অন্যমনস্কতার জন্য পুড়ে গেছে ভাত! এবার থেকে জ্বলে যাওয়া ভাত ঠিক করুন, শুধু মেনে চলুন এই গোপন ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: অনেক সময় তাই কিন্তু অসাবধানতার কারণে আমাদের বাড়িতে ভাত পুড়ে গিয়ে থাকে। লক্ষ্য করে দেখবেন একটুখানি পোড়া লাগলেও কিন্তু সারা ঘরে ভাতের গন্ধ ছড়িয়ে যায় এবং সেটা আর খাওয়ার মত অবস্থায় থাকে না। যদি খুব বেশি পুড়ে গিয়ে থাকে তাহলে সেই ভাত আর খাওয়ার মত অবস্থায় থাকে না।

তবে যদি অল্প একটু পুড়ে গিয়ে থাকে সেটাকে কিন্তু সহজেই ঠিক করা যেতে পারে। চলুন আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে কিছু এমন পদ্ধতি জেনে নেওয়া যাক যার সাহায্যে পোড়া ভাব ঠিক করার জন্য কিছু ব্যবস্থা করা যেতে পারে।

ভাতের নিচের অংশ পুড়ে গেলে কি করনীয়?

১) প্রথমেই আপনাদের ভাতের পুড়ে যাওয়া অংশ থেকে ভালো অংশটাকে আলাদা করে নিতে হবে। তারপর এটাকে সাধারণ তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিন। এরপর মোটামুটি ৮ ঘণ্টার জন্য আপনাকে এই ভাত ফ্রিজে রাখতে হবে। তারপর আবারো ফ্রিজ থেকে বের করে প্রায় আধঘন্টা সময় পর্যন্ত সাধারণ তাপমাত্রায় ভাত রেখে দেবেন।

শেষে মাইক্রোওয়েভে হালকা গরম করে আপনারা সহজেই এই ভাত পরিবেশন করতে পারেন। দেখবেন কোন রকমের পোড়া গন্ধ কিন্তু আপনারা আর ভাতের মধ্যে পাবেন না এবং সহজেই এটা খাবার উপযোগী হয়ে যাবে।

২) যদি প্রথম টিপসটি কার্যকর করার মতন আপনাদের কাছে উপযুক্ত সময় না থাকে সেক্ষেত্রে এই দ্বিতীয় অংশটাও আপনারা ট্রাই করে দেখতে পারেন। এবারেও আপনাদের ভাতের পোড়া অংশ থেকে ভালো জায়গাটা আলাদা করে নিতে হবে। তারপর একটা পাত্রে জল বসিয়ে দিন ।

এই জলের মধ্যে দারচিনি, এলাচ ও সামান্য লবং দিয়ে জল ভালো করে কিছুক্ষন ফুটিয়ে নেবেন। গ্যাস বন্ধ করে এর মধ্যে ভাত গুলো যোগ করে দিন। কিছুক্ষণ ঢেকে রেখে আবারো জল ঝরিয়ে নেবেন। কোনরকম পোড়া গন্ধ তো থাকবেই না বরং ভাত আরো খেতে সুস্বাদু হয়ে যাবে।

৩) ভাতের পোড়া গন্ধ দূর করার আরো একটা উপায় রয়েছে। গ্যাসে একটা কড়াই বসিয়ে তার মধ্যে সামান্য তেল যোগ করে দিন। এর মধ্যে সামান্য পরিমাণে পেঁয়াজ কুচি আর রসুন কুচি যোগ করুন। তারপর চার থেকে পাঁচ মিনিট পর্যন্ত ভাত যোগ করে এর সাথে মিশিয়ে ভেজে নিন। ব্যাস তাহলেই সম্পূর্ণ পোড়া গন্ধ দূর হয়ে গিয়ে এটা খাওয়ার জন্য রেডি হয়ে যাবে।

৪) যদি খুব হালকা ভাত পুড়ে গিয়ে থাকে সেক্ষেত্রে প্রথমেই পোড়া অংশটা বেছে ফেলে দেবেন। তারপর বাকিটা আরো একবার গ্যাসে চাপিয়ে দিন।সেদ্ধ করার সময় ৫ থেকে ৬ টা এলাচ আর লবং দিয়ে ৬ মিনিট ফোটান। তারপর জল ঝরিয়ে নিন। ব্যস তারপরই ম্যাজিক দেখুন। এক ফোটাও কোনো রকমের বাজে গন্ধ কিন্তু ভাতের মধ্যে থাকবে না।

Back to top button