বাড়িতে সহজ পদ্ধতিতে খুব কম সময়ে করে ফেলুন জলের ট্যাংক পরিষ্কার, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: কমবেশি প্রত্যেক বাড়িতেই কিন্তু আজকাল দৈনন্দিন কাজের সুবিধার উদ্দেশ্যে জলের ট্যাঙ্ক ব্যবহার করা হয়ে থাকে। নির্দিষ্ট কিছু সময় অন্তর আপনাদের এই জলের ট্যাংক পরিষ্কার করে নেওয়া কিন্তু বিশেষভাবে প্রয়োজন। না হলে কিন্তু এতে নানান রকমের জীবাণু এবং শ্যাওলা জমে যেতে পারে। এরপর যদি আপনারা এই জল ব্যবহার করেন তাহলে কিন্তু তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর হবে।

তবে অনেকেই মনে করেন এই জলের ট্যাংক পরিষ্কার করা হয় তো খুব কঠিন কাজ। তা কিন্তু খুব একটা নয়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা কিভাবে আপনারা জলের ট্যাঙ্ক পরিষ্কার করলে দীর্ঘ সময় পর্যন্ত তা নোংরা হবে না সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করে নেব। সম্পূর্ণ ব্যাপারটি জানতে আমাদের এই প্রতিবেদনটি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন।।

জলের ট্যাংক পরিষ্কার করার একটি সহজ পদ্ধতি:

১) জলের ট্যাংক পরিষ্কার করার জন্য আপনাদের প্রথমেই যে কাজটি করতে হবে তা হলো ভালো করে ট্যাংকের উপরের অংশ খুলে নিতে হবে। এরপর আপনাদের বাড়িতেই তৈরি করে নিতে হবে ভ্যাকিউম ক্লিনার এর মতন একটি যন্ত্র যার সাহায্যে খুব সহজেই ট্যাংকের ভেতরের ময়লা আপনারা টেনে বাইরে নিয়ে আসতে পারবেন।। এর জন্য আপনাদের যে উপকরণ গুলি সঙ্গে নিতে হবে সেগুলি হল একটি প্লাস্টিকের জলের বোতল, একটি শক্ত আরেকটি নরম জলের পাইপ। এবার এই প্লাস্টিকের বোতলটিকে মাঝ বরাবর কেটে নিয়ে, যেদিকে বোতলের মুখের অংশ রয়েছে সেদিকে প্রত্যেকটি অংশকে একেবারে সরু করে কেটে নিন।

২) এরপর বোতলের ঢাকনার অংশটিকে শক্ত পাইপের মধ্যে ভালোভাবে আটকে নিন। খেয়াল রাখবেন বোতলের ঢাকনার সাথে সমান সমান যেন এই পাইপটি হয়। যদি কোন কারনে সামান্য ঢিলা হয় সে ক্ষেত্রে সেলোটেপ বা ব্ল্যাক টেপ দিয়ে ভালো করে এটাকে পেচিয়ে নিতে পারেন।। এবার শক্ত পাইপের অপরদিকে আপনাদের নরম পাইপটি সেলোটেপ বা ব্ল্যাক টেপ এর সাথে একইভাবে আটকে নিতে হবে, যাতে খুলে না যায়।

৩) এবার পাইপের যেদিকে প্লাস্টিকের বোতল লাগানো রয়েছে সেই দিক থেকে ট্যাংকির মধ্যে ফেলে দিন। অন্যদিকে নরম পাইপের শেষ অংশে গিয়ে মুখ দিয়ে ফু দিতে থাকুন। চেষ্টা করবেন এই কাজে যেন দুজন থাকে। তাহলে কিন্তু কাজ অনেকটাই সহজ আর তাড়াতাড়ি হবে।

মোটামুটি তিন থেকে চার মিনিট জোরে ফু দিলেই দেখবেন সমস্ত জল ধীরে ধীরে উঠে বাইরে চলে আসছে। এটি কিন্তু খুবই সহজ আর সাধারণ পদ্ধতি। এর জন্য আপনাকে ট্যাংকের ভেতর নামার প্রয়োজন নেই। খুব সহজেই বোতল আর পাইপ ব্যবহার করে ভ্যাকিউম ক্লিনার তৈরি করে আপনারা সমস্ত নোংরা জল বাইরে বের করে নিতে পারবেন।

Back to top button