একদম সামান্য খরচে বানান ৪ বেডরুমের সুন্দর বাড়ি, রইলো খরচের পরিমাণ সহ বাড়ির আধুনিক ডিজাইন

নিজস্ব প্রতিবেদন: প্রত্যেক মানুষের মনের মধ্যেই কিন্তু নিজেদের একটি ব্যক্তিগত স্বাধীন বাসস্থান তৈরি করার সুপ্ত বাসনা থাকে। তবে পরিস্থিতির চাপে পড়ে হয়তো সব সময় এই স্বপ্ন পূরণ করাটা সম্ভব হয়ে ওঠে না। আবার যারা বাড়ি তৈরি করার চেষ্টা করেন তাদের কাছে হয়তো এই স্পষ্ট ধারণাটা থাকে না যে কিভাবে পরিকল্পনা সহ একটা সুন্দর বাড়ি তৈরি করা যেতে পারে ‌।

যদি আপনিও এই জাতীয় কোন সমস্যায় ভুগছেন সেক্ষেত্রে হয়তো আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনাকে কিছুটা সাহায্য করতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব যার বেডরুম বিশিষ্ট একটি পারফেক্ট বাড়ির পরিকল্পনা পদ্ধতি। নিজেদের প্রয়োজন অনুযায়ী এই পরিকল্পনায় আপনারা কিছু কাটছাট করে নিতে পারেন। তবে নিঃসন্দেহে এটি আপনাদের অনেকটাই সাহায্য করবে।

আজ আমরা চার বেডরুম বিশিষ্ট যে বাড়িটির কথা আপনাদের সাথে শেয়ার করে নেব তার সামনের ডিজাইন এর কথা প্রথমে জেনে নেওয়া যাক। আপনারা একতলা বাড়ির মধ্যেও চার বেডরুম করতে পারবেন , আবার চাইলে দোতালাও তৈরি করে নিতে পারেন ‌। বাড়ির সামনে বিশেষ ডিজাইন বলতে কিছু নকশা আর ড্রপ ওয়াল রাখতে পারেন। মোটামুটি ড্রপ ওয়াল করে দিলেই কিন্তু আপনার বাড়ির সৌন্দর্য কয়েকগুণ বেড়ে যাবে‌। ‌

এবার আসা যাক অন্দরমহল এর কথায়। বাড়িতে শুরুতেই একটি ছোট্ট বারান্দার মতন জায়গা আপনাকে রাখতে হবে। যদি স্পেস কম থাকে সে ক্ষেত্রে সোজাসুজি ড্রয়িং রুম দিয়েই কিন্তু শুরু করতে পারেন।। ড্রয়িংরুমের ঠিক ডানদিকে একটি মাস্টার বেডরুম বা গেস্ট রুম তৈরি করা যেতে পারে। এই গেস্ট রুমের সাথে একটি অ্যাটাচ বাথরুম অবশ্যই তৈরি করতে ভুলবেন না। ড্রয়িং রুমের ঠিক বামদিকে একই রকমের একটি বেডরুম রাখবেন। এই রুমটির ঠিক সোজা আপনারা তৈরি করে নিতে পারেন রান্নাঘর এবং আরো একটি কমন বাথরুম।

এই কমন বাথরুমটা ঠিক অপরদিকে থাকবে আরো একটি বেডরুম। সেক্ষেত্রে কমন বাথরুম হলেও কিন্তু বাথরুমের ব্যবহার করতে ওই রুমে থাকা বাসিন্দাদের কোন সমস্যা হবে না। এবার ড্রয়িং রুম থেকে সোজা আপনারা করে ফেলতে পারেন ডাইনিং রুম এবং সিঁড়ির ঘর। ডাইনিং কাম লিভিং এরিয়া থেকে যে ডান দিকের জায়গাটা ফাঁকা থাকবে সেখানে আরো একটি বেডরুম এবং স্টাডি রুম তৈরি করে দেওয়া যাবে।

একটু বিশেষ সৌন্দর্য আনার জন্য আপনারা বাড়ির সামনের দুটি মাস্টার বেডরুমের সাথে কিন্তু বাইরের অংশে দুটি ব্যালকানি টাইপসের বারান্দা করে নিতে পারেন।। এতে খোলামেলা প্রাকৃতিক পরিবেশ অনুভব করার জন্য যেমন একটা নির্দিষ্ট জায়গা পাবেন। এবার আপনারা কিন্তু চাইলে নিজেদের প্রয়োজন মতন কোনো রুম বা জায়গায় একটু কাটছাট করে নিতে পারেন। অর্থাৎ আপনার যদি বাড়ির সদস্য সংখ্যা কম হয় সে ক্ষেত্রে আপনি না হয় চারটি রুমের জায়গায় তিনটি বেড রুম তৈরি করলেন।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/5uC20GoMVZE

মোটামুটি সমস্ত দিক বিবেচনা করে এই বাড়িটি তৈরি করতে গেলে আপনাদের খরচ হবে প্রায় ৩০ থেকে ৩২ লক্ষ টাকা। তবে জমি এবং অন্যান্য দিক আলাদা রাখলে আরো একটু এদিক-ওদিক হতে পারে। আমাদের প্রতিবেদনের সাথেই এই বাড়িটির একটি ভিডিও বা পরিকল্পনার স্ট্রাকচার দেওয়া হয়েছে। যদি প্রতিবেদনটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সেই ভিডিওটি দেখে বিস্তারিত জেনে নিতে পারেন। আশা করছি এই পরিকল্পনা আপনাদের অনেকটাই সাহায্য করতে পারবে।

Back to top button