ধনেপাতা কিনে খুব সহজেই ১২ মাসের জন্য করুন সংরক্ষণ, জেনে নিন এই ৫টি দুর্দান্ত ঘরোয়া টিপস

নিজস্ব প্রতিবেদন: শীতকালের অত্যন্ত পছন্দের সবজির মধ্যে রয়েছে ধনেপাতা। এই ধনে পাতার ব্যবহারে কিন্তু রান্নায় অত্যন্ত সুন্দর একটা ফ্লেভার যোগ হয়ে থাকে। পাশাপাশি এই ধনেপাতা থেকে চাটনি থেকে শুরু করে বড়া জাতীয় অনেক খাবারো তৈরি করা যায়। সারা বছর যেহেতু খুব একটা ধনেপাতা লক্ষ্য করা যায় না তাই অনেকেই শীতের সিজনের পর প্রচুর পরিমাণে ধনেপাতা মিস করে থাকেন। কিন্তু সে সমস্ত কিছুই না করে কয়েকটি সহজ পদ্ধতির সাহায্যে আপনারা কিন্তু বাড়িতেই ধনেপাতা সংরক্ষণ করতে পারেন। পদ্ধতি গুলো সঠিকভাবে অনুসরণ করলে কিন্তু গোটা বছর ধরেও এই সংরক্ষণের কাজটি করা যাবে।

ধনেপাতা কিভাবে সংরক্ষণ করবেন?
১) মোটামুটি এক সপ্তাহের জন্য সংরক্ষণ করতে হলে এই পদ্ধতি ট্রাই করে দেখতে পারেন। একটা প্লাস্টিকের বোতল অর্ধেক অবস্থায় কেটে নিন । তারপর পরিমাণ মতন ধনেপাতা আগে থেকেই জোগাড় করে রাখুন। ধনেপাতার শিকড় অংশ গুলোকে বোতলের ঢাকনার মধ্যে এবং বাদবাকি অংশটাকে বোতলের মধ্যে ভরে দেবেন। বোতলের নিচের অংশে আপনারা জল রেখে দিতে পারেন। ব্যাস তাহলেই কিন্তু আর কোন ফ্রিজ ব্যবহার করার প্রয়োজন হবে না। চোখ বুজে এই ধনেপাতা এক সপ্তাহের জন্য সংরক্ষিত হয়ে যাবে।

২) এবার আমরা যে পদ্ধতির কথা বলবো তাতে মোটামুটি ১৫ দিন পর্যন্ত ধনেপাতা সংরক্ষণ করতে পারবেন। তার জন্য পরিমাণ মতো ধনেপাতা নিয়ে ভালোভাবে কেটে জল দিয়ে ধুয়ে নেবেন। যতক্ষণ এটা থেকে ধুলো ময়লা বেরোতে থাকবে, ততক্ষণে কিন্তু এই ধোয়ার কাজটি করতে হবে। কিছুক্ষণ জল ঝরিয়ে নেওয়ার পর একটা সুতির কাপড় বা কিচেন টাওয়াল পেতে দিন মেঝের উপরে। কয়েকদিনের মধ্যেই ধনেপাতা সম্পূর্ণ শুকিয়ে যাবে। তখন একটা এয়ারটাইট কন্টেইনারে দুটো টিস্যু পেপার কভার করে এই ধনেপাতা আপনারা ধরে নিতে পারেন। ব্যাস অনেকদিন পর্যন্ত ভালো থাকবে ধনেপাতা। চাইলে আপনারা এটাকে ফ্রিজেও রাখতে পারেন।

৩) তৃতীয় পদ্ধতিতেও প্রথমে আপনাদের পরিমাণ মতো ধনেপাতা বেছে নিয়ে ধুলোবালি বা হলুদ পাতাগুলোকে আলাদা করে নিতে হবে। ভালোভাবে ধনেপাতা গুলো জলে ধুয়ে কিছুক্ষণ খবরের কাগজ পেতে সেটা শুকিয়ে ফেলুন। তারপর একটা খবরের কাগজ অথবা টিস্যু পেপারের সাহায্যে ধনেপাতাগুলোকে মুড়িয়ে নিন। যেকোনো এয়ারটাইট পাত্রে ভরে রাখুন। ভালোভাবে পাত্রের মুখ আটকে নিলেই কিন্তু আর ধনেপাতা চট করে নষ্ট হবে না।

৪) চলে এসেছি আমরা আজকের প্রতিবেদনের একেবারে সর্বশেষ টিপসে। এই পদ্ধতি জানলে গোটা বছর ধরেই আপনারা ধনেপাতা সংরক্ষণ করতে পারবেন। তার জন্য অন্যান্য পদ্ধতিগুলোর মতন এখানেও ভালোভাবে ধনেপাতা ধুয়ে শুকিয়ে নেবেন। এবার বেশ কিছুদিন ফ্যানের হাওয়া অথবা রোদে রেখে আপনাদের ধনেপাতা গুলোকে মুচমুচে করে নিতে হবে। যেকোনো ব্লেন্ডিং জারের মধ্যে এই মুচমুচে ধনে পাতা নিয়ে গুঁড়ো করে ফেলুন। ব্যাস খুব সহজেই পাউডারের মাধ্যমে সংরক্ষিত হয়ে গেল গোটা বছরের জন্য ধনেপাতা। আমাদের আজকের এই বিশেষ চারটি টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।পাঠকদের মতামত আমাদের কাছে অতি অবশ্যই গুরুত্বপূর্ণ।

Back to top button