ডালপুরি তো প্রায়ই সকলেই খেয়েছেন! এবার খুব সহজেই ঝটপট বানিয়ে ট্রাই করুন সুস্বাদু ডাল সিঙারা, খেলেই জুড়াবে প্রাণ!

নিজস্ব প্রতিবেদন: শীতকালের সন্ধ্যায় গরম গরম চায়ের সাথে আমাদের সকলেরই একটি পছন্দের নাস্তা রেসিপি হল সমোসা বা সিঙ্গারা ‌। দেশের বিভিন্ন প্রান্তেই এই খাবারটিকে কিন্তু বেশ পছন্দ করে থাকেন সকলে। সিঙ্গারা তৈরিতে যে পুর ব্যবহার করা হয় তাতে বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবহার করা হয় আলু সেদ্ধ। তবে আমরা আজকে যে রেসিপিটি শেয়ার করব তাতে আলু সেদ্ধ আর বদলে ব্যবহার থাকবে ডালের। আপাতদৃষ্টিতে সব দিক বিবেচনা করে এটিকে ডাল সমোসা বলা যেতে পারে। সহজেই কিন্তু বাড়িতে আপনারা এই ডাল সিঙ্গারার রেসিপি তৈরি করে নিতে পারেন। কিভাবে এটি বানাবেন সেই সম্পর্কে আমরা প্রতিবেদনের পরবর্তী অংশ আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করে নিচ্ছি।

কি কি লাগবে?

১) ময়দা ২ কাপ
২) ধনে গুঁড়ো ১ চা চামচ
৩) আমচুর পাউডার আধা চা চামচ
৪) মুগ ডাল আধা কাপ
৫) লাল লঙ্কার গুঁড়ো আধা চা চামচ
৬) জিরার গুঁড়ো আধা চা চামচ
৭) হিং ১ চিমটি
৮) কাঁচা লঙ্কা ২টি (মিহি করে কাটা)
৯) আদা আধা ইঞ্চি
১০) ঘি দুই চা চামচ
১১) তেল
১২) স্বাদঅনুযায়ী লবণ

রন্ধন প্রণালী:
ডাল সিঙ্গারা তৈরি করার জন্য আপনাদের প্রথমেই কিছুটা পরিমাণ ডাল নিয়ে ঘন্টা তিনেক সময় সেটা ভিজিয়ে রাখতে হবে। এই ক্ষেত্রে আপনারা মুগ ডাল নিয়ে নেবেন। তিন ঘন্টা পর ডাল থেকে জল ঝরিয়ে নিন। এবার মিক্সার গ্রাইন্ডারে আদা এবং কাঁচালঙ্কার সাথে ডাল পেস্ট করে নিন। তারপর গ্যাসে একটা প্যান বসিয়ে ২ চা চামচ ঘি গরম করে তাতে পিষে রাখা ডাল, হিং, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, আমচুর পাউডার, লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভেজে নিতে হবে।

এই মিশ্রণের মধ্যে লবণ যোগ করুন এবং যতক্ষণ না মিশ্রণ ঠান্ডা হয়ে যাচ্ছে অপেক্ষা করতে থাকুন। এসময় আপনাদের সিঙ্গারার জন্য ময়দা মেখে নিতে হবে। ময়দা মেখে নেওয়া হয়ে গেলে, এটা থেকে গোল গোল বলের মতন তৈরি করুন।স্টাফিং ঠাণ্ডা হলে ময়দার মধ্যে ভরে সিঙ্গারার আকার দিন। কিভাবে আকার দেবেন বুঝতে না পারলে অবশ্যই সঙ্গে থাকা ভিডিওটি দেখে নেবেন। এবার গ্যাসে একটি করাই বসিয়ে তাতে কিছুটা পরিমাণ তেল গরম করে নিন এবং সিঙ্গারা গুলোকে একে একে ভেজে ফেলুন।। চাটনি অথবা গরম চায়ের সাথে খুব সহজেই আপনারা এই ডাল সিঙ্গারা রেসিপি পরিবেশন করতে পারেন। খেতে কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button