অল্প খরচে তৈরি করুন সুন্দর একতলা বাড়ি, রইলো খরচের পরিমাণ সহ বাড়ির আধুনিক ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: বাড়ি হচ্ছে মানুষের কাছে এমন একটা জায়গা যেখানে সারা দিনের কাজের ব্যস্ততার পরে মানুষ এসে বিশ্রাম নিয়ে থাকে। তাই এই ঠিকানা যদি মনের মত না হয় তাহলে কিন্তু অনেক ধরনের সমস্যা লক্ষ্য করা যায়। বাড়ি তৈরি করার জন্য অর্থ এবং পরিশ্রমের পাশাপাশি যে জিনিসটা সবথেকে বেশি প্রয়োজন তা হল সঠিক পরিকল্পনা। শুধুমাত্র বাড়ি নয় সঠিক পরিকল্পনা না থাকলে কিন্তু কোন কাজই ভালোভাবে হয়ে ওঠে না।

এবার এই বাড়ির পরিকল্পনা সম্পর্কে আমাদের কম বেশি অনেকেরই কোন ধারণা নেই। যার ফলস্বরূপ কোন নতুন বাড়ি তৈরি করতে গেলে কিন্তু আমাদের আর্কিটেকচার এর উপর নির্ভরশীল থাকতে হয়। এবার সাধারণ মধ্যবিত্ত মানুষের পক্ষে তো বাড়ি তৈরির জন্য আর্কিটেকচারের খোঁজ রাখা সম্ভব নয়। তাই সেই সমস্ত পাঠকদের সুবিধার্থে আমরা নিয়ে চলে এসেছি আজকের এই বিশেষ প্রতিবেদন। কিভাবে কম খরচের মধ্যে চার বেডরুমের একটা চমৎকার বাড়ি তৈরি করা যেতে পারে সেটা নিয়েই আমরা আজকে আলোচনা করব।

আজকে যে ডিজাইনটি আমরা শেয়ার করতে চলেছি সেটার প্রবেশ পথের শুরুতেই সুন্দর একটা বারান্দা বা কোচ রাখা হয়েছে। এবার বাড়িটির মূল দরজা দিয়ে প্রবেশ করলেই আপনারা খুব সুন্দর একটা ড্রইংরুম পেয়ে যাবেন। এর ঠিক দুদিকে রয়েছে দুটি বেডরুম। তার মধ্যে যেটা মাস্টার বেডরুম সেটার সঙ্গে অ্যাটাচ বাথরুম রাখা হয়েছে। ড্রয়িং রুম থেকে সোজা বেরোলেই আপনারা পেয়ে যাবেন ডাইনিং এরিয়া।

ডাইনিং রুমের ঠিক ডানদিকে আপনারা পেয়ে যাবেন একটা কমন টয়লেট যেটা সবাই ব্যবহার করতে পারবে। এবার ডাইনিং রুম থেকে ঠিক সোজাসুজি একদিকে কিচেন এবং অন্যদিকে ঠাকুরঘর আপনারা তৈরি করতে পারেন। আর দুটো টয়লেটের ঠিক কোনাকুনি অর্থাৎ ডাইনিং রুম থেকেও কোনার অংশে আপনারা আরো দুটো বিগ সাইজের বেডরুম তৈরি করবেন।

যদি আপনারা চান সেক্ষেত্রে এই বাড়িটিকে কিন্তু টিনশেডেও প্রস্তুত করতে পারেন।তবে একেবারে চিরস্থায়ী ভাবে বাড়ি তৈরি করে নিতে চাইলে এবং ভবিষ্যতে এটাকে আরো বড় করার পরিকল্পনা থাকলে ছাদ ঢালাই করে নেবেন।। তাহলে কিন্তু আপনাদের খরচও অনেকটাই কমে যাবে। আর সব থেকে বড় কথা কোন সমস্যাও হবে না।

মোটামুটি ছাদ ঢালাই করে এই বাড়িটি তৈরি করতে গেলে আপনাদের খরচ পড়বে প্রায় ২৫ লক্ষ টাকার কাছাকাছি। তবে এই টাকার মধ্যে থেকে আপনাকে অবশ্যই জমির দাম আর অন্যান্য ইন্টেরিয়র ডেকোরেশন এর দিক আলাদা করে ধরতে হবে। তো পাঠক বন্ধুরা কেমন লাগলো আমাদের আজকের এই বিশেষ পরিকল্পনা! ভালো লাগলে অবশ্যই কিন্তু একটা লাইক আর কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/Txe8W1eFHQQ

Back to top button