খুবই অল্প খরচে তৈরি করুন সুন্দর দোতলা বাড়ি! রইলো খরচের পরিমাণ সহ বাড়ির আধুনিক ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: বাড়ি হল মানুষের কাছে একটা এমন জায়গা যেখানে সারা দিনের খাটাখাটনির পরে একটু আরাম পাওয়া যায়। সেই বাড়ি যদি মনের মত না হয় তাহলে কেমন লাগে বলুন তো? বহু মানুষ রয়েছেন যারা দীর্ঘ সময় ধরে হয়তো বাড়ি তৈরির কাজে অংশগ্রহণ করেছেন তবে তার পরেও মনের মতন বাড়ি তৈরি করতে পারেননি। আসলে এখানে অর্থের অভাব নয় কাজ করেছে পরিকল্পনার অভাব।

বাড়ি কেন কোন কাজ কিন্তু পরিকল্পনা ছাড়া করা উচিত নয়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা শেয়ার করে নিতে চলেছি একটি কম খরচের মধ্যে দোতলা বাড়ির ডিজাইন। কি সহজ ভাবে এখানে ডিজাইনটি ফুটিয়ে তোলা হয়েছে। আসুন দেখে নেওয়া যাক।

অন্যান্য বেশিরভাগ বাড়ির ডিজাইন এর মতন এটাতেও মূল প্রবেশ পথের শুরুতে একটি কোচ রাখা হয়েছে। বাড়ির সামনের দুটো রুমের সাথে রাখা হয়েছে, এটাচ বারান্দা। বাড়ির মূল দরজা দিয়ে প্রবেশ করে ঠিক বাঁদিকেই আপনারা পেয়ে যাবেন ড্রয়িং রুম এবং সোজাসুজি থাকছে ডাইনিং রুম।

এবার অপর পাশে অর্থাৎ ডানদিকে আপনারা পেয়ে যাবেন একটা অ্যাটাচ টয়লেট সহ মাস্টার বেডরুম। মাস্টার বেডরুম থেকে ঠিক বেরিয়েই ডাইনিং রুমের পাশে আপনারা পেয়ে যাচ্ছেন একটা কমন টয়লেট এবং তার ঠিক সোজা আরো একটি বেডরুম।

ডাইনিং রুম থেকে ঠিক বামদিকে কিচেন এবং কিচেন এরপর আরো একটা বেডরুম তৈরি করা হয়েছে। ডাইনিং রুম থেকে ঠিক সোজা অর্থাৎ পেছনের অংশে রাখা হয়েছে সিঁড়ির ঘর। অনেকেই আছেন যারা আলাদা করে সিড়ির ঘর তৈরি করে থাকেন। তাদের উদ্দেশ্যে বলবো এটার প্রয়োজন নেই। একসাথে রাখলে কিন্তু অনেকটাই খরচ বাঁচানো যাবে। মোটামুটি একতলা বাড়ি তৈরি করলে সহজ ভাবেই এই পরিকল্পনাটা আপনাদের কাছে কার্যকরি হবে।

যদি দোতলা বাড়ি তৈরি করতে চান সেক্ষেত্রে কিচেন এবং ড্রয়িং রুমের জায়গায় একটি বেডরুম এবং অ্যাটাচ টয়লেট রাখতে পারেন।। মোটামুটি এই পরিকল্পনাসহ একতলা বাড়ি তৈরি করতে গেলে আপনাদের খরচ পড়বে ৩০ লক্ষ টাকার কাছাকাছি। যদি এটাকে দোতলা বাড়ি করতে চান তাহলে প্রায় ৪০ লক্ষ টাকার কাছাকাছি আপনাদের খরচ পড়বে। যদি আপনারা খরচে আরও হিসেব করতে চান সে ক্ষেত্রে দেওয়ালে রঙের পরিবর্তে ওয়ালপেপার ব্যবহার করতে পারেন।

বর্তমান সময়ে কিন্তু এটার ব্যাপক পরিমাণে প্রচলন রয়েছে। আজকে যে দুটি ডিজাইন আপনাদের সাথে শেয়ার করে পরিকল্পনা বললাম সেই অনুযায়ী জমি ছাড়া পুরো খরচটা আপনাদের ধরতে হবে। দোতলা বাড়ির এই ডিজাইনটি কেমন লাগলো তা অবশ্যই একটা কমেন্ট করে জানাতে ভুলবেন না।

ভিডিও টি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/q6WT-yjbEXU

Back to top button