আরশোলার উপদ্রবে নাজেহাল? চিরতরে মুক্তি পেতে ব্যবহার করুন সহজ এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু কম বেশি আরশোলার উপদ্রব লক্ষ্য করা যায়। আরশোলা খাবারে বসলে অত্যন্ত সমস্যা সৃষ্টি হতে পারে। এই সমস্ত পোকামাকড়ের উপদ্রপের কারণেই কিন্তু আমাদের বেশি শরীর খারাপ হয়ে থাকে। তাই অবশ্যই আপনাদের বাড়িতে যতটা সম্ভব আরশোলা তাড়ানোর ব্যবস্থা করতে হবে। বাজার চলতি বিভিন্ন জিনিস দিয়ে আপনারা খুব সহজেই আরশোলা তাড়ানোর চেষ্টা করতে পারেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলি কিন্তু কোন কাজের হয় না। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা জেনে নেব কিভাবে ঘরোয়া কয়েকটি উপায় এর সাহায্যে আপনারা বাড়ি থেকে আরশোলা চিরতরে দূর করতে পারেন। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

আরশোলা তাড়ানোর কয়েকটি টিপস:

১) নিম পাতা বা নিমের তেলের প্রয়োগ:

রান্নাঘর বা বাড়ির যে কোন অংশ থেকে আরশোলার উৎপাত কমানোর জন্য আপনারা নিম পাতা বা নিমের তেল খুব সহজেই কিন্তু ব্যবহার করতে পারেন। কিছু নিমপাতা যদি আপনারা রান্নাঘরে রেখে দেন তাহলে কিন্তু মোটামুটি তিন দিনের মধ্যেই আপনারা পরিবর্তন দেখতে পারবেন। আসলে এই নিম পাতা বা নিমের তেলের মধ্যে কিন্তু যে গন্ধ রয়েছে সেটা আরশোলা সহ্য করতে পারে না। চাইলে রান্নাঘরে গরম জলে নিমের তেল ছিটিয়ে দিতে পারেন।

২) বোরিক অ্যাসিড এবং চিনির ব্যবহার:

আরশোলা তাড়ানোর জন্য আপনারা বোরিক অ্যাসিড এবং চিনি মিশিয়ে ছড়িয়ে দিতে পারেন। তাহলে কিন্তু আরশোলার হাত থেকে মুক্তি পেয়ে যাবেন।

৩) লেবু আর বেকিং সোডার ব্যবহার:

এক লিটার গরম জলে একটি লেবু, ২ টেবিল চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন এবং ড্রেনের মুখ অথবা সিঙ্কের নিচের জায়গাগুলোতে ঢেলে দিন।। দেখবেন এই সমস্ত জায়গাতে কিন্তু আরশোলার উপদ্রব অনেকটাই বেশি হয়ে থাকে বা এগুলো আরশোলার প্রবেশ পথ হিসেবে পরিচিত। তাই স্বাভাবিকভাবেই যদি আপনারা এই জায়গায় এই মিশ্রণটি ঢেলে দিতে পারেন তাহলে কিন্তু এর গন্ধে আর আরশোলা চট করে বাড়িতে ঢুকতে পারবে না।

এছাড়াও আপনারা ধূপকাঠির অংশ নিয়ে কর্পূরের সাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। এই দুটি জিনিসের গন্ধ আরশোলা কিন্তু একেবারেই সহ্য করতে পারে না। এক কাপ জল আপনারা এই মিশ্রণ তৈরিতে ব্যবহার করবেন। তারপর কিছুক্ষণ ঝাঁকিয়ে নিয়ে এই মিশ্রণটিকে স্প্রে বোতলে ভরে যে সমস্ত জায়গায় আরশোলা প্রবেশ করে বা উপদ্রব সব থেকে বেশি সেখানে স্প্রে করে দিন। দেখবেন আপনার বাড়িতে আর কোনদিনও আরশোলা দেখা দেবে না। আজকের এই বিশেষ কয়েকটি টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে শেয়ার করে জানাতে ভুলবেন না। বিস্তারিত জানতে পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button