কড়াইয়ের পোড়া কালো জেদি দাগ মিনিটেই হবে ভ্যানিশ! শুধু ব্যবহার করুন এই একটি ঘরোয়া উপাদান

নিজস্ব প্রতিবেদন: আমাদের বাড়িতে অনেক সময় রান্না করার সময় কিন্তু লক্ষ্য করে দেখবেন যে কড়াই পুড়ে যায়। কোন কারণে গ্যাসে রান্না বসিয়ে ভুলে গেলে বা তাড়াহুড়ায় থাকলে কিন্তু এই ঘটনা হামেশাই হয়ে থাকে। কিন্তু এই পোড়া দাগ তুলতে গিয়ে কিন্তু আমাদের ব্যাপক সমস্যায় পড়তে হয় তার কারণ এই দাগগুলো এতটাই জেদি হয় যে সহজে উঠতে চায় না।

অনেক ঘষাঘষির পরেও যখন দাগ উঠতে পারে না তখন কিন্তু আমাদের এতটাই সমস্যা হয় যে আর কিছু বলার মতন থাকে না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা একেবারে ঘরোয়া উপায়ে এই পোড়া দাগ তোলার সহজ পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। চলুন আর দেরি না করে আমাদের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

পোড়া কড়াই থেকে জেদি দাগ তোলার সহজ উপায়:

এই জেদী দাগ তোলার জন্য আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে কয়েকটি আম পাতা। যে কোন অঞ্চলেই এই আম পাতা সংগ্রহ করাটা কিন্তু খুব একটা বড় ব্যাপার নয় বিশেষ করে গ্রামের ক্ষেত্রে। এই আম পাতার কত গুন আছে তা হয়তো আপনাদের সকলেরই জানা। আম পাতা কিন্তু ডায়াবেটিস থেকে শুরু করে ক্যান্সার পর্যন্ত ভালো করার ক্ষমতা রাখে। যাইহোক আম পাতার গুনাগুন পরে কোন এক সময় আলোচনা করব তার আগে জেনে নেওয়া যাক কিভাবে এটি আমাদের কড়াই পরিষ্কার করতে সাহায্য করবে।

প্রথমেই আপনাদের কিছু আম পাতা সংগ্রহ করে সেটাকে ছোট টুকরো করে কেটে মিক্সার গ্রাইন্ডার এ নিয়ে নিতে হবে। তারপর এতে সামান্য জল দিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট একটা বাটিতে তুলে নিল এবং তাতে মিশিয়ে দিন ২ চামচ বেকিং সোডা ও ২ চামচ আটা । ব্যাস এবার তিনটি উপকরণ একসাথে মিশিয়ে যে দ্রবণটা তৈরি করবেন সেটাকে নিয়ে চলে আসুন আপনার পুড়ে যাওয়া কড়াইয়ের কাছে।

কড়াই এর দুটি দিকে যদি খুব বেশি পুড়ে গিয়ে থাকে তাহলে এই মিশ্রণটির প্রলেপ লাগিয়ে নিন। ব্যাস তারপরে আধঘন্টা পর্যন্ত এই অবস্থাতেই ফেলে রাখুন। কিছুক্ষণ পর একটা স্টিলের স্ক্রাবার ব্যবহার করে হালকা ঘষে নিন তাহলেই দেখবেন খুব সহজে কোনরকম জবরদস্তি ছাড়াই এর সমস্ত পোড়া দাগ উঠে চলে আসছে।

খুব একটা খাটাখাটনি হবে না মোটামুটি পাঁচ থেকে সাত মিনিটের মধ্যেই কিন্তু আপনাদের করাই পরিষ্কার হয়ে যাবে।পোড়া দাগ তো উঠেই যাবে উপরন্তু এটা আবার নতুনের মতন চকচকে হয়ে উঠবে। আজকের এই বিশেষ প্রতিবেদন আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কিন্তু শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button