূরীকরণেও কিন্তু আপনাদের সাহায্য করবে। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই প্রতিবেদনটির মূল পর্বে যাওয়া যাক।

গাছের গোড়ায় বাসি ভাত কিভাবে প্রয়োগ করবেন?

১) একটা পাত্রে প্রথমেই কিছুটা বাসি ভাত নিয়ে নিন এবং তাতে পরিমাণ মতো জল ঢালুন। এবার ভাত আর জল ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়ে ফেলুন।এই ভাতের মধ্যে ১০-১২ কোয়া রসুনের পেস্ট মেশাতে হবে।

২) দ্বিতীয় ধাপে এই ভাতের মধ্যে আপনাদের ১-২ চামচ গুড় মিশিয়ে নিতে হবে। তারপর এই পাত্রটিকে ভালো করে পলিথিন দিয়ে ঢেকে তিন থেকে চার দিন পর্যন্ত ফেলে রাখুন। নির্দিষ্ট সময়ে অতিক্রান্ত হলে এই মিশ্রণের মধ্যে আরও কিছুটা পরিমাণে জল আর ছত্রাক নাশক যোগ করে দিন।

৩)যে গাছে আপনারা এই মিশ্রণটি প্রয়োগ করতে চান তার গোড়ার মাটি‌ গর্ত করে ফেলুন। এবার
মিশ্রণের মধ্যে থাকা ভাত গোড়ায় দিয়ে মাটি চাপা দিয়ে দিতে হবে। ওপরে মিশ্রণটি ছড়িয়ে দিতে হবে।

৪) অন্ততপক্ষে ৭ দিন গাছের গোড়ায় বাসি ভাতের এই মিশ্রণ যদি আপনারা ঠিকঠাক প্রয়োগ করতে পারেন তাহলে ফলাফল হাতেনাতেই দেখতে পাবেন। গাছের ফলন বাড়ার পাশাপাশি ছত্রাক বা পোকামাকড় সংক্রান্ত অনেক সমস্যা এই বাসি ভাতের প্রভাবে দূর হয়ে যাবে। এটি একটি সম্পূর্ণ বিজ্ঞানসম্মত উপায়। সুতরাং অবশ্যই এবারে বাড়ির বাগানে কোন রকম চাষ করলে বা গাছ লাগালে এটা ট্রাই করতে ভুলবেন না।

Back to top button