বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ ঘরোয়া পদ্ধতিতে করুন ঢেঁড়শ চাষ, মাত্র ১৫দিনেই পাবেন দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: আমাদের একটি অত্যন্ত পছন্দের খাবারের তালিকায় রয়েছে ভেন্ডি। সাধারণত যে কোন সিজনেই এটি বাজারে বিক্রি করা হয়ে থাকে। তবে খুব সহজেই কিন্তু এটা আপনারা বাড়িতে চাষ করে নিতে পারেন। তার জন্য অবশ্যই নির্দিষ্ট কিছু পদ্ধতি রয়েছে যা আপনাকে ভালো করে আগে জেনে নিতে হবে। যারা চাষে আগ্রহী অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন এবং বিস্তারিত তথ্য সংগ্রহ করে নিন। বীজ বপন থেকে শুরু করে গাছের বিভিন্ন যত্ন সহকারে আজ আমরা এই প্রতিবেদনে আলোচনা করব।

ভেন্ডি চাষ করার জন্য আপনাদের প্রথমেই হাইব্রিড প্রজাতির বীজ সংগ্রহ করে নিতে হবে। যেকোনো নার্সারিতেই আপনারা এই উন্নত মানের বীজ পেয়ে যাবেন। এবার কয়েকটি ছোট পাত্র সংগ্রহ করে তার মধ্যে কিছুটা অংশ মাটি দিয়ে পূরণ করে একটু গর্ত করে বীজগুলিকে রোপন করে ফেলুন। বীজ রোপন করা হয়ে গেলে এর উপরে আরেকটা মাটির লেয়ার সৃষ্টি করে পরিমাণ মতন জল দিয়ে ভিজিয়ে নিন। কয়েকদিনের মধ্যেই দেখবেন এই বীজ কিন্তু অঙ্কুরোদগম হয়ে গিয়েছে।

এই সময় পাত্র গুলোকে কিন্তু আপনাদের রৌদ্রজ্জ্বল স্থানে রাখতে হবে। কয়েকদিনের মধ্যেই বীজ থেকে চারা বেরিয়ে যাবে। এবার এগুলো আপনাকে খোলা মাটিতে প্রতিস্থাপনের ব্যবস্থা করতে হবে। তার জন্য মাটি আলগা করে খুলে তার মধ্যে কিছুটা পরিমাণ গোবর সার মিশিয়ে একটা ঝুরঝুর মিডিয়া তৈরি করে নিন।। তারপর চারা গাছগুলোকে এর মধ্যে প্রতিস্থাপন করুন।

চারা রোপন করার পরে অবশ্যই জায়গাটা ভালো করে জল দিয়ে ভিজিয়ে নেবেন। মাসখানেক সময়ের মধ্যেই চারা গাছ ধীরে ধীরে বড় হতে শুরু করবে। ভেন্ডি বা ঢেড়শ গাছের গোড়ায় অনেক সময় আগাছা দেখা দিয়ে থাকে তাই অবশ্যই আপনাকে এগুলো কিন্তু তুলে ফেলতে হবে। এগুলো গাছের বৃদ্ধি ব্যাহত করে অনেক সময়। গাছের যেন কোন জল আর খাবারের অভাব না ঘটে সেই দিকে অবশ্যই লক্ষ্য রাখবেন।

চারা গাছ প্রতিস্থাপন করার মোটামুটি 40 থেকে 45 দিনের মাথাতেই কিন্তু গাছে ফুল চলে আসবে। ব্যস আর কিছুদিন অপেক্ষা করলেই আপনারা পেয়ে যাবেন বাম্পার ফলন। গাছে যাতে কোনরকম পোকামাকড়ের আক্রমণ না হয় তার জন্য নিম তেল স্প্রে করতে পারেন। সুতরাং এবার খুব সহজেই বাড়িতে ভেন্ডি বা ঢেড়স চাষ করে ফেলুন।

Back to top button