মাত্র ১০ মিনিটে ফ্যান পরিষ্কার করুন এই একটি ম্যাজিক্যাল জিনিস দিয়ে, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক কাজ থাকে যেগুলো হয়তো অত্যন্ত সহজ হলেও নানান কারণে বা সঠিক পদ্ধতি না জানার জন্য চূড়ান্ত কঠিন হয়ে ওঠে। ঠিক এই ধরনের একটি সমস্যার সমাধান আমরা আজকের এই বিশেষ প্রতিবেদনে আলোচনা করতে চলেছি। ফ্যান পরিষ্কার করা নিয়ে আমরা কিন্তু প্রায় প্রত্যেকেই সমস্যায় ভুগে থাকি। তার কারণ অনেকেই মনে করেন এটি অত্যন্ত ঝক্কির ব্যাপার।

তাই বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু বাড়িতে সিলিং ফ্যান হোক বা টেবিল ফ্যান নোংরা অবস্থাতেই দীর্ঘ সময় ধরে পড়ে থাকে। তবে অনেকেই হয়তো ফ্যান পরিষ্কার করার সঠিক পদ্ধতি জানেন না। সাধারণত ঘরে রান্না বান্না হলে বা ঘর পরিষ্কার করলে ধুলোবালি গিয়ে ফ্যানের উপর জমে থাকে। এই ময়লা পরিষ্কার করার কিন্তু অনেক সহজ উপায় রয়েছে। ফ্যান ময়লা অবস্থায় পড়ে থাকলে কিন্তু অনেক সময় হাওয়া স্পিড কমে যায় এবং দেখতেও খারাপ লাগে। তাই সময় মত সঠিক পদ্ধতিতে অবশ্যই ফ্যান পরিষ্কার করে নেওয়া উচিত।

  • কোনরকম ঝামেলা ছাড়াই টেবিল ফ্যান পরিষ্কার করার সঠিক পদ্ধতি:

১) টেবিল ফ্যান পরিষ্কার করার জন্য প্রথমেই ভালো করে ফ্যানের প্রতিটা অংশ যেমন উপরে থাকা গ্রিল গুলিকে আপনাদের খুলে নিতে হবে। এবার আপনাদের ফ্যানের ব্লেড সহ অন্যান্য অংশ ভালো করে খুলে নিতে হবে। তবে ফ্যানের প্রত্যেকটা অংশ কিন্তু অত্যন্ত সেনসিটিভ তাই আপনারা যত্ন সহকারে এগুলিকে খুলবেন।

এবারে আপনাদের একটা শুকনো ব্রাশ নিয়ে ফ্যানের গ্রিল এবং ব্লেডের মধ্যে থাকার সমস্ত ময়লা ধীরে ধীরে ঝেড়ে পরিষ্কার করে নিতে হবে। দীর্ঘ সময় ধরে ফ্যান পরিষ্কার না করা হলে কিন্তু মোটর এর উপরের অংশ দেখবেন একপ্রকার কালি জমে যায়। এটা কেউ ধীরে ধীরে ওই শুকনো ব্রাশ ব্যবহার করে আপনারা ঝেড়ে পরিষ্কার করে নিতে পারেন।

২) এবার আপনাদের যে কাজটি করতে হবে সেটা হল, একটা শুকনো কাপড় নিয়ে ভালো করে সমস্ত জায়গাগুলোকে ব্রাশ দিয়ে পরিষ্কার করার পর মুছে নিতে হবে। কোন রকমের জল ব্যবহার করার কিন্তু প্রয়োজন নেই। জলের বদলে অন্য যেকোনো একটি উপকরণ ব্যবহার করলেই আপনাদের কাজ হয়ে যাবে। সেই উপকরণটি হল স্যানিটাইজার। করোনা আবহে আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু এই মুহূর্তে স্যানিটাইজার উপস্থিত রয়েছে। টেবিল ফ্যান পরিষ্কার করার সময় একটি শুকনো কাপড়ের মধ্যে যদি আপনারা কিছুটা পরিমাণ স্যানিটাইজার ছিটিয়ে সেই কাপড় দিয়ে ভালো করে ফ্যানের প্রতিটা অংশ একবার মুছে নিতে পারেন তাহলে কিন্তু সম্পূর্ণ ময়লা আর কালচে ভাব এর মধ্যে থেকে উঠে যাবে।

৩) ভালো করে স্যানিটাইজার দিয়ে ফ্যানের ভেতরের এবং বাইরের অংশ মুছে পরিষ্কার করে নিয়ে আপনাদের ধীরে ধীরে আবারও এর প্রতিটি অংশকে কিন্তু যোগ করে দিতে হবে। অন্ততপক্ষে সপ্তাহে একবার যদি আপনারা এভাবে ফ্যান পরিষ্কার করতে পারেন তাহলে এর মধ্যে আর কোন রকমের ময়লা অথবা ধুলোবালি থাকবে না। টেবিল ফ্যান একেবারে নতুনের মতন থাকবে আর সহজেই কিন্তু এই ফ্যানের থেকে আপনারা ভালোভাবে হাওয়া পাবেন। আজকের এই বিশেষ প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button