ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে করুন পাতিলেবু চাষ, মাত্র কয়েকদিনের মধ্যেই পাবেন দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন খাবারের মধ্যেই কিন্তু পাতিলেবু ব্যবহার করা হয়ে থাকে। এই লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে গুনাগুন। তবে বিগত কিছু সময় ধরে বাজারে লেবুর দাম রীতিমতো আকাশ ছোঁয়া। আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই একেবারে সহজ পদ্ধতিতে কিভাবে টবে বাড়িতেই পাতি লেবু চাষ করা যেতে পারে তার স্টেপ বাই স্টেপ পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। প্রতিবেদনটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই কিন্তু একটা লাইক আর কমেন্ট করে দিতে ভুলবেন না।

কেমন টব নেবেন?

সবসময় মনে রাখতে হবে লেবু গাছের শাখা অনেকটা বিস্তৃত অবস্থায় থাকে। শিকড়ের ক্ষেত্রেও ঠিক একই ঘটনা ঘটে, তাই আপনাকে অন্ততপক্ষে ১৬ থেকে ১৮ ইঞ্চির একটা টব নিতে হবে। যেহেতু খোলা মাটিতে গাছ লাগানো হচ্ছে না তাই টবের আকার যত বড় হবে ততটাই ভালো।

মাটি তৈরি :

পাতি লেবু গাছ তৈরি করার দ্বিতীয় ধাপে আপনাদের মাটি তৈরি করে নিতে হবে। উপযুক্ত মাটি তৈরি করতে হলে,৪০ শতাংশ জৈব সার বা সার থাকতে হবে। ভার্মিকম্পোস্ট, গোবর এবং অন্যান্য জৈব খাদ্য সাধারণত সবচেয়ে ভালো কাজ করে। মিশ্রণের অবশিষ্ট অংশটি বাগানের মাটি হওয়া উচিত।

গাছের প্রতিস্থাপন:

যে কোন নার্সারি থেকেই ভালো প্রজাতির পাতিলেবু গাছের চারা আপনারা খুব সহজে সংগ্রহ করে নিতে পারবেন। খুব সাবধানে মাটির মধ্যে গাছটিকে প্রতিস্থাপন করবেন এবং সূর্যালোক যাবে এরকম স্থানে রাখবেন। লেবু গাছ কিন্তু খুব একটা ছায়া পছন্দ করেনা। রোপন করার পর একবার ভালো করে জল দিয়ে তারপর থেকে দুই থেকে তিন দিন ব্যবধানে আপনাকে গাছের গোড়ায় জল দিতে হবে। মোটামুটি চারাগাছগুলো যখন দেড় মাস বয়সের হয়ে যাবে আপনাদের পুষ্টি উপাদান হিসেবে বা খাবার হিসেবে অবশ্যই গাছের গোড়ায় গোবর সার দিয়ে দিতে হবে।

গাছে ফুল আসার সময় কি পরিচর্যা করবেন?

লেবু গাছ লাগানোর মাত্র কয়েক মাসের মধ্যেই কিন্তু দেখবেন গাছে খুব সুন্দর ফুল চলে এসেছে। তবে অবশ্যই তার জন্য সঠিক যত্ন আর পরিচর্যা প্রয়োজন। লেবু গাছের ক্ষেত্রে নয় প্রায় প্রত্যেক গাছের ক্ষেত্রেই কিন্তু একই কথা বলা যায়।যদি মনে করেন ফুলের আকার স্বাভাবিকের চেয়ে ছোট, তাহলে সমস্যা সমাধানের একটি সহজ উপায় বলে দিচ্ছি। গাছের উপর সামান্য মধু ছিটিয়ে দিন।

এই সহজ কৌশলে ফুলে মৌমাছি থেকে পরাগায়নে সাহায্য করবে। ফুল এসে যাওয়া মানেই একমাসের মধ্যে ছোট ছোট পাতিলেবু গাছে দেখতে পাবেন। পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি যদি আপনারা বাড়িতে তৈরি চারাগাছ লাগান তাহলে কিন্তু প্রায় দু বছর পর গাছে ভালোভাবে ফল আসবে। তবে নার্সারি থেকে একটু বড় সাইজের গাছ আনে লাগালে কিন্তু 8 থেকে 10 মাসের মধ্যেই ভালো ফলন পেয়ে যাবেন।

বছরব্যাপী ফল:
নানান ধরনের লেবু কিন্তু বাজারে পাওয়া যায়।কেউ কেউ চাইনিজ লেবু চাষ করতে পছন্দ করেন বেশি যা আকারে অনেক ছোট এবং দেখতে শোভাময়।বীজহীন লেবুর জাতগুলি প্রায়শই দ্রুত বৃদ্ধি পায় এবং প্রায় দুই বছরের মধ্যে ফল ধরে। যে গাছের চারা আপনারা লাগিয়েছেন সেটা যদি দেশীয় হয় সে ক্ষেত্রে কিন্তু প্রায় তিন বছরের মধ্যে ফল পাবেন।

Back to top button