পুজো যেতে না যেতেই ফের হলুদ ধাতুর দামে আমূল বদল! জানেন ১০ গ্রাম সোনার দাম কত?

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি কয়েকদিন আগেই পেরিয়ে গিয়েছে বাঙালির বহু প্রতীক্ষিত উৎসব দুর্গাপুজো। তবে উৎসবের মরশুম কিন্তু এখনও শেষ হয়ে যায়নি। দীপাবলি এবং কালী পূজো থাকার পাশাপাশি খুব শীঘ্রই শুরু হতে চলেছে বিয়ের সিজন। এবার এই সময়ে সাধারণ মানুষ থেকে শুরু করে সকলের মধ্যেই যে সোনার চাহিদা থাকবে সে কথা নিঃসন্দেহে বলা যায়।

তবে পুজোর পর থেকেই সোনার দামে কিন্তু ব্যাপক উত্থান পতন লক্ষ্য করা যাচ্ছে। তবে আজ সোনার যা দাম রয়েছে সেটা কিন্তু এখনও পর্যন্ত সাধারণ মানুষের ধরা ছোঁয়ার অনেকটাই বাইরে। আপনারা যারা এই সময়ে সোনা বা সোনার তৈরি বিভিন্ন গয়না কেনার কথা চিন্তাভাবনা করছেন তারা কিন্তু অবশ্যই আজকের এই প্রতিবেদনটি পড়ে নিন এবং জেনে নিন বিগত কয়েকদিনের সোনার উত্থান পতনের চার্ট।

গতকাল বুধবার ভারতীয় বাজারে হলমার্ক সোনার ২২ ক্যারেটের ১০ গ্রামের দাম ছিল ৪৯,৫০০ টাকা।হলমার্ক সোনা ২২ ক্যারেট ১ গ্রামের দাম ৪,৯৫০ টাকা। পাকা সোনার ২৪ ক্যারেটের দশ গ্রামের দাম ৫১,৪০০ টাকা।পাকা সোনা ২৪ ক্যারেট ১ গ্রাম ৫,১৪০ টাকা। সোনার পাশাপাশি এবার রুপোর দামেও নজর রাখা যাক। গতকাল এক কেজির রুপোর বাটের দাম ছিল ৫৮,২৫০ টাকা এবং খুচরো এক কেজির রুপোর মূল্য ৫৮,৩৫০ টাকা।

গতকালের কথা তো আলোচনা করা হলো এবার এক ঝলক বিগত সোমবার আর মঙ্গলবারেরও দাম পরপর জেনে নেওয়া যাক। এতে আপনারা হলুদ ধাতুর দামের উত্থানপতন সম্পর্কে একটা সহজ ধারণা তৈরি করে নিতে পারবেন।

মঙ্গলবার হলমার্ক সোনার ২২ ক্যারেটের ১০ গ্রামের দাম ৫০,০০০ টাকা।হলমার্ক সোনার ২২ ক্যারেট ১ গ্রামের ক্ষেত্রে দাম ছিল ৫০০০ টাকা। অন্যদিকে পাকা সোনা ২৪ ক্যারেট ১০ গ্রামের মূল্য ৫১,৯০০ টাকা ও পাকা সোনা ২৪ ক্যারেট ১ গ্রাম – ৫,১৯০ টাকা।

সোমবার হলমার্ক সোনার ২২ ক্যারেট ১০ গ্রাম – ৫০,৪৫০ টাকা।হলমার্ক সোনা ২২ ক্যারেট ১ গ্রাম – ৫,০৪৫ টাকা।পাকা সোনা ২৪ ক্যারেট ১০ গ্রাম – ৫২,৪০০ টাকা এবং পাকা সোনা ২৪ ক্যারেট ১ গ্রাম – ৫,২৪০ টাকা। তবে পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি উপরে গত তিন দিনের যে দাম উল্লেখ করা হলো তার সঙ্গে কিন্তু জিএসটির কোনো রকমের সংযোগ নেই।

যদি আপনারা গয়না তৈরি করতে চান তাহলে কিন্তু জিএসটি আর মেকিং চার্জ আপনাদেরকে আলাদা রকম ভাবে দিতে হবে। প্রত্যেকটা দোকানের মেকিং চার্জ যেহেতু আলাদা হয়ে থাকে তাই গহনা তৈরি করার সময় দামের অনেকটাই হেরফের হয়ে যায়। আন্তর্জাতিক বাজারের হলুদ ধাতুর দরের উপর নির্ভর করে এই উত্থান পতন প্রায় প্রতিদিনই হয়ে থাকে। সুতরাং গয়না কিনতে বা বানাতে যাওয়ার আগে আপনারা কিন্তু অবশ্যই দৈনন্দিন সোনার দর যাচাই করে নিতে এবং হলমার্ক দেখে নিতে ভুলবেন না।যে কোন গ্রাহকদের জন্যই এই দুটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Back to top button