শীতে একসাথে প্রচুর মটরশুঁটি কিনে এই সহজ গোপন ট্রিকসে করুন সংরক্ষণ! থাকবে ৬ মাস টাটকা ও তাজা

নিজস্ব প্রতিবেদন: শীতকালের একটি অত্যন্ত উল্লেখযোগ্য সবজি হল মটরশুঁটি যা বছরের বাকি সময় কিন্তু খুব একটা পাওয়া যায় না। আপনাদের মধ্যে যারা মটরশুঁটি খেতে পছন্দ করেন তারা কিন্তু যত্ন সহকারে এটাকে শীতকালে বেশি করে কিনে সংরক্ষণ করে নিতে পারেন। তবে অনেকেই মটরশুঁটি সংরক্ষণের সঠিক পদ্ধতি জানেন না। তাদের জন্য আমরা নিয়ে চলে এসেছি আজকের এই বিশেষ প্রতিবেদন। চলুন তাহলে সময় নষ্ট না করে এটি শুরু করা যাক।

কিভাবে মটরশুঁটি সংরক্ষণ করবেন?

মটরশুঁটি সংরক্ষণ করার জন্য আপনাদের প্রথমেই পরিমাণ মতন মটরশুঁটি কিনে নিতে হবে। তারপর ভালো করে এটার খোসা ছাড়িয়ে গ্যাসে জল গরম করতে বসিয়ে দিন। এই জলের মধ্যে দেড় চামচ চিনি এবং এক চামচের তিন ভাগের এক ভাগ পরিমাণ লবণ যোগ করুন। জল যখন ফুটে ওঠা ঠিক আগের অবস্থায় আসবে তখন এর মধ্যে মটরশুটি গুলোকে দিয়ে দেবেন। মিনিট দুয়েক মিডিয়াম ফ্লেমে ভাপিয়ে নেওয়ার পরে সমস্ত মটরশুঁটি গুলো কিন্তু উপরের দিকে ভেসে উঠবে। এবার গ্যাস বন্ধ করে দিয়ে মটরশুটি গুলোকে একটা ঝাঝরি হাতার মধ্যে নিয়ে নিন।

এবার একটা অন্য পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ জলে বেশ কয়েকটা বরফ দিয়ে দিন। ঠান্ডা বরফ জলের মধ্যে এবার আপনাদের মটরশুটি গুলোকে ডুবিয়ে দিতে হবে। মনে রাখবেন গরম জলের কড়াই থেকে মটরশুটি গুলো তুলে নেওয়ার সাথে সাথেই কিন্তু এই কাজটা আপনাদের করতে হবে।

এভাবে দিলে মটরশুঁটির রং এর কোনো রকম পরিবর্তন হবে না। সবুজ কালার দীর্ঘ সময় পরেও কিন্তু একইভাবে বজায় থাকবে। এবার একটা সুতির কাপড় পেতে তার মধ্যে মটরশুটি গুলোকে নিয়ে হাত দিয়ে চারদিকে ছড়িয়ে দিন। মটরশুঁটির গায়ে যেন কোন রকমের জল না লেগে থাকে। তার জন্য একটা সুতির কাপড় নিয়ে আপনারা উপর থেকে হালকা করে মুছেও দিতে পারেন।।

এবার মটরশুটি সংরক্ষণ করতে চাইলে আপনারা নিয়ে নিতে পারেন জিপ লক ব্যাগ। যেকোনো ডিপার্টমেন্টাল স্টোর অথবা অনলাইনে আপনারা এ ধরনের ব্যাগ পেয়ে যাবেন। জিপ লক ব্যাগ না থাকলে আপনারা যে কোন কাঁচের বয়ামেও কিন্তু মটরশুঁটি সংরক্ষণ করে রাখতে পারেন। ফ্রিজে রেখে দেবেন সাধারণভাবে। দীর্ঘ সময় পরেও কিন্তু এটা নষ্ট হবে না এবং নিজেদের ইচ্ছে অনুযায়ী রান্না করে খেতে পারবেন। কেমন লাগলো আজকের এই বিশেষ পদ্ধতি অবশ্যই একটা কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button