নতুন বছরের শুরুতে বাড়িতেই খুব সহজেই করে ফেলুন ধনেপাতার চাষ, অল্পদিনেই মিলবে প্রচুর ফলন

নিজস্ব প্রতিবেদন: শীতকালের একটি অন্যতম সবজির মধ্যে রয়েছে ধনেপাতা। খাবারে এটি যোগ করলে কমবেশি অনেকে ই তা খেতে অত্যন্ত পছন্দ করে থাকেন। বাজার থেকে সাধারণত এই ধনেপাতা কিনে নিয়ে এসে খাওয়া হয়। তবে একটু চেষ্টা করলে আপনারা কিন্তু বাড়িতে ই সহজে ধনেপাতা তৈরি করে নিতে পারেন। এই গাছের চাষ করা খুব একটা কঠিন ব্যাপার নয়। সামান্য কফি কাপ ব্যবহার করেই করা যেতে পারে। চলুন তাহলে সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

বাড়িতে ধনেপাতা চাষ করার জন্য বেশ কয়েকটা চা বা কফি খাওয়ার সময় যে কাগজের কাপ ব্যবহার করা হয় সেগুলোকে নিয়ে নিতে হবে। এবার কাগজের কাপের পেছনের অংশের ছোট ছোট দুই থেকে তিনটে ছিদ্র করে দেবেন। এবার মাটি তৈরির জন্য ৬০ শতাংশ গার্ডেন সয়েল এবং ৪০ শতাংশ গোবর সার নিয়ে নিন। এর পরিবর্তে আপনারা ভার্মিং কম্পোস্ট অথবা পাতা পটানোর সারও ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই রাসায়নিক সারের প্রয়োগ করা থেকে বিরত থাকুন। মাটি তৈরি হয়ে যাবার পর ওই চা বা কফির কাপগুলোর মধ্যে এই মাটি দিয়ে পূরণ করে দিন।

এবার আপনাদের উন্নত মানের ধনে পাতার বীজ নিয়ে নিতে হবে। যে কোন নার্সারিতেই কিন্তু এটা আপনারা খুব সহজে পেয়ে যাবেন। খুব সাবধানে ওই কাপের মাটির মধ্যে এই বীজগুলোকে রোপন করে দেবেন এবং বেশি করে উপরে জল ছিটিয়ে দেবেন। খেয়াল রাখবেন ‌ বীজগুলো যেন একে অপরের গায়ে না লেগে যায়। ব্যাস এভাবে কিছুদিন রেখে পরিমিত যত্ন করলে আর জল দিলেই কিন্তু ধীরে ধীরে ধনে পাতা গাছ বড় হয়ে উঠবে আর খাওয়ার উপযোগী হয়ে যাবে। আজকের এই বিশেষ প্রতিবেদন টি কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button